বিশ্ব বাবা দিবসের তাৎপর্য এবং গুরুত্ব ২০২৩

বাবা হলেন আপনার প্রথম বন্ধু এবং আপনার জীবনের শেষ ভালোবাসা ।প্রিয় পাঠক  আজকে আমরা আলোচনা করব বিশ্ব বাবা দিবস সম্পর্কে । আজকের আর্টিকেলটি আপনি মনোয়োগ সহকারে পড়েন তাহলে আপনি ও জানতে পারবেন বাবা দিবস সম্পর্কে ।আজকের আর্টিকেল পড়লে মনোয়োগ সহকারে পড়েন তাহলে আপনার ও আপনার বাবার প্রতি ভালোবাসা সৃষ্টি হয়ে যাবে ।

বিশ্ব বাবা দিবসের তাৎপর্য এবং গুরুত্ব ২০২৩

তাহলে চলুন জেনে নেওয়া যাক বিশ্ববাবা দিবস সম্পর্কে ।বাবা হলো নিম গাছের মতো, যার পাতা তেতো হলেও ছায়া সবসময় শীতল করে দেয় আমাদের দেহ।বাবা নামটা এমন যেটা আল্লাহর দেওয়া বড় নেয়ামত। যার কৃতজ্ঞতা কখনো মুখে প্রকাশ করা যায় না । 

পোস্ট সূচিপত্র ঃবিশ্ব বাবা দিবসের তাৎপর্য এবং গুরুত্ব ২০২৩

আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে বিশ্ব বাবা দিবস ।বাবা দিবস কিভাবে এলো ? বাবা দিবস আমরা কেন পালন করি? বাবা দিবস আমরা কেন পালন করি এর পেছনে একটি সংগ্রামের গল্প । প্রায় ১০০ বছর আরো বেশি সময় ধরে বাবা দিবস পালিত হয়ে আছে । প্রথম বিশ্ব মা দিবস পালন করা হয় ১৮৬০সালে । বিশ্ব মা দিবসকে পালনের জন্য আমেরিকা ১৯১৪ সালে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করে । 

১৯০৮ সালে প্রথম বাবা দিবস পালন করা হয় ।পশ্চিম ভারজিনিয়ার এক গীর্জার একটি স্মরন সভার আয়োজন করা হয়েছে ।এর আগের বছরই একটা খনিতে বিস্ফোরণের  নিহত হয়েছিল ৩৬২ জন কয়লা শ্রমিক ।তাদের সন্তানরা প্রতি ভালোবাসা পালনের করে সেই ১৯১০ সালের ১৯ জুন থেকে প্রথমবারের মতো বাবা দিবস  পালন করা ।শুরুটা ওয়াশিংটনে হলেও ধীরে ধীরে এক রাজ্য থেকে  আরেক রাজ্যে ছড়িয়ে পড়তে থাকে । 

মা দিবসের পাশাপাশি বাবা দিবসের প্রতি সচেতন হতে থাকে সন্তানের । দীর্ঘসহ.৬ দশক পর বাবা দিবস স্বীকৃত হয় । বিশ্বের বিভিন্ন দেশে এটি  ভিন্ন ভিন্ন দিনে পালন করা হয় । বাংলাদেশে , যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে বাবা দিবস পালন করা হচ্ছে ৩রা জুন আর দক্ষিন আমেরিকার দেশগুলোতে বাবা দিবস পালন করা হয় ১৯ শে মার্চ । 

তাছাড়াও অস্ট্রেলিয়া ও ফিজিতে পালন করা হয় সেপ্টেম্বর মাসের প্রথম রবিবার । বাবা দিবস পালন করা হয় মূলত বাবাদের প্রতি সম্মান এবং ভালোবাসা দেখানোর জন্য । "এই পৃথিবীতে একমাত্র বাবা একজন ব্যক্তি তিনি নিজের চেয়ে সন্তানকে এগিয়ে যেতে দেখতে চাই"

বাবা দিবস

"বাবা হলেন সেই ব্যক্তি যিনি নিজে হাজার কষ্ট ভুলেও তার সন্তানের সুখের কথা ভাবে" বাবা দিবস পালন করা হয় মূলত বাবাকে সম্মান করার জন্য । বাবা নিজে কখনো তার সুখের কথা ভাবেনা তিনি সবসময় চেষ্টা করেন কিভাবে তিনি তার সন্তানদেরকে হাসি মুখে রাখবেন । সন্তানের ভবিষ্যতের জন্য নিজের বর্তমানের হাসিমুখে উৎসর্গ করে ,এই কারনে বাবাদিবসকে আলাদা ভাবে স্বরন করা হয় ।প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার  বিশ্ব বাবা দিবস পালন করা হয় ।

অর্থাৎ ১৮ জুন বিশ্ব বাবা দিবস পালন করা হয় । একটি হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেন "তোমরা যদি আল্লাহ তালার সন্তুষ্টি অর্জন করতে চাও তাহলে তোমরা তোমাদের বাবাকে সন্তুষ্ট করো , আর তুমি যদি তোমার পিতাকে অসন্তুষ্ট কর তাহলে আল্লাহ অসন্তুষ্ট থাকে" বাংলাদেশ সহ বিশ্বের ৫২ টি দেশে জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয় ।

যে সকল দেশে বাবা দিবস পালন করা হয় সে সকল দেশগুলো হলো ঃ যুক্তরাষ্ট্র , যুক্তরাজ্য , কানাডা , চিলি , কলম্বিয়া , কোস্টারিকা ফ্রান্স  ,কিউবিয়া , সাইপাস , চেক প্রজাতন্ত্র  ,হংকং , গ্রীক , আয়ারল্যান্ড , ভারত , মালয়েশিয়া , জাপান  , জামাইকিয়া  , মেক্সিকো , নেদারল্যান্ড , সিঙ্গাপুর  ,ফিলিপাইন , সিঙ্গাপুর  , দক্ষিণ , কোরিয়া , শ্রীলঙ্কা  ,সুইজারল্যান্ড , বাংলাদেশ , ভেনেজুয়েলা ও জিম্বাবাবু । মায়ের প্রতি সন্তানেরা যেমন ভালোবাসা দেখায় কেমনে পিতার প্রতি ভালবাসা দেখানোর জন্য বাবা দিবস পালন করা হয় । 

বাবা দিবস কবে

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর বাবা দিবস পালন করা হয় । বাবা দিবস পালন করা হয় প্রতিবছরের জুন মাসের তৃতীয় রোববার । সেই অনুযায়ী এই বছর বাবা দিবস পালন করা হবে ১৮ই জুন । অনেকে যারা বিশ্ব বাবা দিবস সম্পর্কে জানতে চান তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি আজকের মনোযোগ সহকারে পড়লে আপনারা জানতে পারবেন  বিশ্ব বাবা দিবস কবে পালন করা হয় । আমরা আজকের আর্টিকেলটিতে এ বিষয়ে বর্ণনা করেছি ।

বাবা দিবস কবে 2023

আপনারা অনেকেই আছেন যারা জানেন না বিশ্ব বাবা দিবস কবে পালন করা হয় । তাদের জন্যই আজকের এই আর্টিকেলটির । আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি জানতে পারবেন কেন বাবা দিবস পালন করা হয় । আজকের আর্টিকেলটিতে আমরা বাবা দিবস সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেছি । আপনারা যদি এখনো না জেনে থাকেন বিশ্ব বাবা দিবস কবে? ২০২৩ সালে বিশ্ব বাবা দিবস পালন করা হবে ১৮ই জুন অর্থাৎ জুন মাসের তৃতীয় রবিবার ।

বাবা নিয়ে স্ট্যাটাস

আজকের আর্টিকেল থেকে আমরা বাবা দিবসকে নিয়ে কিছু স্ট্যাটাস লিখব যেগুলো আপনারা মনে রাখবেন এবং বাবা দিবসের দিন নেই বাবাদেরকে সম্মানের সাথে বাবা দিবস পালন করবেন ।
  • " বাবা তুমি আমার যত খুশির কারণ, বল তোমার মত  করবে এত শাসন"
  • " বাবা হলেন একটি বাড়ির ছাদ, যিনি নিজে পুরে সন্তানদের ছায়া দেয় , কিন্তু নিজে মুখ ফুটে কিছু বলে না , "
  •  একজন মেয়ের জীবনে তার বাবাই হলো তার প্রথম পুরুষ এবং তিনি সবচেয়ে অনুপ্রেরণাদায়ক পুরুষ"
  • বাবা ছেলের ভালোবাসা থেকে কিছুই বড় হতে পারে না
  • বাবা সেই বট গাছের ছায়ার মত যিনি সারা জীবন পরিবারের সবাইকে ছায়া দিয়ে যায়।

বাবা নিয়ে কিছু কথা

বাবা যাকে নিয়ে বলে শেষ করা যাবে না । আমার বাবা আমার কাছে সবচেয়ে সেরা। কারন আমার এমন কোন না পাওয়া নেই যিনি তার কখনো পূরণ করে নাই । হয়তো পূরণ করতে কিছুদিন সময় লাগছে কিন্তু কখনো বলে নাই যে তোমার এই আবদার পূরণ করতে পারব না । বাবাকে নিয়ে যাই বলি শেষ হবে না । বাবার ভালোবাসা তুমি সেদিনই বুঝতে পারবে যেদিন তুমি তোমার বাবাকে হারিয়ে ফেলবে । বাবা হলেন বটবৃক্ষের মতো যিনি তোমাকে সারাজীবন ছায়া দিয়ে যাবে কিন্তু নিজে কখনো তার নিজের কষ্টের কথা বলবে না ।

লেখকের শেষ কথাঃবিশ্ব বাবা দিবসের তাৎপর্য এবং গুরুত্ব ২০২৩

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি বাবা দিবস সম্পর্কে । আলোচনা করেছি আমাদের জীবনে বাবাদের গুরুত্ব কত । আপনারা যারা বাবাদেরকে এখন অসম্মান করেন হয়তো এখন বুঝতে পারবেন না কিন্তু যখন বাবা থাকবে না ঠিক তখন বুঝতে পারবেন আপনার জীবনে আপনার বাবা কতটা গুরুত্বপূর্ণ ছিল । 

সেজন্য বাবাদেরকে সবসময় সম্মান করতে শিখুন । আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন আর বাবা দিবস সম্পর্কে যদি আপনাদের আরো কিছু জানা থাকে তাহলে আমাদের ওয়েবসাইটে  কমেন্ট করে জেনে নেবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url