বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩(Police Job Circular 2023)

প্রিয় পাঠক আসসালামুআলালাইকুম আজকে আমরা আলোচনা করবো বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ । বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে পুলিশ কনস্টেবল এর নিয়োগ দেওয়া হয়েছে। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করববাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ কোন কোন জেলায় নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে এবং কোথায় কতজন করে কনস্টেবল নিয়োগ করা হবে এ বিষয়ে ।
বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩


আপনি যদি জানতে চান বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ কতজন কনস্টেবল নিয়োগ নেওয়া হবে এবং কনস্টেবল এর পরীক্ষা কবে কনস্টেবল কত বেতন পায় কনস্টেবল এর পদ কি জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।

পোস্ট সূচিপত্র ঃবাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আপনি কি বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন ? যদি খুজে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য । আপনারা যারা পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি জন্য অপেক্ষায় ছিলেন তাদের জন্য একটি সুখবর বললেই চলে । কারণ ২০২৩ সালে আবারো পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এই নিয়োগ বিজ্ঞপ্তিটি আবেদন করতে আগ্রহী তারা এই নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদন করতে পারবে ।

এই নিয়োগ বিজ্ঞপ্তিটি বাংলাদেশের বসবাসরত যোগ্যতা সম্পন্ন নাগরিকরা আবেদন করতে পারবে । আপনি যদি বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ বিজ্ঞপ্তি একজন আগ্রহী প্রার্থী হয়ে থাকেন তাহলে দেরি না করে খুব শীঘ্রই আবেদন করে ফেলুন আবেদন করার পদ্ধতি এবং আবেদন করার শেষ তারিখ সহ সকল কিছু বিস্তারিত তথ্যের মধ্যে দেওয়া হয়েছে ।

আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩, বাংলাদেশ পুলিশ কনস্টেবল লিখিত পরীক্ষার প্রশ্ন , বাংলাদেশ পুলিশ কনস্টেবল আবেদন ফরম ২০২৩ ,বাংলাদেশ পুলিশ কনস্টেবল এর বেতন কত , বাংলাদেশ পুলিশ কনস্টেবল কত গ্রেড পুলিশ  ,কনস্টেবল এর পেনশন কত টাকা , পুলিশ কানেক্টেবল এর নিয়োগ যোগ্যতা কত , প্লিজ কনস্টেবল এর আবেদনের বয়স কত এ সকল বিষয়টিতে আজকে আলোচনা করা হয়েছে । অফিসিয়াল ওয়েবসাইটের লিংক দেখার জন্য এখানে দেখুন  

বাংলাদেশ পুলিশ কনস্টেবল লিখিত পরীক্ষার প্রশ্ন কেমন হয়

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব পুলিশ কনস্টেবল লিখিত পরীক্ষায় কোন কোন প্রশ্ন আসে এবং কোন টপিক গুলো পড়তে হয় এবং কোন বই থেকে পুলিশ কনস্টেবল এর প্রশ্ন আসে সেই বিষয়ে সম্পর্কে। তাছাড়াও আজকে আলোচনা করব । পুলিশ কনস্টেবল লিখিত পরীক্ষার মার্ক কত ,  কত পেলে পুলিশ কনস্টেবল লিখিত পরীক্ষায় পাস , কত সময় এর পরীক্ষা হয় , আজকে আমরা সম্পূর্ণ বিষয়টি আপনাদের মাঝে আলোচনা করব । সাধারণত পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো নবম এবং দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র ইংরেজি দ্বিতীয় পত্র এবং গণিত বই থেকে আসে ।

লিখিত পরীক্ষার মার্ক সাধারণ জ্ঞান ৪০ মার্কের সময় এক ঘন্টা ৩০ মিনিট পাশ করতে হলে আপনাকে ৪০ এর মধ্যে সর্বনিম্ন ১৮ পেতে হবে । কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রশ্ন গুলি সাধারণত তিন ক্যাটাগরির হয়ে থাকে বাংলা  ,ইংরেজি , সাধারণ জ্ঞান , এবং গণিত । যে প্রশ্নগুলো হয় সে প্রশ্নগুলো ৪০ মার্কের মধ্যে যদি আপনি ১৮ মার্ক পেয়ে থাকেন তাহলে আপনি বাংলাদেশ পুলিশ কনস্টেবল লিখিত পরীক্ষায় পাশ করবেন ।

পুলিশ কনস্টেবল আবেদন ফরম ২০২৩

আজকে আমরা আলোচনা করব বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৩ আবেদন ফরম পূরণ সম্পর্কে । আবেদন ফরমে যে সকল তথ্য চাইবে সে সকল তথ্যগুলো সঠিকভাবে দিতে হবে  । আপনার বয়স সর্বনিম্ন ১৮ বছর হতে হবে এবং আপনার শিক্ষাগত যোগ্যতা সর্বনিম্ন অষ্টম শ্রেণী পাস হতে হবে তাহলেই আপনি বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে জন্য আবেদন করতে পারবেন । আবেদন করার সময় আপনি যে সকল তথ্য দেবেন সেই সকল তথ্য সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করবেন ।

পুলিশ কনস্টেবল এর বেতন কত 

আজকে আমরা আলোচনা করব একজন পুলিশ কনস্টেবল এর বেতন কত এ বিষয় নিয়ে । আপনারা অনেকেই জানতে চান একজন পুলিশ কনস্টেবল কত বেতন পায় । আপনারা যারা পুলিশ কনস্টেবলের বেতন সম্পর্কে জানতে চান তাদের জন্য আমাদের এই আজকের প্রশ্ন আজকের পোস্টটি আপনি মনোযোগ সহকারে বললেই জানতে পারবেন একজন পুলিশ কনস্টেবল কত টাকা বেতন পায়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পুলিশ আইন প্রণয়নকারী সংস্থা হল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কাজ করে । বাংলাদেশ পুলিশ বাংলাদেশের শান্তির জন্য কাজ করে । বাংলাদেশ পুলিশের কনস্টেবল এর বেতন কয়েকটি স্তরে ভাগ করে দেওয়া হয় সেই স্তর গুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো ।
  • মূল বেতন= ৯০০০ টাকা
  • চিকিৎসা ভাতা= ১৫০০ টাকা
  • ঝুকি ভাতা =১৫০০
  • বাড়ি ভাড়াঃ অবিবাহিত হলে মূল বেতনের সাথে ২০% এবং বিবাহিত হলে মূল বেতনের সাথে ৪০% বিবাহিতরা সপরিবারে কর্মস্থলে থাকলে ৪৫-৬৫% পর্যন্ত হারে এলাকাভিত্তিক বাসা ভাড়া পেয়ে থাকে।
  • অস্ত্র ভাতা = ১০০ টাকা
  • ধোলাই ভাতা ও চুল কাটা= ৩০০ টাকা
  • টিফিন ভাতা = ২০০ টাকা
  • আনুমানিক সর্বমোট একজন কনস্টেবল এর মাসিক বেতন ১৫২৮৫ টাকা ।
একজন কনস্টেলের চাকরির বয়স যদি তিন বছর পূরণ হওয়ায় তাহলে সে নায়েক পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য হিসেবে বিবেচিত । এবং তার চাকরির বয়স সীমা যদি ছয় বছর উত্তীর্ণ হয় তাহলে সে এ এস আই হিসাবে পদ উন্নতি এবং পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য হিসাবে বিবেচিত হয় ।

পুলিশ কনস্টেবল এর পেনশন কত টাকা 

প্রিয় পাঠক আজকে আটকেলে আমরা আলোচনা করব পুলিশ কনস্টেবল অবসরের পর কত টাকা পেনশন পায় সে  বিষয় সম্পর্কে । আপনারা অনেকেই এ বিষয় সম্পর্কে জানেন না সেজন্য আপনারা অনেকেই এভাবে সম্পর্কে জানতে চান সেজন্য আজকে আমাদের এই আর্টিকেলটি । আজকের আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে বুঝতে পারলেই জানতে পারবেন চাকরির অবসরের পর কত টাকা পেনশন পায় । 

কোন সরকারি চাকরিজীবীর পেনশনের জন্য তাকে সর্বনিম্ন ১০বছর  থেকে ২৫ বছর চাকরি করার প্রয়োজন হতো  । কিন্তু বর্তমানে কেউ যদি পাঁচ বছর চাকরি করে তাহলে সে পেনশনের টাকা পাবে যদি সে অসুস্থ হয়ে মারা যায় কিংবা দুর্ঘটনায় মারা যায় তাহলে সে পেনশনের টাকা পাবে । একজন সরকারি চাকরিজীবী সে যদি পাঁচ বছর চাকরি করে তাহলে সে ২১% পেনশনের টাকা পাবে কেউ যদি ৬ বছর চাকরি করে তাহলে সে ২৪% পাবে । 

এভাবে কেউ যদি ২৫বছর চাকরি করে তাহলে সে ৯০ % পেনশন পাবে । প্রত্যেক সরকারি চাকরিজীবীর বয়স সীমা ২৫ বছর । একজন সরকারি চাকরিজীবী যদি তার বয়সের সময়ে ২৫ বছর চাকরি করে তাহলে সে ২৬ লক্ষ টাকা পেনশন পাবে । যে হিসাব অনুযায়ী একজন কনস্টেবল যদি তার চাকরির বয়স অনুযায়ী ২৫ বছর চাকরি করে তাহলে সে ২৬ লক্ষ টাকা পেমেন্ট পাবে 

পুলিশ কনস্টেবল নিয়োগ বয়স কত যোগ্যতা কত 

পুলিশের কনস্টেবল পদে নিয়োগের জন্য সর্বনিম্ন বয়সসীমা ছেলেদের জন্য ১৮ থেকে ২০ বছর এবং মেয়েদের জন্য ১৮ থেকে ২৩ বছর অবিবাহিত নাগরিকরা আবেদন করতে পারবে । এছাড়া ১৮ থেকে ৩২ বছর বয়সী মুক্তিযোদ্ধার সন্তানেরা আবেদন করতে পারবে । প্রার্থী কে অবশ্যই এসএসসি বা সম্মানের পরীক্ষায় সর্বনিম্ন ২. ৫০ পেয়ে উন্নীত হতে হবে ।

লেখকের শেষ কথাঃবাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আজকে আর্টিকেলটি পড়ে আপনারা জানতে পারলেন ২০২৩ সালের পুলিশ কনস্টেবল এর নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে । আপনি যদি পুলিশ কনস্টেবলের নিয়োগের জন্য অপেক্ষায় থাকেন তাহলে আর দেরি না করে এক্ষুনি আবেদন করে ফেলুন আবেদন করতে ক্লিক করুন আর আজকের আর্টিকেলটি ভালো লেগে থাকে কমেন্ট করে জানাবেন এবং এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না  ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url