ওমরা করলে কি হজ্জ ফরজ হয় বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আপনি যদি জানতে চান ওমরা করলে কি হজ্জ ফরজ কিনা সে বিষয়ে তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকের পোস্টে আমরা আলোচনা করব ওমরা করলে কি হজ্জ ফরজ হয় কিনা। আজকের পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়লেই আপনারা জানতে পারবেন ওমরা করলে কি হজ্জ ফরজ হয় কিনা


প্রিয় ভাইয়েরা আপনারা যারা আমাদের এই আর্টিকেলটি পড়বেন আর্টিকেলটি পড়েবেন তারা জানতে পারবেন ওমরা করলে কি হজ্জ ফরজ হয় কিনা । আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব ওমরা হজ কি , ওমরা হজ্জের ফরজ কয়টি এবং বিভিন্ন বিষয় নিয়ে তা আপনি আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লেই বুঝতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ ওমরা করলে কি হজ্ব ফরজ হয় বিস্তারিত জানুন

  • ওমরা হজ্জ কি
  • ওমরা হজ্জের ফরজ কয়টি
  • ওমরাহ করার নিয়ম
  • ওমরাহ করতে কতদিন লাগে
  • ওমরাহ কাদের উপর ফরজ
  • ওমরাহ ফজিলত
  • মহিলাদের ওমরা পালনের নিয়ম
  • হজ ও ওমরার মধ্যে পার্থক্য
  • ওমরাহ প্যাকেজ ২০২৩
  • লেখক এর শেষ কথা

ওমরা হজ্জ কি 

ওমরা আরবি শব্দ যাত্রা বর্তমানে সৌদি আরবের মক্কা নগরীতে ওমরা করতে হয়। ওমরা বছরে যেকোনো সময় করা যায় । ইসলামী পরিভাষায় ওমরা শব্দের অর্থ জনবহুল স্থানে ভ্রমণ করা । অর্থাৎ ইহরাম অবস্থায় কাবা ঘরের চারপাশে তাওয়াফ করা এবং সাফা ও মারওয়া পাহাড়ের মাঝখানে ছোটাছুটি করাকেই ওমরা বলে । তবে ওমরা চেয়ে হজের গুরুত্ব অনেক বেশি কারণ হজ্জ ফরজ ওমরা ফরজ এবং ওমরা পালনে কোন বাধ্যবাধকতা নেই।

ওমরা হজ্জের ফরজ কয়টি

আজকের এই পোস্টে আমরা আলোচনা করব ওমরা হজ্জের ফরজ কয়টি ও কি কি তাহলে চলুন জেনে নেয়া যাক ওমরা হজের ফরজ কয়টি । ওমরা হজ পালন করার জন্য কোন কোন কাজগুলো ফরজ সে বিষয়ে আজকে আমরা আলোচনা করব ওমরা হজের ফরজ ৩ টি 
  • নিকাত থেকে ইহরাম বাঁধতে হবে, অর্থাৎ ইহরাম বাধা কাপড় পরা এবং নিয়ত করা ।
  • তাওয়াফ করতে হবে এবং সাফা এবং মারওয়াই সাহি করতে হবে ।
  •  কোন ব্যক্তির যদি এই দুইটার মধ্যে কোনটা বাদ যায় তাহলে তার ওমরা বাদ হয়ে যাবে
তাহলে আপনারা জানতে পারলেন না ওমরা হজ্জের ফরজ কয়টি এবং কি কি আপনারা যদি ওমরা হজ করতে যান তাহলে অবশ্যই আপনাদেরকে এ বিষয়গুলো সম্পূর্ণরূপে পালন করতে হবে না হলে আপনার ওমরা হজ হবে না সেজন্য উক্ত বিষয়গুলো সঠিকভাবে পালন করা খুব জরুরী

ওমরাহ করার নিয়ম 

আজকের এই পোস্টে আমরা আলোচনা করব ওমরা করার নিয়ম । আপনারা যদি ওমরা পালন করার সময় সঠিক নিয়ম না পালন করে তাহলে আপনাদের ওমরা পালন সফল হবে না সেজন্য সঠিক নিয়ম পালন করা খুব জরুরী নিচে সে বিষয়ে আলোচনা করা হলো। কেউ যদি উমরার নিয়াত না করে মিকাত করে ফেলে তাহলে তাকে অবশ্যই নিকটস্থ মিকাতে ফিরে আসতে হবে , এবং আবার ওমরা করতে যেতে হবে ।

আর তা যদি না করে তাহলে তাকে দম দিতে হবে অর্থাৎ তাকে কুরবানী করতে হবে ।কুরবানীযোগ্য পশুকে কুরবানী করে সম্পূর্ণ মাংস মসজিদুল হারামে গরিব দুঃখী মানুষের মধ্যে বিতরণ করে দিতে হবে এই কোরবানির মাংস আপনি নিজে গ্রহণ করতে পারবেন না । এহরামের পূর্বে ছেলেদের জন্য করনীয় গুপ্তলম গুলো পরিষ্কার করা , নখ কাটা  ,গোসল করা  ,আতর মাখা কিন্তু ইহরামের পর আতর মাখা যাবে না ।

পুরুষদের জন্য ইহরামের কাপড় সেলাই বিহীন দুটা কাপড় পড়বেন একাংশ নিচের দিকে পড়বেন লুঙ্গির মতো করে আর এক অংশ  চাদরের মত জড়িয়ে পড়বেন মাথায় টুপি পরা যাবেনা । মহিলারা ইহরামের জন্য যেকোনো কাপড় পড়তে পারবেন মহিলারা ইরানের নিকাতে হাত মোজা এবং হিজাব পড়তে পারবে না । কিন্তু পর পুরুষে যাতে আপনার চেহারা দেখতে না পায় সেজন্য বড় ওড়না বা চাদর জাতীয়  কিছু আপনি ব্যবহার করতে পারবেন ।

পুরুষদের ওমরার নিয়াত মুখে মুখে করতে হয় এবং মহিলাদের মনে মনে বললেই হয়ে যায় ওমরার নিয়াত হলো। " লাব্বাইক আল্লাহুম্মা ওমরাহ " তারপরে তালবিয়া পাঠ করতে হয়" লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক, লা-শারীকা - লাকা লাব্বাইক  ইন্নাল হামদা ওয়ান নি - আ  মাতা ওয়াল মুলক, লা শারীকা লাক" ইহরাম কালে নিষিদ্ধ কাজগুলো হলো , শরীরের যেকোনো অংশের পশম কিংবা লোম কাটা , নখ কাটা সংযুক্ত আতর কিংবা সুগন্ধি ব্যবহার ।

স্বামী স্ত্রী সঙ্গম করা অথবা যৌন উত্তেজনা মূলক কোনো রকম কথা । কোন প্রাণী শিকার না করা , জীবজন্তু হত্যা না করা , বিয়ের প্রস্তাব বা এরকম কোন কিছু না করা , পুরুষদের জন্য মাথায় টুপি না পরা, এবং পুরুষদের জন্য পায়ের গোড়ালি থেকে যায় এমন কোন জুতা না পরা, হারম এলাকার মধ্যে কোন প্রকার গাছ কাটা গাছের পাতা ছেরা , ঝগড়া বিবাদে লিপ্ত হওয়া , পুরুষদের ক্ষেত্রে কোন শিলায় যুক্ত পোশাক না পরা । 

ওমরাহ করতে কতদিন লাগে

আজকের পোষ্টের এই পাঠে আমরা আলোচনা করব আমরা করতে কতদিন সময় লাগে। তাহলে চলুন জেনে নেয়া যাক ওমরা করতে কতদিন সময় লাগে । সাধারণত ওমরাহ পালনের জন্য ৩০ দিনের ভিসা প্রদান করা হয়। তোমরা পালনের জন্য সকল কাজগুলো শেষ করতে সময় লাগে ১৫ দিন আর বাকি ১৫ দিন আপনি  সৌদি আরবের বিভিন্ন স্থান ভ্রমণ করতে পারবেন সারা বছরে দশ মাস সময় ওমরাহ পালন করার জন্য দেওয়া হয় আর বাকি দুই মাস হজ্জ  পালনের জন্য দেওয়া ।

ওমরাহ কাদের উপর ফরজ

প্রিয় পাঠক আজকের এই পাঠে আমরা আলোচনা করব ওমরাহ কাদের উপরে ফরজ । যাদের আর্থিক সামর্থ্য আছে এবং শারীরিক সমর্থ্য আছে তাদের ওপর ওমরা ফরজ । আসলে হজের মত উমরা ফরজ নয় কিংবা আজীব নয় আপনি যদি ইচ্ছে করেন তাহলে আপনি ওমরাহ  করতে পারবেন যদি আপনার সামর্থ্য এবং শারীরিক সক্ষমতা থাকে।

মহিলাদের ওমরা পালনের নিয়ম

আজকের এই পোস্টে আমরা আলোচনা করব মহিলাদের ওমরা পালনের নিয়ম। আপনারা যদি ওমরা পালন করার সময় সঠিক নিয়ম না পালন করে তাহলে আপনাদের ওমরা পালন সফল হবে না সেজন্য সঠিক নিয়ম পালন করা খুব জরুরী । নিচে সে বিষয়ে আলোচনা করা হলো। কেউ যদি ওমরার নিয়াত না করে মিকাত করে ফেলে তাহলে তাকে অবশ্যই নিকটস্থ মিকাতে ফিরে আসতে হবে , এবং আবার ওমরা করতে যেতে হবে ।

আর তা যদি না করে তাহলে তাকে দম দিতে হবে অর্থাৎ তাকে কুরবানী করতে হবে ।কুরবানীযোগ্য পশুকে কুরবানী করে সম্পূর্ণ মাংস মসজিদুল হারামে গরিব দুঃখী মানুষের মধ্যে বিতরণ করে দিতে হবে এই কোরবানির মাংস আপনি নিজে গ্রহণ করতে পারবেন না । এহরামের পূর্বে ছেলেদের জন্য করনীয় গুপ্তলম গুলো পরিষ্কার করা , নখ কাটা  ,গোসল করা  ,আতর মাখা কিন্তু ইহরামের পর আতর মাখা যাবে না ।

মহিলারা ইহরামের জন্য যেকোনো কাপড় পড়তে পারবেন মহিলারা ইরানের নিকাতে হাত মোজা এবং হিজাব পড়তে পারবে না । কিন্তু পর পুরুষে যাতে আপনার চেহারা দেখতে না পায় সেজন্য বড় ওড়না বা চাদর জাতীয়  কিছু আপনি ব্যবহার করতে পারবেন ।

পুরুষদের ওমরার নিয়াত মুখে মুখে করতে হয় এবং মহিলাদের মনে মনে বললেই হয়ে যায় ওমরার নিয়াত হলো। " লাব্বাইক আল্লাহুম্মা ওমরাহ " তারপরে তালবিয়া পাঠ করতে হয়" লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইক, লা-শারীকা - লাকা লাব্বাইক  ইন্নাল হামদা ওয়ান নি - আ  মাতা ওয়াল মুলক, লা শারীকা লাক" ইহরাম কালে নিষিদ্ধ কাজগুলো হলো , শরীরের যেকোনো অংশের পশম কিংবা লোম কাটা , নখ কাটা , সুগন্ধ সংযুক্ত আতর কিংবা তেল না ব্যবহার ।

স্বামী স্ত্রী সঙ্গম করা অথবা যৌন উত্তেজনা মূলক কোনো রকম কথা । কোন প্রাণী শিকার না করা , জীবজন্তু হত্যা না করা , বিয়ের প্রস্তাব বা এরকম কোন কিছু না করা , পুরুষদের জন্য মাথায় টুপি না পরা, এবং পুরুষদের জন্য পায়ের গোড়ালি থেকে যায় এমন কোন জুতা না পরা, হারম এলাকার মধ্যে কোন প্রকার গাছ কাটা গাছের পাতা ছেরা , ঝগড়া বিবাদে লিপ্ত হওয়া , পুরুষদের ক্ষেত্রে কোন শিলায় যুক্ত পোশাক না পরা ।

হজ ও ওমরার মধ্যে পার্থক্য

হজ্জ এবং ওমরার মধ্যে মৌলিক পার্থক্য হচ্ছে হজ্জ ফরজ আর ওমরা ফরজ নয় । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম বলেন এবং হাদিসে বর্ণিত আছে, রাসুলুল্লাহ সাঃ বলেন তোমাদের উপর জীবনে একবার হজ্ব ফরজ করা হয়েছে তোমাদের যাদের হজ করার সামর্থ্য আছে তোমরা শারীরিক সক্ষম থাকা অবস্থায় হজ পালন কর । হযরত ওমর রাঃ থেকে বর্ণিত আছে, কোন ব্যক্তি যখন হজ্জ ফরজ হয় কিন্তু সে যদি হজ্ব না পালন করে আর সে যদি মারা যায় তাহলে সে ইহুদি বা খ্রিস্টান হয়েও মারা যেতে পারে ।

সেজন্য হজ্জ ফরজ এবং ওমরাহ ফরজ নয় । ওমরাহ পালন করার জন্য কোন ব্যক্তি যদি নিয়াত করে তাহলে তার উপর ওমরাহ পালন করা ফরজ হয়ে যাবে । হজ্জের ফরজ এবং উমরার ফরজের মধ্যে পার্থক্য রয়েছে । হজ্জ হলো মূলত আরাফা কেন্দ্রিক, উমরাতে আরাফার কোন প্রয়োজন নেই। ওমরা হচ্ছে বাইতুল্লায় । 

ওমরার জন্য ইহরাম , বাইতুল্লা তাওয়াফ , এবং সাফা এবং মারওয়া দৌড়ানো উমরার কাজ। হজের মূল কাজ হল আরাফার ময়দানে । ওমরা সারা বছরের যেকোনো সময় করা যায় কিন্তু হজ্জ বছরের একটি নির্দিষ্ট সময় অর্থাৎ জিলহজ্জ মাসের ৮ তারিখ থেকে .১২ তারিখের মধ্যেই করতে হয় ।

ওমরাহ প্যাকেজ ২০২৩

ওমরা হজ্জ সকল মুসলমানদের জন্য সুন্নত ইবাদত ২০২৩ সালে উমরার প্যাকেজ হলো দুইটি (১) ইকোনোমি ওমরা প্যাকেজ । (২) ভি আই পি ওমরা  প্যাকেজ । এখন আমরা আলোচনা করব ইকোনমিক ওমরা প্যাকেজ সম্পর্কে আপনি যদি কোন সরকারি হজ এজেন্সির কাছ থেকে ইকোনমিক ওমরা হজের প্যাকেজটি ক্রয় করে থাকেন তাহলে ওমরা হজের সময় হবে ১৪ দিন ১৩ রাত প্যাকেজটিতে থাকবে ওমরা ভিসা সৌদি এয়ারলাইন্স সরাসরি ফ্লাইট রিটার্ন টিকিট ।

১৪ দিন তিনটি হোটেল দুই জন মানুষ একসাথে ভাগাভাগি করে থাকতে পারবেন। সম্পূর্ণ পরিবহন এসি বাসে করে । এই প্যাকেজটি মক্কা ও মদিনার মধ্যে অন্তর্ভুক্ত এই প্যাকেজটিতে মক্কা এবং মদিনার ত্রি-স্টার হোটেলের দূরত্ব থাকবে ৬০০ থেকে ৯৯০ মিটার এবং মসজিদে নববীর দূরত্ব থাকবে ৫০০ থেকে ৭০০ মিটার দূরত্বের মধ্যে  ।

বর্তমান বাজার অনুযায়ী এ প্যাকেজ টির বাজার মূল্য ধরা হতে পারে ১ লক্ষ ৫০ হাজার টাকা থেকে ১ লক্ষ ৬০ হাজার টাকার মধ্যে । ওমরা প্যাকেজটি ক্রয় করার সময় অবশ্যই আপনারা দেখে নিবেন এজেন্সি সরকারি কিনা । তোমরা যাত্রীকে অবশ্যই ১২ বছরের বেশি হতে হবে ছয় মাসের বৈধ পাসপোর্ট থাকা লাগবে করোনার দুই ডোজ টিকা গ্রহণের সনদ থাকতে হবে ।

জাতীয় জন্ম নিবন্ধন অর্থাৎ ভোটার আইডি কার্ডের অরজিনাল কপি সাথে থাকা লাগবে এবং বিবাহিতদের জন্য বিবাহের কাগজ সাথে থাকা লাগবে। প্রাপ্তবয়স্ক মহিলা এবং বিবাহিত বিবাহিত মহিলাদের জন্য অবশ্যই পুরুষের মহরম থাকা লাগবে অর্থাৎ পুরুষের অনুমতি পত্র সঙ্গে রাখতে হবে।

লেখক এর শেষ কথা

আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি ওমরা করলে কি হজ্ব ফরজ হয় কিনা সে বিষয়ে আজকের আর্টিকেলটি পড়ে আপনাদের যদি ভালো লাগে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন আর কোথাও যদি কোন ভুল থাকে তাহলে অবশ্যই আমাদের জানাবেন । আর আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না । 

 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url