আগস্ট মাসের দিবস সমূহ ২০২৩ সম্পর্কে বিস্তারিত


প্রিয় পাঠক আপনি কি জানেন আগস্ট মাসের কোন কোন দিবস পালন করা হয়। আপনি যদি না জানেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আপনি যদি এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনিও জানতে পারবেন আগস্ট মাসে কোন কোন দিবস পালন করা হয় । 

পোস্ট সূচিপত্রঃ আগস্ট মাসের দিবস সমূহ ২০২৩ সম্পর্কে বিস্তারিত

  • আগস্ট মাসের দিবস সমূহ  সম্পর্কে বিস্তারিত 
  • আগস্ট মাসে বাংলাদেশের দিবস সমূহ
  • আগস্ট মাসের ২য় রবিবার বন্ধু দিবস
  • ৯ই আগস্ট জাতীয় জ্বালানি ও নিরাপত্তা দিবস
  • ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস ও ভারতের স্বাধীন্তা দিবস 
  • আন্তর্জাতিক দিবস সমূহ
  • ১লা  আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ দিবস
  • ৬ই আগস্ট হিরোশিমা দিবস
  • ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস ও নাগাসাকি দিবস
  • ২০ আগস্ট বিশ্ব মশা দিবস

আগস্ট মাসের দিবস সমূহ ২০২৩  সম্পর্কে বিস্তারিত  : উপস্থাপনা

আগস্ট মাস বাঙালি জাতির জন্য শোকের মাস । বাংলাদেশে আগস্ট মাস কে জাতীয় শোকের মাস হিসেবে পালন করা হয়। কারণ যাদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারের সকল সদস্যকে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট হত্যা করা হয়। বাঙালি জাতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ১৫ আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে প্রতি বছর পালন করা হয় ।

আগস্ট মাসে বাংলাদেশের দিবস সমূহ

আগস্ট মাস হলো বাঙালি জাতির জন্য শোকের মাস । ১৯৭৫ সালের ১৫ ই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারের সকল সদস্যকে হত্যা করা হয়। ১ লা আগস্ট বিশ্ব বিশ্ব মাতৃদুগ্ধ দিবস। সকল শিশু যেন তার মায়ের দুধ পান করতে পারে সেই জন্য এই দিবস পালন করা হয়। ১৯৪৫ সালের ৬ই আগস্ট পৃথিবীর প্রথম জাপানের হিরোশিমায় পারমাণবিক বোমা বিস্ফোরণ হয়।
 
৯ই আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস এবং ২৭ শে আগস্ট জাতীয় দীঘা লিয়ার দেয়াড়া গণহত্যা দিবস । আগস্ট মাসে বাংলাদেশে যে সকল দিবস পালন করা হয় সেগুলো হচ্ছে ১লা আগস্ট বিশ্ব মাতৃদুগ্ধ দিবস, ৯ আগস্ট জাতীয় জ্বালানি ও নিরাপত্তা দিবস,১৫ই আগস্ট জাতীয় শোক দিবস ,২০ আগস্ট মশা দিবস,২৭ আগস্ট জাতীয় দীঘালিয়ার দেয়াড়া গণহত্যা দিবস। এই সকল দিবসগুলো বাংলাদেশ মর্যাদার সাথে পালন করা হয়।

আগস্ট মাসের ২য় রবিবার বন্ধু দিবস

প্রিয় পাঠক আপনি কি জানেন বন্ধুত্ব দিবস কবে? আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনি যদি মনোযোগ  দিয়ে পরেন তাহলে আপনি ও জানতে পারবেন বন্ধু দিবস কবে।বিশ্ব বন্ধুত্ব দিবস হল আগস্টের প্রথম রবিবার । বন্ধুত্ব দিবস উৎপত্তির সঠিক তথ্য দেয়া বড়ই মুশকিল । তবে তৎকালীন রাজনৈতিক ও সামাজিক অবস্থা এবং প্রথম বিশ্বযুদ্ধের হিংসতা এবং ভয়াবহতার সৃষ্টি হয়। 

তারপরে বন্ধুত্ব এবং বন্ধুত্বের অভাব তৈরি হয়েছিল। তখন থেকেই রাষ্ট্রীয়ভাবে বন্ধুত্ব দিবস পালন করা হয়। আরেক তথ্যে জানা যায় ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক লোককে হত্যা করে সেই দিনটি ছিল আগস্ট এর প্রথম শনিবার আর তারপরের দিনই  তার এক বন্ধু সেই প্রতিবাদে আত্মহত্যা করে আর তারপর থেকেই আমেরিকা সরকার আগস্ট মাসের দ্বিতীয় রবিবার বন্ধু দিবস হিসাবে পালন করে।

৬ই আগস্ট হিরোশিমা দিবস

প্রিয় পাঠক আপনি কি জানেন ৬ই আগস্ট হিরোশিমা দিবস পালন করা হয় কেন ?আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনি যদি মনোযোগ  দিয়ে পরেন তাহলে আপনি ও জানতে পারবেন ৬ই আগস্ট হিরোশিমা দিবস পালন করা হয় কেন ? ১৯৪৫ সালের ৬ই আগস্ট জাপানের হিরোশিমা প্রদেশে পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলা চালনা হয়েছিল আমেরিকা ও যুক্তরাষ্ট্রের দ্বারা। 

জাপানের হিরোশিমায় স্থানীয় সময় তখন৮:১৫ মিনিট তখনই মার্কিন টি-টোয়েন্টি নাইন  বোমার বিমান  এলোনাগিয়ে থেকে হিরোশিমায় ফেলা হয় আণবিক বোমা লিটিল বয় বোমাটি ক্রাই ৫০০মিটার উপরে বিস্ফোরিত হয় ওই বোমা বিস্ফোরণের সাথে সাথেই প্রায় দেড়লক্ষ মানুষ নিহত হয়। 

তখনও বেশিরভাগ মানুষই ছিল ঘুমের মধ্যে মাটির সাথে মিশে যায় বহু স্থাপনা ধ্বংসস্তূপে পরিণত হয় জাপানের হিরোশিমা প্রদেশ । বছর শেষে পার্শ্ব প্রতিক্রিয়ায় মারা যায় আরো ৬০ হাজার মানুষ । এই ভয়াবহ দিবসটাকে পালন করতেই প্রতিবছর পালন করা হয় ৬ই আগস্ট  হিরোশিমা দিবস ।

৯ই আগস্ট জাতীয় জ্বালানি ও নিরাপত্তা দিবস

প্রিয় পাঠক আপনি কি জানেন ৯ই আগস্ট জাতীয় জ্বালানি ও নিরাপত্তা দিবস পালন করা হয় কেন ? আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনি যদি মনোযোগ  দিয়ে পরেন তাহলে আপনি ও জানতে পারবেন ৯ই আগস্ট জাতীয় জ্বালানি ও নিরাপত্তা দিবস পালন করা হয় কেন ?১৯৭৫ সালের ৯ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেল ওয়েল কোম্পানির কাছ থেকে কিনেছিলেন।

তিতাস , হবিগঞ্জ ,বাখরাবাদ , রশিদপুর ও কৈলাসটিলা গ্যাসক্ষেত্র যা তিনি বাংলার সনদপত্র হিসেবে আখ্যায়িত করেন। ৪.৫ মিলিয়ন পাউন্ড যা ছিল তখনকার বাজার মূল্যের ১৮ কোটি টাকা। ওই গ্যাসক্ষেত্র গুলো এখনো দেশে প্রায় ৩০% চাহিদা মেটাচ্ছে  সেই দিনটাকে স্মরণ করে রাখার জন্য এখনো প্রতিবছর ৯ই আগস্ট জাতীয় জ্বালানি ও নিরাপত্তা দিবস হিসাবে পালন করা হয় । 

৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস ও নাগাসাকি দিবস

প্রিয় পাঠক আপনি কি জানেন ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস ও নাগাসাকি দিবস পালন করা হয় কেন ? আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি আপনি যদি মনোযোগ  দিয়ে পরেন তাহলে আপনি ও জানতে পারবেন ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস ও নাগাসাকি দিবস দিবস পালন করা হয় কেন ?

পৃথিবীর পাঁচটি মহাদেশে ৪০ টি দেশে ৫০০ আদিবাসীদের সংখ্যা ৩০ থেকে ৩৫ কোটি ২৩ শে ডিসেম্বর ১৯৯৪ সালে জাতিসংঘে সাধারণ পরিষদে ৪৯/২১৪ বিধিমালয় আদিবাসী দিবস পালনে স্বীকৃতি পায় । বিশ্বের ৯০টি দেশের ৩৭০ বিলিয়ন আদিবাসীরা ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে পালন করে। আদিবাসীরা তাদের সকল অধিকার আদায়ের জন্য আদিবাসী দিবস টি পালন করে আসছে ।

নাগাসাকি দিবস-আগস্ট মাসের দিবস সমূহ  

৯ আগস্ট নাগাসাকি দিবস । হিরোশিমায় সেই ভয়ংকর ঘটনা কাটতেই ১৯৪৫ সালের ৯ আগস্ট মাত্র তিন দিন পরে তিনিয়ন নামক দ্বীপ থেকে বি টুয়েন্টি নামক একটি বোমারু বিমান নাগাসাকির উদ্দেশ্যে রওনা দেয়। ৯ আগস্ট ঠিক বেলা ১১ঃ০২ টা  মিনিটে ফ্যাট ওয়ান নামক বোমাটি নিক্ষেপ করে । মাটি থেকে ৫০০ মিটার উপরে নিক্ষেপ হয় ফ্যাট ম্যান নামক বোমাটি নিমেষের মধ্যেই ঝরে যায় এক লক্ষ ৪০হাজারের মতো মানুষের জীবন ।

 নিহত হয় আরো ৭৪ হাজারের মতো মানুষ বোমার তেজস্ক্রিয়তায় শিশুদের মাথার চুল উঠে যায় । পাঁচ বছরের মৃত্যুর সংখ্যা দাঁড়ায় সাড়ে তিন লক্ষেরও বেশি । মানবজাতির এই চরম নিষ্ঠুরতা দেখে থমকে গিয়েছিল গোটা পৃথিবী প্রতিবছর এই ঘটনাকে স্মরণ করেই নয় আগস্ট পালন করা হয় নাগাসাকি দিবস।

১৫ই আগস্ট জাতীয়শোক দিবস ও ভারতের স্বাধীন্তা দিবস

১৫ই আগস্ট বাঙালি জাতির জন্য একটি কলঙ্কময় অধ্যায়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার সহ পরিবারকে ১৫ ই আগস্টের কালো রাত্রে সবাইকে হত্যা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের স্রষ্টা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহ পরিবারকে ১৫ ই আগস্টে হত্যা করা হয় সেজন্য ১৫ ই আগস্ট কে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয় ।

১৫ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবস

স্বাধীনতা দিবস হল ভারতীয় প্রজাতন্ত্রের একটা জাতীয় দিবস । ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বে অহিংস , অসহযোগ , আইন অমান্য এবং চরমপন্থী গুপ্ত রাজনৈতিক পরিচালনার দীর্ঘ সময় পড়ে ১৯৪৫ সালের ১৫ আগস্ট রাজনৈতিক রাজতন্ত্র শাসনের হাত থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে স্বাধীনতা প্রাপ্তির এই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস পালন করা হয়। ২৫ বছর পার করলে আর দশ বছর পর যদি ।

২০ আগস্ট বিশ্ব মশা দিবস

প্রতিবছর ২০শে আগস্ট বিশ্ব মশা দিবস পালন করা হয় । ২০শে আগস্ট বিশ্ব দিবস পালন করা হয় মূলত চিকিৎসা বিজ্ঞানী রোলান্ড রসের আবিষ্কারকের সম্মান জানানোর জন্য। ১৮৯৭ সালে রোনাল্ড রস এনোফিলিপ এভাবেমশাবাহিত ম্যালেরিয়া রোগের কারণ উল্লেখ করেছিলেন । তিনি তার এই আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার ভূষিত হয়েছিলেন । ১৯৩০ সাল থেকেই এই দিবসটি পালন হয়ে আসছে যুক্তরাষ্ট্রের লন্ডন স্কুল হাইজিং অ্যান্ড ট্রাফিক্যাল মেডিসিন প্রথম পালন করা শুরু করে ।

আগস্ট মাসের দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত জানুন ঃ শেষ কথা

আগস্ট মাস বাঙালি জাতির জন্য শোকের মাস । আপনারা যারা আগস্ট মাসের সম্পর্কে জানতেন না আজকের পোস্ট পড়ে আপনি জানতে পারলেন । আজকের পোস্টটি পড়ে আপনার যদি ভালো লাগে কমেন্ট করে জানাবেন আর কোথাও কোন ভুল পেলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url