স্ক্রিনশটস টেকনিকস - গ্রামাটিক্যাল চেকার - কপিরাইটিং বিশ্লেষণ - Plagiarism কি?

 আমরা অনেকেই আর্টিকেল লেখার সময় বিভিন্ন সময় বিভিন্ন স্ক্রিনশটস টেকনিকস,গ্রামাটিক্যাল এরর চেকার ,কপিরাইটিং বিশ্লেষণ ,Plagiarism কি? নিয়ে কাজ করি এইগুলোর আলাদা আলাদাভাবে কাজ করার প্রায়জন হয় ।আজকের আর্টিকেল  আমরা আলোচনা করবো স্ক্রিনশটস টেকনিকস কিভাবে নেওয়া হয়,গ্রামাটিক্যাল চেকার কি ,কপিরাইটিং বিশ্লেষণ কি এবং Plagiarism কিএই বিষয় নিয়ে।এই সকল বিষয় সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।

স্ক্রিনশটস টেকনিকস - গ্রামাটিক্যাল চেকার - কপিরাইটিং বিশ্লেষণ - Plagiarism কি?


পোস্ট সূচিপত্রঃস্ক্রিনশটস টেকনিকস - গ্রামাটিক্যাল এরর চেকার - কপিরাইটিং বিশ্লেষণ - Plagiarism কি?

স্ক্রিনশটস নেওয়ার  টেকনিকস 

আজকে আমরা আলোচনা করবো স্ক্রিনশটস নেওয়ার টেকনিকস  সম্পর্কে ।করন আমাদের আর্টিকেল লেখার  বিভিন্ন সময় স্ক্রিনশটস নেওয়ার প্রয়জন হয় । তাহলে চলুন  জেনে নেওয়া যাক কিভাবে পোষ্টের ভিতরে স্ক্রিনশট যুক্ত করা যায় আজকে আমরা সে বিষয়ে আলোচনা করব । কোন একটি পোস্টে স্ক্রিনশট নেওয়ার জন্য আপনার যতটুকু স্ক্রিনশট প্রয়োজন আপনি ততটুকু স্ক্রিনশট নিবেন । 

মোবাইল ফোনে স্ক্রিনশট নেওয়ার জন্য ভলিউম বাটন এবং পাওয়ার বাটন একসাথে চেপে ধরলেই স্ক্রিনশট হয়ে যায় । তাছাড়াও অনেক নতুন ফোন রয়েছে যেগুলো তে তিন আঙ্গুল একসাথে উপর থেকে নিচের দিকে টান দিলেই স্ক্রিনশট হয়ে যায় । একটা স্ক্রিনে যতটুকু স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন আপনি ততটুকু স্ক্রিনশট নিলেই হবে ।
এখানে আমরা দেখাতে চেয়েছি বাবা দিবস সম্পর্কে আমাদের আর্টিকেটটি আবস্থান কেমন অবস্থায় আছে সেই বিষয়টি দেখার জন্য এই স্কিকসটটি নেওয়া হয়েছে ।

গ্রামাটিক্যাল চেকার 

আজকের আর্টিকেলটিতে  আমরা আলোচনা করব গ্রামাটিক্যাল চেকার  সম্পর্কে  । আমরা কোথায় এবং কিভাবে গামারটিকেল চেকার ব্যবহার করি আপনারা কি জানেন । যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য । আমরা লেখালেখি করার সময় অনেক সময় ভুল করে থাকি ।আর সেই  ভূল চেক করার জন্য আমরা গ্রামাটিক্যাল চেকার ব্যাবহার করে থাকি ।আমরা আর্টিকেল লেখার সময় বাংলাতে এবং ইংরেজিতে আর্টিকেল লিখে থাকি । 

ইংরেজি গ্রামারটিকাল চেক গুলো আমরা বাউজার ইন্টারফেসে করতে পারবো ।যদি কোন ইংরেজি বানানের ভূল হয়ে থাকে তাহলে এই লেখার ওপর রাইট বাটন ক্লিক করলে এই ইংরেজি বানানের সঠিক  বানান চলে আসবে ।আর বাংলা বানান ঠিক করার জন্য আমরা বিভিন্ন অ্যাপ এবং একট্রেনশন ব্যাবহার করে বাংলা বানান ঠিক করতে পারি ।

সেই জন্য আপনার ল্যাপটপে বা পিসিতে Avro keyboard থাকেন তাহলে আপনি Avro spell checker d দিয়ে বাংলা বানানের ভূল ঠিক করতে পারি । বাংলা লিখার বিভিন্ন নিয়ম রয়েছে যেগুলো আপনারা ভালো করে শিখে নিলে আপনাদের বাংলা বানান আর ভূল হবে না ।

কপিরাইটিং বিশ্লেষণ 

আজকের আর্টিকেলটিতে  আমরা আলোচনা করব কপিরাইটিং বিশ্লেষণ  সম্পর্কে  । আমরা কোথায় এবং কিভাবে কপিরাইটিং বিশ্লেষণ ব্যবহার করি আপনারা কি জানেন । যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য ।আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে  পড়েন তাহলে আপনি জাতে পারবেন কপিরাইটিং বিশ্লেষন কি এই বিষয় নিয়ে । 

আপনারা কি জানেন কপিরাইটিং কি এবং কপিরাইটিং এর কোন ধরনের অপরাধ ?  কপিরাইট হচ্ছে কোন কিছুর মালিকানাধীন । অন্যদিকে কপি পেস্ট জিনিসটা যেটা আমরা অলরেডি সবাই জানি সেটা হচ্ছে কোন কিছু চুরি করা । এক কথায় আপনি যদি নিজের  মনের মতো করে প্রকাশ করেন এবং সেটা যদি অন্য কারো সাথে মিল না থাকে তখন তাকে কপিরাইটিং বলে । 

সে ক্ষেত্রে আপনার প্রথম যে উদ্দেশ্যটা হবে সেটা হচ্ছে কাস্টমারকে কাস্টমারের অ্যাটেনশন করা মানে কাস্টমারের অ্যাটেনশনটাকে যদি আপনি ধরতে পারেন কাস্টমারদের কে দিচ্ছেন এইটা অ্যাটেনশন  করতে পারবেন ।আপনি যার কাছে পন্যটি বিক্রি করছেন তারা কি সেই সকল সেবা পাবে কি না সেই বিষয়ে প্রমিশ করা 

Plagiarism কি

আপনারা অনেকেই জানেন না Plagiarism কি Plagiarism কেন ব্যাবহার করা হয় ,Plagiarism এর ক্ষতি কি ।তাহলে চলুন জেনে নেয়া যাক প্লিয়ারিজম কি ? আপনি কোন একটি পোস্ট লিখেছেন সেই পোস্টটি কেউ যদি কপি করে তার নিজের ওয়েবসাইটে প্রকাশ করে তখন তাকে Plagiarism বলে । অন্য কেউ যদি আপনার পোস্ট কপি করে নিজের সাইটে প্রকাশ করে তাহলে এবং  আপনাকে যদি কোন কেডিড না দেই তখন তাকে প্লিয়ারিজম বলে । কেউ আপনার ওয়েবসাইটের লেখা চুরি করে তার নিজের সাইডে পাবলিশ করেছে কিনা দেখার জন্য বিভিন্ন এক্সটেনশন বা এপ্স রয়েছে সেগুলো ব্যবহার করে আপনি আপনার প্লিয়ারিজম চেক করতে পারেন ।প্লিয়ারিজম চেক করার একটি সাইট হচ্ছে Copys cape । প্লিয়ারিজম মূলত ব্যবহার করা হয় কেউ আপনার আইডি থেকে চুরি করে নিজের আইডিতে প্রকাশ করেছে কিনা সেইটা দেখার জন্য প্লিয়ারিজম ব্যাবহার করা হয়  ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url