বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৩ বিস্তারিত জানুন

আসসালামু আলাইকুম সকল প্রবাসী ভাইদেরকে জানাই আপনাদেরকে সালাম ও শুভেচ্ছা । যারা বিদেশে থাকেন এবং বিদেশ থেকে যারা সহজ এবং বৈধভাবে দেশে টাকা পাঠাতে চান তাদের জন্য বললে আপনি সহজে বুঝতে পারবেন কিভাবে বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে সহজে টাকা পাঠানো যায়।

তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে সহজে টাকা পাঠানো যায় সে বিষয়ে । সঠিক এবং বৈধ ভাবে বিদেশ থেকে টাকা পাঠানো গুরুত্বপূর্ণ কাজ কারণ বিদেশীদের পাঠানো রেমিটেন্স এর টাকায় দেশে উন্নয়ন হয়  ।সেই বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে উত্তম ।

পোস্ট সূচিপত্রঃবিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৩ বিস্তারিত

বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশ থেকে প্রতি বছর প্রতিবছর অনেক মানুষ বিদেশের মাটিতে পাড়ি জমাচ্ছে । বর্তমানে যারা বিদেশে থাকেন তারা প্রত্যেক মাসে রেমিটেন্স আয় করে থাকে তাদের অর্জিত রেমিটেন্স বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠিয়ে দিতে চাই ওই দেশ । যারা বিদেশ থাকে তাদের প্রত্যেকেরই জানা থাকা প্রয়োজন কিভাবে বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো যায় । আপনার যদি বিদেশ থেকে টাকা পাঠানোর সঠিক নিয়ম না জানা থাকে তাহলে আপনি সঠিকভাবে আপনার অর্জিত টাকাগুলো দেশে পাঠাতে পারবেন না । 

সৌদি আরব থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম খুব সহজ । আমরা আমাদের আজকের আর্টিকেলটিতে আলোচনা করব কিভাবে বিদেশ থেকে টাকা পাঠানো যায় এবং বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে । আপনি যদি আমাদের আর্টিকেলটি আজ মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি বুঝতে পারবেন কিভাবে বিদেশ থেকে টাকা পাঠানো যায় ।

বাংলাদেশ সরকারের প্রবাসী কর্মী সরকার হিসাব অনুযায়ী বাংলাদেশ থেকে প্রায় ১৬৮ টি দেশে বাংলাদেশের বিভিন্ন কর্মী ছড়িয়ে রয়েছে । যার সংখ্যা হল প্রায় ১ কোটি ২০ লক্ষেরও বেশি । প্রত্যেক কর্মী দেশের জন্য রেমিটেন্স পাঠায় এবং দেশের উন্নয়নের জন্য সহায়তা করে । যারা নতুন বিদেশে যায় তারা অনেকেই জানেনা কিভাবে বিদেশ থেকে টাকা পাঠানো যায় । কিন্তু যারা অনেক পুরাতন তারা খুব ভালো করেই জানেন বিদেশ থেকে কিভাবে সহজে দেশে টাকা পাঠানো যায় । 

কেউ যখন নতুন বিদেশে যাই তখন তার প্রথম মাসের স্যালারি সে কিভাবে পাঠাবে সে বিষয়টি নিয়ে চিন্তিত থাকে কারণ তাদের আর্থিক অবস্থা ভালো না থাকার কারণেই তাকে বিদেশের পথে পাড়ি জমাতে হয় । আর তার সেই কষ্ট অর্জিত টাকা দেশের মাটিতে পৌঁছাবেন সে বিষয়ে তখন সে চিন্তিত থাকে আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও আর কোন সমস্যায় পড়বেন না নিয়ম খুব সহজে এবং সঠিক নিয়মে বিদেশ থেকেদেশে টাকা পাঠাতে পারবেন । 

বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর সহজ ও জটিল কিছু বিষয় রয়েছে কিন্তু এইসব নিয়মের মধ্যে আজকে আমরা আলোচনা করব বিদেশ থেকে কিভাবে সহজে টাকা পাঠানো যায় সে বিষয়ে । বিদেশ থেকে যখন কোন প্রবাসী যখন টাকা পাঠায় তখন সরকার তাকে ২%বোনাস প্রদান করে ।

আপনি যদি বিদেশ থেকে আপনার নিজের দেশে টাকা পাল্টাতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার দেশের যে ব্যাংকে টাকা পাঠাবেন বিদেশে অবস্থানরত সেই ব্যাংকের যে কোন মানি এক্সচেঞ্জ অফিস চলে যাবেন । তারপরে আপনার টাকা আপনি জমা দিবেন এবং তাদের দেওয়া একটি  কেওয়াইসি ফরম পূরণ করতে হবে মূলত কেওয়াইসি প্রবলেম আপনার ব্যক্তিগত ইনফরমেশন এবং তথ্য দেওয়া থাকে । সেখানে আপনার ভিসার এবং পাসপোর্ট এর সকল ডকুমেন্ট নেওয়া হয়।

এরপরে আপনি যে ব্যাংকে টাকা পাঠাবেন সেই ব্যাংকের information যেমন ব্যাঙ্ক নাম্বার ব্যাংকের , ব্রাঞ্চ নাম্বার , ব্যাংকের লোকেশন দিতে হবে । এরপর ব্যাংক থেকে আপনাকে একটি গোপন  নাম্বার দেবে এবং সে পিন নম্বর  দিয়ে আপনার দেশে থাকা প্রিয় মানুষগুলো টাকা তুলতে পারবে । তাহলে আপনারা জানতে পারলেন  কিভাবে বিদেশ থেকে দেশে টাকা পাঠানো যাই ।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশ থেকে প্রতি বছর প্রতিবছর অনেক মানুষ বিদেশের মাটিতে পাড়ি জমাচ্ছে । বর্তমানে যারা বিদেশে থাকেন তারা প্রত্যেক মাসে রেমিটেন্স আয় করে থাকে তাদের অর্জিত রেমিটেন্স বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠিয়ে দিতে চাই ওই দেশ । যারা বিদেশ থাকে তাদের প্রত্যেকেরই জানা থাকা প্রয়োজন কিভাবে বিদেশ থেকে ব্যাংকের বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম । 

আপনার যদি বিদেশ থেকেবিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম না জানা থাকে তাহলে আপনি সঠিকভাবে আপনার অর্জিত টাকাগুলো দেশে পাঠাতে পারবেন না । সেইজন্য আজকের  আর্টিকেলটি  আপনাদের জন্য । আজকের  আর্টিকেলটি  যদি আপনি মনোযোগ দিয়ে পড়েন তাহলে আপনি ও জানতে পারবেন বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে ।সেই জন্য আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।

আপনারা যারা বিদেশ থাকেন তারা বাংলাদেশে টাকা পাঠানোর জন্য নিয়ম খুজছেন তাদের জন্য টাকা পাঠানোর একটি আন্যতম মাধ্যম হতে পারে ইসালামী ব্যাংক ।আপনারা যারা বিদেশ থেকে টাকা পাঠাতে চান   তারা যদি ইসলামি ব্যাংক  মাধ্যমে টাকা পাঠান তাহলে খুব সহজে টাকা পাঠাতে পারবেন ।ইসলামি ব্যাংক এর দুইটি শাখা রয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন ।

দুইটি শাখা  রয়েছে শাখা সেগুলো হলো ,IBBL বা ইসলামি ব্যাংকের দুইটি অ্যাপ রয়েছে সেগুলো হলো Cellfin এবং M Cass । এই দুইটি অ্যাপ ব্যাবহার করে আপনি খুব সহজে বিদেশ থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে পারেন । আপনারা অনেকেই সেলফিন এর সম্পর্কে জানে থাকবেন । সেলফিন অ্যাপস টি ব্যবহার করতে প্রথমে আপনাকে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্টে অ্যাকাউন্ট তৈরি করতে হবে । চাইলে আপনারা অনলাইনেও একাউন্ট তৈরি করতে পারবেন । 

আপনার বিদেশ থেকে টাকা পাঠাবেন তাদের ইসলামি ব্যাংকের ফরেন রেমিট্রেন্স হাউজগুলোতে খোজ নিতে হবে । সেলফিন অ্যাকাউন্ট খুলতে যে সকল জিনিসগুলো দরকার হয় সেগুলো হলে (১)সেলফিন একাউন্ট নাম্বর (২)একাউন্ট কারির পুরো নাম (৩) একাউন্টকারীর  মোবাইল নাম্বর । বর্তমাননে সরকারিভাবে রেমট্রন্স এর  ওপর  ২.৫% প্রানোদনা প্রকাশ করে ।তাহলে আপনি যদি ১০০০০০ টাকা দেশে তাহলে ২৫০০ টাকা পাবেন । 

সংক্ষেপে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়মঃ
  • সর্বপ্রথম আপনার ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট থাকতে হবে ।
  • অ্যাকাউন্টের তথ্য আপনি যার কাছে টাকা পাঠাবেন তার কাছে দিতে হবে ।
  • রেমিটেন্স সেন্ডার ফরেন রেমিটেন্স হাউস থেকে আপনার একাউন্ট টাকা পাঠাবে । 
  • টাকা পাঠানোর পর আপনাকে পিন প্রদান করবে
  • সর্বশেষ রিসিভ করার নিয়ম অনুযায়ী আপনার প্রেরিত বিদেশী টাকা ইসলামী ব্যাংকের মাধ্যমে সহজে উত্তোলন করতে পারবে ।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

আমাদের দেশের অনেক প্রবাসী বিদেশে থাকে তাদের মধ্যে অনেকে আবার আমেরিকাতে থাকে । আমেরিকা থেকে কিভাবে টাকা পাঠানো যায় অনেকেই জানে না । আজকে আর্টিকেলটিতে আমরা আলোচনা করব কিভাবে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায় । বিষয়টি সম্পর্কে জানতে আজকে রাতে কিন্তু মনোযোগ সহকারে পড়ুন । আমেরিকা থেকে বিভিন্ন উপায়ে টাকা পাঠানো যায় তার মধ্যে অন্যতম হচ্ছে(১) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে (২) ওয়ার্ল্ডরেমিটি এর মাধ্যমে (৩) ব্যাংকের মাধ্যমে । 

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমেঃবাংলাদেশের যেসব মোবাইল ব্যাংকিং পদ্ধতি চালু আছে তার মধ্যে অন্যতম পদ্ধতি হলো বিকাশ । আপনি বিকাশের মাধ্যমে আমেরিকার থেকে বাংলাদেশ টাকা পাঠাতে পারবেন । তাছাড়া আপনি নগদ এবং আরো অন্যান্য অনেক মোবাইল ব্যাংকিং রয়েছেন যার মাধ্যমে আপনি টাকা পাঠাতে পারেন ।

ওয়ার্ল্ডরেমিটি এর মাধ্যমেঃ ওয়ার্ল্ডরেমিটি এর মাধ্যমে মাধ্যমে আপনি পৃথিবীর অন্য যেকোনো দেশ থেকে যেভাবে টাকা পাঠান আমেরিকা থেকেও সেভাবে টাকা পাঠাতে পারবে । সেজন্য আপনাকে রেজিস্ট্রেশন করার মাধ্যমে একাউন্ট তৈরি করতে হবে এবং যার কাছে টাকা পাঠাবেন তার ঠিকানা মোবাইল নম্বর অ্যাকাউন্ট নম্বর আর প্রেরনের কারণ উল্লেখ করতে হবে ।

ব্যাংকের মাধ্যমে ঃ আপনি আমেরিকার থেকে যার কাছে টাকা পাঠাবেন তার যদি ব্যাংক একাউন্ট থাকে তাহলে আপনি খুব সহজেই তার কাছে টাকা পাঠাতে পারবেন । ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা পাঠানো খুব দ্রুত হয় এবং কোন ভয় থাকে না ।
আপনি যদি সকল নিয়ম মেনে থাকেন তাহলে খুব সহজেই আমেরিকা থেকে বাংলাদেশের টাকা উঠাতে পারবেন ।

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

আপনি দেশের মধ্যে বিভিন্নভাবে টাকা আদান-প্রদান করতে পারবেন কিন্তু বিদেশ থেকে আপনাকে টাকা পড়ানোর জন্য দ্রুততম মাধ্যম কোনটি আজকে আমরা সে বিষয়টি নিয়ে আলোচনা করব। বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি জানতে আজকের আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন .২ ট উপায়ে খুব দ্রুত টাকা পাঠানোর মাধ্যম হল:(১)ব্যাংকের মাধ্যমে (২) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ।

ব্যাংকের মাধ্যমে ঃ আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে কিভাবে দ্রুত টাকা পাঠানো যায় । বিদেশ থেকে যে সকল ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো হয় সেগুলো হলঃ ইসলামী ব্যাংক , সোনালী ব্যাংক , রূপালী ব্যাংক , ডাচ-বাংলা ব্যাংক , অগ্রণী ব্যাংকের  মাধ্যমে আপনি খুব দ্রুত বিদেশ থেকে টাকা
মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ঃবিকাশ, নগদ ,মানিগ্রাম , রেমিলেটি, এই সকল মাধ্যমে আপনি খুব দ্রুত এবং সহজেই বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন ।

রেমিট্যান্স পাঠানোর নিয়ম

আপনারা সকলেই জানেন রেমিটেন্স কাকে বলে , মূলত বিদেশ থেকে প্রেরিত অর্থকে রেমিটেন্স বলে । সাধারণত বিদেশে কর্মরত কোন শ্রমিক যখন তার আত্মীয়-স্বজনের জন্য বিদেশ থেকে অর্থ প্রদান করে তখন তাকে রেমিটেন্স বলে । সহজ ভাবে বলা যায় যে বাংলাদেশ থেকে যদি কোন মানুষ বিদেশে যায় তাহলে তার আত্মীয়-স্বজনের জন্য এবং নিজের দেশের জন্য যে টাকা সে বিদেশ থেকে পাঠায় তাকেই রেমিটেন্স বলে । বিদেশ থেকে আপনি আপনার আয় করা অর্থ বিভিন্নভাবে প্রদান করতে পারে (১)ব্যাংকে একাউন্টের মাধ্যমে(২) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে (৩)অনলাইনে মাধ্যামে ।

বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ 

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ সম্পর্কে ।আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি ও জানতে পারবেন বিদেশ থেকে টাকা পাঠাতে কেমন খরচ হয় এই বিষেয়ে ।বিদেশ থেকে টাকা পাঠাতে তেমন কোন খরচ হয় না বরং সরকার ২.৫% হারে মুনাফা প্রদান করে ।কিন্তু বিকাশ ও নগদে কিছু পরিমান খরচ কাটতে পারে । তাছাড়া কেউ যদি ব্যাংকের মাধ্যমে টাকা পাঠায় তাহলে কোন খরচ হয় না ।

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে খুব সহজে প্রিয় জনের কাছে টাকা পাঠানোর নিয়ম নিয়ে আজকে আমি আলোচনা করবো  আজকে আলোচনা কারবো বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে । এই জন্য আপনার নিকট অস্থ এক্রচেঞ্জস হাউজে যেতে হবে । সেখানে আপনার রিসিভারের কিছু তথ্য দিতে হবে । আপনি যাকে টাকা পাঠাবেন তার একটা ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থাকতে হবে । আর তার ডাচ বাংলা  একাউন্ট থাকলে খুব সহজে বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা  পাঠাতে পারবেন ।

কোন কোন দেশ থেকে বিকাশে টাকা পাঠানো যায়

বর্তমানে বিশ্বের প্রায় ৬১ টি দেশ থাকে মূহতের মধ্যো বিকাশের থেকে টাকা পাঠানো যায় । ২০১৬ সাল থেকে প্রথম বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানো চালু হয় । বর্তমানে  বিশ্বর প্রায় ৬১ দেশ থেকে খুব সহজে  টাকা পাঠানো হয় ।বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর মাধ্যমে  আপনি ২.৫% হারে মুনাফা দিবে আওনাকে সরকার ।

সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আপনারা যারা বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠাতে চাচ্ছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি তাদের জন্য  ।আজকের আর্টিকেলটি  মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি জানতে পারবেন কিভাবে বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানো এই বিষেয়ে ।যেসকল ব্যাংকে বিদেশ থেকে টাকা পাঠানো যাই তার মধ্য অন্যতম হচ্ছে সোনালী ব্যাংক টাকা পাঠানো । (১)যে বিদেশ থেকে টাকা পাঠাবে তার সোনালী ব্যাংকের একাউন্ট থাকতে হবে ।(২) রিসিভার এর পুরো নাম এবং ঠিকানা (৩) সোনালী ব্যাংকের ব্রাঞ্চের নাম (৪) রিসিভারের পিন কোড 
  • সর্বপ্রথম আপনারসোনালী ব্যাংকের অ্যাকাউন্ট থাকতে হবে ।
  • অ্যাকাউন্টের তথ্য আপনি যার কাছে টাকা পাঠাবেন তার কাছে দিতে হবে ।
  • রেমিটেন্স সেন্ডার ফরেন রেমিটেন্স হাউস থেকে আপনার একাউন্ট টাকা পাঠাবে । 
  • টাকা পাঠানোর পর আপনাকে পিন প্রদান করবে
  • সর্বশেষ রিসিভ করার নিয়ম অনুযায়ী আপনার প্রেরিত বিদেশী টাকা ইসলামী ব্যাংকের মাধ্যমে সহজে উত্তোলন করতে পারবে ।
আপনি যদি সোনালী ব্যাংকে বিদেশ থাকে টাকা পাঠাতে চান তাহলে আজকের আর্টিকেলে দেওয়া  তথ্যগুলো পালনের মাধ্যমে আপনি সঠিকভাবে এবং নিরাপত্তার সাথে বিদেশ থেকে সোনালী ব্যাংকের একাউন্টে টাকা পাঠাতে পারবেন ।

ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

আমাদের প্রতিবেশি দেশ হচ্ছে ভারত । বাংলাদেশে থেকে অনেকে আছে যারা ইন্ডিয়াতে কাজ করে । কাজ করার ফলে তাদের পাঠানোর দেশের উন্নয়নের জন্য কাজ  করে  ।যদি আপনার ভারত থেকে টাকা সঠিক নিয়ম জানা না থাকে তাহলে বৈধ্য পথে টাকা না পাঠিয়ে অবৈধ্য পথে টাকা পাঠান তাহলে সেটা অনেক ঝুকির কারন হয়ে দারায় ।

বেশ কিছু উপায়  রয়েছে যে গুলো মাধ্যমে আপনি শুধু ভারত থেকে নয় পৃথিবীর বিভিন্ন দেশে অর্থ পাঠনো যাই  ।

  • Wise
  • Western Union
  • Paytm
  • Google pay
  • SafePay
  • Taptap send
এই সকল উপায় ব্যাবহার করে আপনি শুধু ভারত থেকে নয় বিশ্বের দেশ থেকে টাকা পাঠাতে পারেন ।

বিদেশ থেকে টাকা পাঠালে বোনাস

বিদেশ থেকে টাকা পাঠালে শ্তকরা ২ .৫-৩% হারে মুনাফা প্রদান করে সরকার ।প্রবাসিদের পাঠানো অর্থ দিয়ে দেশে উন্নয় করা সম্ভব ।বিদেশিদের পাঠানো  অর্থ তারা তাদের দেশের যে কোন সময় যেকোন স্থান থেকে উঠাতে পারে  ।মনে করেন আপনি বিদেশ থেকে ১০০০০ হাজার টাকা পাঠান তাহলে ২৫০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত বোনাস পাবেন সেই জন্য বলা যাই যে বিদেশ থেকে টাকা পাঠালে আপনি ও বোনাস লাভ করতে পারবেন ।

সৌদি আরব থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশ থেকে সব থেকে বেশি শ্রমিক যেখানে কাজ করে  সেটা হচ্ছে সৌদি আরবে । সৌদি আরব থেকে প্রতিবছর বাংলাদেশে প্রচুর পরিমাণে রেমিটেন্স পাঠানো হয় । সৌদি আরব থেকে টাকা পাঠানোর জন্য তারা তারা বৈধ এবং অবৈধ পন্থায় টাকা পাঠাই । তবে এখন সকলেই জানে যে বৈধ পদ্ধতিতে সৌদি আরব থেকে টাকা পাঠানোর নিয়ম রয়েছে । তাদের এই বৈধ পদ্ধতি গুলো ব্যবহার করা উচিত । তাছাড়া অবৈধ পথ গুলো যেমন নিষিদ্ধ তেমনি লেনদেনের জন্য অনেক ঝুঁকিপূর্ণ । এছাড়াও বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে যাদের মাধ্যমে বিদেশ থেকে বিদেশে টাকা পাঠানো হয় । সৌদি আরব থেকে যে সকল পদ্ধতিতে টাকা পাঠানো যাবে এগুলো হলোWise
  • Western Union
  • Paytm
  • Google pay
  • SafePay
  • Taptap send
উপরে উল্লেখিত যেকোনো একটি পদ্ধতি ব্যবহার করে আপনি সৌদি আরব থেকে বাংলাদেশে টাকা প্রেরণ করতে পারেন । এগুলো সব বৈধ পথ এবং টাকা পাঠাতে কোন ঝুঁকি নেই ।

লেখকের মন্তব্য:বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করেছি কিভাবে বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম । আশা করি বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে সকল প্রবাসীরা ভালোভাবে বুঝতে পেরেছেন । বিদেশ থেকে টাকা পাঠানো নিয়ে যদি আপনার কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন । আর আজকের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url