৭ দিনে মুখের দাগ দূর করার ক্রিম - ৭ দিনে মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আপনারা যারা মুখের দাগ দূর করার ক্রিম এবং মুখের দাগ দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চান আজকের পোস্টটি আপনাদের জন্য। আজকের পোস্টটিতে আলোচনা করব কিভাবে মুখের দাগ দূর করার ক্রিম কি এবং মুখের দাগ দূর করার ঘরোয়া উপায় । আজকের পোস্টটি আপনি মনোযোগ দিয়ে পড়লেই বুঝতে পারবেন মুখের দাগ দূর করার ক্রিম এবং মুখের দাগ দূর করার ঘরোয়া উপায় কি।

মুখের দাগ দূর করার ক্রিম

পোস্ট সূচিপত্রঃ মুখের দাগ দূর করার ক্রিম  - মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

  • মুখের ব্রণ কমানোর উপায়
  • মুখের দাগ দূর করার ক্রিম 
  • মুখের দাগ দূর করার ক্রিমের নাম
  • ছেলেদের মুখের দাগ দূর করার ক্রিমের নাম 
  • মেয়েদের মুখের দাগ দূর করা ক্রিমের নাম
  • মুখের দাগ দূর করার  ঔষধ
  • মুখের কালো দাগ দূর করার উপায়
  • অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়
  • মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

মুখের ব্রণ কমানোর উপায়

প্রিয় পাঠক আমি আজকে আপনাদেরকে জানাবো কিভাবে মুখের ব্রণ কমানো যায় । আজকের এই পোস্টটিতে আমি সেই বিষয়ে আলোচনা করব। ব্রণ আমাদের ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয় সেজন্য আমরা অনেকেই অনেক চিন্তায় থাকি কিভাবে ব্রণের দাগ কমানো যায়।  আমাদের কর্মব্যস্ত জীবনে ত্বকের যত্ন নেওয়ার সময় আমাদের অনেক কম সেজন্য আমাদের মুখে বিভিন্ন সময় ব্রণ দেখা দেয় ।

পরিবেশ যেমন দূষিত তেমনি আমাদের খাদ্য অভ্যাসের কারণে আমাদের চেহারাতে ব্রণ দেখা দিতে পারে।আমরা আমাদের ব্রণ কমানোর জন্য বাজারের বিভিন্ন ধরনের কসমেটিক রয়েছে সেগুলো ব্যবহার করতে পারি এবং ঘরোয়াভাবে ও আমরা মুখের ব্রণ কমানোর কিছু উপায় ব্যবহার করতে পারি । 


লেবুর রস

আমরা মুখে দাগ দূর করার জন্য লেবুর রস ব্যবহার করতে পারি । লেবুর রস এবং দারচিনির মিশ্রণ তৈরি করে সেটি ঘুমাতে যাওয়ার আগে ব্রনের জায়গায় ভালো ভেবে দিয়ে দিতে হবে এবং সকালে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

শসা
 
কেবল খাদ্যগুণ সম্পূর্ণই নয়, শসা আমাদের জন্য অনেক উপকারী । আমাদের ত্বকের যত্ন শসা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন এ , ডি, এবং ভিটামিন এ যা আমাদের ত্বকের জন্য খুব উপকারী ।

কাঁচা হলুদ ও নিম পাতার মিশ্রণ

কাঁচা হলুদ এবং নিম পাতা মিশ্রণ ব্যবহারের ফলে আমাদের মুখের  দাগ উঠাতে সাহায্য করে । আমরা আমাদের মুখের ব্রণের জন্য অনেক সময় অনেক জনের থেকে অনেক কথা শুনতে হয়। আমাদের মুখের ব্রণ কমে গেলেও ব্রণের দাগগুলো সহজে মিশতে চায় না । সেজন্য দাগ সরাতে আমরা নিম পাতা এবং কাঁচা হলুদের ব্যবহার করতে পারি । নিম পাতা এবং কাচা হলুদ ব্যবহারের ফলে মুখে ব্রণের দাগ কমানো যায় ।
মুখে ব্রনের দাগ উঠানোর জন্য কাঁচা হলুদ এবং নিম পাতার যেভাবে তৈরি করব সেটি হলো ।  প্রথমে ১০ থেকে ১৫ টি নিমপাতা নিব এবং কিছু পরিমাণ কাঁচা হলুদ নিব তারপরে নিমপাতা এবং কাঁচা হলুদকে একসাথে মিশ্রণ করে নিতে হবে এবং মুখে সুন্দর ভাবে মেখে নিতে হবে তারপর কিছুক্ষণ রেখে দিতে হবে এবং মুখ শুখে যাওয়ার পর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে সুন্দর করে ধুয়ে নিতে হবে এভাবে দুই সপ্তাহ ব্যবহারের করলে আপনি আপনার মুখের কালো দাগ এবং ব্রণ থেকে মুক্তি পাবেন।

ঘরোয়া পদ্ধতি 
অবস্থা অনুযায়ী পরিমাণ মতো লবঙ্গ এবং টক দই মিশিয়ে একটি প্যাক তৈরি তৈরি করে ব্যবহার করতে পারি। সেই সাথে নিমপাতা এবং কাঁচা হলুদ একসাথে ব্যবহার করতে পারি।

মুখের দাগ দূর করার ক্রিম

আমাদের সকল সৌন্দর্যের মূল হলো চেহারা । চেহারাতে যদি ব্রণ বা কালো দাগ থাকে তাহলে আমরা অন্যের সামনে যেতে লজ্জাবোধ করি এবং মনের কাছে খারাপ লাগে ।সেইজন্য আমরা অনেক  চিন্তা করি এবং তার ফলে আরো বেশি ব্রণ এবং কালো দাগ দেখা  দেয় । সেজন্য আমরা আমাদের মুখের কালো দাগ এবং ব্রণ দূর করার জন্য বিভিন্ন ক্রিম ব্যবহার করতে পারি । যার ফলে আমরা আমাদের মুখের দাগ ব্রণ দূর করতে পারি ।

মুখের দাগ দূর করার ক্রিমের নাম

মুখের দাগ দূর করার ক্রিম রয়েছে যে ক্রিমগুলো ব্যবহার করলে মুখের দাগ দূর করা সম্ভব। সেই ক্রিম গুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো
  • গার্নিয়ার স্কিন ন্যাচারাল ক্রিম
  • পন্ড’স হোয়াইট বিউটি এন্টি স্পট ফেয়ারনেস ক্রিম
  •  ল্যাকমে পারফেক্ট রেডিয়েন্স ইনটেনস
  • হিমালয়া ক্লিয়ার কম্প্লেক্সন ক্রিম 
  • চাঁদনী হোয়াইট ক্রিম

গার্নিয়ার স্কিন ন্যাচারাল ক্রিম

গার্নিয়ার স্কিন ন্যাচারাল এমন একটি ক্রিম যেটি চ্যালেঞ্জ করে যে আপনার স্কিনকে ব্যবহারের সাত দিনের মধ্যে ফর্সা করে তুলবে  ।  আপনার মুখের দাগ দূর করবে এবং আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে। তাহলে চলুন দেখি গানিয়ার স্কিন ন্যাচারাল উপাদান থাকে। গার্নিয়ার স্কিন ন্যাচারাল ক্রিমে রয়েছে থ্রি এক্স ভিটামিন সিরাম যা আপনার ৭ দিনের মধ্যে ব্রাইট করে তুলবে ।গানিয়ার ক্রিমটি ব্যবহারের ফলে আপনার ত্বকের যেসব স্পটগুলোর রিমুভ করবে সেগুলো হচ্ছে ব্রণের ড্রাগ স্পট এবং রোদে পোড়া ।

এছাড়া ক্রিমটি কেনার সময় অবশ্যই ক্রিমটির উৎপাদনের তারিখ এবং মেয়াদ উত্তীর্ণ তারিখ ভালোভাবে দেখে নিতে হবে ক্রিম কি দেখতে অনেক সাদা  এটি অল্প পরিমাণে ব্যবহার করলেই আপনার উজ্জ্বলতা বৃদ্ধি করে দিবে এবং আপনাকে দেখতে সুন্দর লাগবে ব্যবহারের পরে মনে হবে আপনার ত্বকের উপরে আলাদা একটি আবরণ সৃষ্টি হয়েছে যার কারণে আপনাকে ফর্সা এবং সুন্দর দেখাবে। গার্নিয়ার স্কিন ন্যাচারাল ক্রিম ব্যবহারের ফলে আপনার মুখের কালো দাগ দূর হবে এবং আপনার মুখ উজ্জ্বল এবং ফর্সা হবে ।

পন্ড’স হোয়াইট বিউটি এন্টি স্পট ফেয়ারনেস ক্রিম

পন্ডস হোয়াইট বিউটি  এন্টি স্পট ফেয়ারনেস ক্রিম এমন একটি ক্রিম যেটি ব্যবহার করার ফলে আপনার মুখের দাগ দূর করবে এবং দীর্ঘসময় ব্যবহার করার ফলে আপনার উজ্জ্বলতা বৃদ্ধি করবে। এটি ব্যবহারের ফলে আপনার ত্বকের রোদে পোড়া থেকে রক্ষা করবে এবং দীর্ঘ সময় ব্যবহারের ফলে আপনার মুখের দাগ দূর করতে সাহায্য করে।

ল্যাকমে পারফেক্ট রেডিয়েন্স ইনটেনস

ল্যাকমে পারফেক্ট রেডিয়েন্স  ইনটেনস এমন একটি ক্রিম যেটি ব্যবহারের ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং আপনার মেকআপ করার প্রয়োজন হয় না এটি ছেলে এবং মেয়ে উভয় ব্যবহার করতে পারে এটির স্মেল অনেক সুন্দর। যারা প্রপারলি মেকআপ পছন্দ করেন না তাদের জন্য ল্যাকমে পারফেক্ট রেডিয়েন্ট ইনটেনস খুব ভালো কাজ করে উপকারী।

হিমালয়া ক্লিয়ার কম্প্লেক্স ক্রিম

হিমালিয়া প্লেয়ার কমপ্লেক্স ক্রিমটি হলো ন্যাচারাল একটি ক্রিম যেটা আপনার ত্বকের জন্য অনেক উপকারী এবং আপনার দীর্ঘস্থায়ী সৌন্দর্যতার জন্য বিশেষ ভূমিকা পালন  । সেজন্য আপনি হিমালিয়ান ক্লিয়ার কমপ্লেক্স ক্রিমটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করলে আপনার মুখের দাগ দূর হয়ে যাবে এবং আপনার সৌন্দর্যতা বৃদ্ধি পাবে।

চাঁদনী হোয়াইট ক্রিম

চাঁদনী হোয়াইট নাইট ক্রিম যেটি ব্যবহারের ফলে আপনার মুখের কালো দাগ দূর হয়ে যাবে এবং আপনার চেহারা সুন্দর্যতা বৃদ্ধি পাবে । চাঁদনী হোয়াইট নাইট ক্রিম ব্যবহার করে আপনি আপনার ত্বককে সুন্দর করতে পারবেন এবং সকল প্রকার কালো দাগ এবং ব্রণের দাগ, রোদে পোড়া দাগ দূর করতে পারবেন। চাঁদনী হোয়াইট ক্রিম ২০ গ্রাম বাজার মূল্য ২৬০ টাকা.

এছাড়াও বাজারে আরও বিভিন্ন ধরনের দাগ দূর করার জন্য রয়েছে সেগুলোও আপনারা ব্যবহার করতে পারেন সেই ক্রিমগুলোর নাম হচ্ছে ডিউ নাইট ক্রিম, গৌরী নাইট ক্রিম, বেটনোভেট সি এন,গোল্ড নাইট ক্রিম . এছাড়াও ডাক্তারের পরামর্শ অনুযায়ী। আপনারা বিভিন্ন ঔষধ ব্যবহার করে আপনাদের মুখের দাগ দূর করতে পারেন।

ছেলেদের মুখের দাগ দূর করার ক্রিমের নাম 

আমাদের দেশের ছেলেদের মুখের দাগ দূর করার ক্রিমের নাম রয়েছে কিন্তু ক্রিম গুলো সম্পর্কে সকলের জানেনা আমাদের দেশ যেহেতু কৃষি প্রধান সেহেতু আমাদের দেশের ছেলেদের রোদে পুড়ে এবং  বৃষ্টিতে ভিজে কাজ করতে হয় ।সেহেতু তাদের  তাদের  মুখের  বিভিন্ন ধরনের দাগ দেখা দেয়।ছেলেদের মুখের দাগ দূর করার ক্রিমের নাম রয়েছে যেগুলোর নাম নিচে দেওয়া হল। 

  • ঈমামী ফেয়ার এন্ড হ্যান্ডসাম ক্রিম
  • ভ্যাসলিন ম্যান  ফ্রেশ অ্যাক্টিভ ফেয়ারনেস
  • গার্নিয়ার একনো ফাইট ওয়ান টেম্পল সিক্স ইন ওয়ান পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ ।
  • নিভিয়া হোয়াইটেনিং অয়েল কন্ট্রোল ময়েশ্চারাইজার ফর ম্যান
  • পন্ডস ম্যান অয়েল কন্ট্রোল ফেস ওয়াশ
  • গার্নিয়ার ম্যান অয়েল ক্লিয়ার ফেয়ারনেস ক্রীম
এছাড়া বাজারে আরও বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায় যেগুলোর ব্যবহারের ফলে ছেলেদের মুখের দাগ দূর হয়ে যায় এবং ত্বক সুন্দর হয়।তাহলে উপরের ক্রিম গুলো ব্যবহার করে আপনিও হয়ে যেতে পারেন সুদর্শন।

মেয়েদের মুখের দাগ দূর  করা ক্রিমের নাম 

মেয়েদের মুখের দাগ দূর করার জন্য বিভিন্ন ধরনের ক্রিম রয়েছে সেগুলো বাজারে পাওয়া যায়। সেই সকল ক্রিমের নাম নিচে দেওয়া হল। 
  • গার্নিয়ার স্কিন ন্যাচারাল ক্রিম
  • পন্ড’স হোয়াইট বিউটি এন্টি স্পট ফেয়ারনেস ক্রিম
  •  ল্যাকমে পারফেক্ট রেডিয়েন্স ইনটেনস
  • হিমালয়া ক্লিয়ার কম্প্লেক্সন ক্রিম 
  • চাঁদনী হোয়াইট ক্রিম
  • গৌরি নাইট ক্রিম
  • ডিউ নাইট ক্রিম
  • লতা হারবাল 
  • গোল্ড নাইট ক্রিম
  • বেটনোভেট সি এন
এছাড়া আরো বিভিন্ন ধরনের ক্রিম রয়েছে যেগুলো আপনি বাজারে গেলে বিভিন্ন কসমেটিকের দোকানে সেই পণগুলো পেয়ে যাবেন আপনি কোন ক্রিম কেনার আগে অবশ্যই মেয়াদ উত্তীর্ণ  তারিখ দেখে নিতে হবে । 

মুখের দাগ দূর করার  ঔষধ

আসলে মুখে দাগ দূর করার বিভিন্ন ওষুধ বাজারের থেকে থাকলেও সেগুলো আমাদের সরাসরি গ্রহণ করা ঠিক নয়। আমাদের মুখের দাগ দূর করার জন্য আমাদেরকে ত্বক স্পেশালিস্ট সাথে পরামর্শ করে তারপর ওষুধ গ্রহণ করা সঠিক। যারা স্পেশালিস্ট তারাই জানে মুখের দাগ দূর করার জন্য কোন কোন ঔষধ আমাদের খাওয়া প্রয়োজন। আপনারা যদি ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষধ গ্রহণ করে থাকেন তাহলে ত্বকের জন্য বিশেষ ক্ষতি হতে পারে। সেজন্য আমাদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করা আবশ্যক ।

মুখের দাগ দূর করার জন্য আমরা যে সকল ওষুধগুলো গ্রহণ করতে পারি সেগুলো হল  অ্যান্টিসেকটিভ জাতীয় ঔষধ গ্রহণ করতে পারি যেমন ফ্লেক্সোফেনাটিন, মন্টিলুকাস ,রুপপাটিডিস , এ সকল জাতীয় ঔষধ প্রতিদিন রাত্রে একটি করে গ্রহণ করতে পারি। এছাড়াও আরো অনেক ওষুধ আছে যেগুলো আমরা ত্বক স্পেশালিস্ট এর সে গ্রহণ করতে পারি।

অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

আমরা অনেকেই এলোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানি। এলোভেরা আমরা আমাদের মুখের দাগ তুলতে পারি। অ্যালোভেরাতে রয়েছে মুখের কালো দাগ তোলার সম্পূর্ণ গুনাগুন । কেমন আপনি যদি মনে করেন যে আপনি আপনার বাড়িতে অ্যালোভেরা দিয়ে ঘরোয়া ভাবে মুখের কালো দাগ দূর করবেন তাহলে বাড়িতে অ্যালোভেরার থাকাটা প্রয়োজন ।

আপনার বাড়িতে যদি এলোভেরা না থাকে তাহলে আপনি বাজারে কসমেটিকের দোকানে বিভিন্ন এলোভেরা জেল পাবেন সেগুলো কিনে এনে দিনে দুই থেকে তিনবার ব্যবহার করলে কিছুদিন ব্যবহারের পর আপনি দেখবেন আপনার মুখের সকল কালো দাগ দূর হয়ে গেছে। আপনার মুখের কালো দাগ দূর করার জন্য এলোভেরা জেল টি আপনি দিনে দুইবার ব্যবহার করতে পারেন । 

আমাদের অনেক সময় বাহিরে থাকতে হয় সেই জন্য আমাদের রোদের তাপে ত্বকে  বিভিন্ন রকমের ইনফেকশনের সৃষ্টি হয় এবং ত্বকের ক্ষতি করে। এছাড়াও আমাদের শরীরে অনেক সময় এলার্জি দেখা দেয় তার কারণ হচ্ছে সূর্যের অতি বেগুনি রশ্নির কারণে আমাদের ত্বকের অনেক ক্ষতি করে। সেজন্য আপনি যদি আপনার ত্বকের যত্ন নিতে চান তাহলে অবশ্যই আপনাকে অ্যালোভেরা জেল দিয়ে ১৫ থেকে২০ মিনিট প্রতিদিন যদি আপনি তিন থেকে চার বার ব্যবহার করেন তাহলে আপনি কিছুদিনের মধ্যেই ভাল ফলাফল দেখতে পাবেন। 

মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

মুখের দাগ দূর করার ঘরোয়া  উপায় রয়েছে  যেগুলো আপনারা নিয়ম মেনে ব্যবহার করলে আপনাদের মুখের কালো দাগ খুব সহজে দূর করতে পারবেন। আপনাদের বাড়িতেই প্রতিদিন এমনও অনেক জিনিস ব্যবহার করা হয় যেগুলো ব্যবহার করে আপনারা খুব সহজে আপনাদের মুখের কালো দাগ গুলো দূর করতে পারেন। নিচে সে সকল বিষয় সম্পর্কে আলোচনা করা হলো।

আলু  দিয়ে মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

আপনাদের বাড়িতে প্রতিদিন একটি জিনিস ব্যবহার করি সেটি হলো আলু। তাহলে আলু দিয়ে কিভাবে আপনারা আপনাদের মুখের দাগ দূর করব নিচে তা আলোচনা করা হলো। সেজন্য প্রথমে আপনাদের একটি আলু নিতে হবে তারপর আলুটিকে ছিলে নিতে হবে এবং গেটার দিয়ে কেটে দিতে হবে কিংবা  বিলিন্ডারেচ মিশ্রণ তৈরি করে নিতে হবে । আলুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং আইরন যেটা আপনাদের ত্বকের বিভিন্ন নতুন এবং পুরাতন দাগ তুলতে সাহায্য করে । 

তারপরে গ্রেট করা আলুকে চিপে রস বের করে নিতে হবে এবং রসগুলো কি আলাদা করে রাখতে হবে । গ্রেট করা আলু গুলোর সাথে মধু মিশিয়ে মুখে সুন্দর ভাবে মেখে নিতে হবে তারপর কিছুক্ষণ রেখে দিতে হবে এবং মুখটাকে সুন্দরভাবে ধরে নিতে হবে। মুখ শুখিয়ে যাওয়ার পরে গ্রেট করা আলুর রস সাথে হলুদের গুড়া, টক দই  মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে।

হলুদের রয়েছে এমন কিছু গুনাগুন উপাদান যেগুলো আপনাদের মুখের ব্রণের দাগ এবং সূর্যের তাপে পোড়া দাগগুলো তুলতে সাহায্য করবে। তারপরে মিশ্রণটি সম্পূর্ণ আপনার মুখে ভালোভাবে লাগিয়ে নিতে হবে এবং মুখ শুকিয়ে যাওয়ার পরে সুন্দর ভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে এভাবে আপনি যদি কিছুদিন ব্যবহার করেন তাহলে আপনার মুখের দাগ দূর হয়ে যাবে।

কমলালেবুর খোসা দিয়ে মুখের  দাগ দূর করা ঘরোয়া উপায়

কমলালেবুর খোসাতে থাকে সাইটিক অ্যাসিড  ও ভিটামিন সি। ভিটামিন সি আমাদের ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। কমলালেবুর খোসা রোদে শুকিয়ে তারপরে গুড় করে নিতে হবে  । তারপরে এটি আপনারা আপনাদের মুখে ব্যবহার করতে পারবেন। ভাল ফলাফল পেতে কমলালেবুর খোসার গুড়োর সঙ্গে কিছুটা লেবুর রস, দুধ ও মধু মিশিয়ে ব্যবহার করা যায়। ব্যবহারের ২০ মিনিট পরে সুন্দর করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

লেবু রস দিয়ে মুখের দাগ দূর করার ঘরোয়া উপায়

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড এবং ভিটামিন সি। যেটা আপনাদের মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। লেবুর রসকে আপনারা আপনাদের ত্বকে সরাসরি ব্যবহার করতে পারবেন।লেবুর রস ব্যবহারে আপনাদের ত্বকে যদি সেনসিটিভ হয় তাহলে লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে আপনাদের ত্বকে ব্যবহার করতে পারবেন। ভালো ফলাফল পাওয়ার জন্য আপনি লেবুর রসের সাথে মধু মিশিয়ে ব্যবহার করলে আপনাদের ত্বকে ভালো ফলাফল দেখা দিবে।

এছাড়াও আরো বেশ কিছু উপায় রয়েছে যেগুলো ব্যবহার করে আমরা মুখের দাগ তুলতে পারি নিচে সেই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হলো ।

১ . প্রতিদিন চন্দন ঘুরার সাথে সামান্য গোলাপজল মিশিয়ে মুখে মাখতে হবে। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে চলে এভাবে কিছুদিন করি ব্যবহার করলেমুখের দাগ দূর হয়ে যাবে ।

২. প্রতিদিন ত্বকে শসার রস ব্যবহার করে আপনি আপনার মুখের কালো দাগ দূর করতে পারবেন।

৩. আপনার ত্বকের যেকোনো প্রকার দাগ কমাতে আপনি আপনার ত্বকে পাকা কলার সঙ্গে চিনি ব্যবহার করে মুখে ব্যবহার করলে আপনি আপনার মুখের দাগ দূর করতে পারবেন ।

লেখক এর শেষ কথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি  লিখা হয়েছিল মুখের দাগ দূর করার ক্রিম কি এবং মুখে দাগ দূর করার ঘরোয়া উপায় কি । এই সম্পর্কে আজকের আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লাগে এবং উপকার হয় তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন । আর্টিকেলটির ভিতর যদি কোথাও কোন ভুল থাকে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আমাদেরকে কমেন্ট করে জানাবেন । আর অবশ্যই আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url