যে তাসবিহ পড়ার মাধ্যমে মানুষের সব গোনাহ ঝরে যায়

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো কোন তাসবিহ পড়ার মাধ্যামে মানুষের সব গুনা ঝড়ে যায় আজকে আমরা সেই বিষয়ে আলোচনা করবো ।আজকের আর্টিকেলেটি পড়লে জানতে পারবেন জীবনের গুনা মাফের জন্য কোন কোন তাসবিহ পাঠ করতে হয় সেই বিষয়ে । আমরা জীবনে অনেক গুনা করে থাকি তার জন্য আমাদের আল্লাহর কাছে থেকে মাফ চাওয়ার জন্য তাসবিহ পাঠ করা অনেক জরুলি ।

kabor

আমরা জীবনে অনেক গুনা করেছি আর সেই সকল গুনা থেকে মাফ চাওয়ার জন্য আমাদের তাসবিহ পাঠ করতে হয় ।আর তাসবিহ পাঠের মাধ্যমে গুনাহ থেকে মুক্তি পাওয়া যায় ।

পোস্ট সূচিপত্রঃ যে তাসবিহ পড়ার মাধ্যমে মানুষের সব গোনাহ ঝরে যায় 

তাসবিহ

আমরা প্রতেক নামাজে ও আল্লাহর প্রশ্নংসা করার জন্য তাসবিহ পড়ি ।আল্লাহ তাআলা তার বান্দাকে তার তাসবিহ - তাহমিদ বা প্রশংশা করার নির্দেশ দিয়েছেন । কেননা মানুষ মাত্র গুনহা করে ।গুনা করে আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার ক্ষমা প্রাথনার মাধ্যমে তা থেকে মুক্তি হয় । কিন্তু ক্ষমা পার্থনা করা ছাড়াও শুধু তাসবিহ পড়ার মাধ্যামে গুনা মাফ করতে পারে ।রাসুলুল্লাহ (সাঃ)  এমন একটি আমলে কথা তুলে ধরেছেন ।
ইবনে আনাস ইবনে মালিক (রাঃ) বর্ণনা করেছেন (রাঃ) একটি শুকনো পাতাওয়ালা গাছের কাছে দিয়ে যাচ্ছিলেন । তিনি তার হাতের লাঠি দিয়ে গাছ থেকে আঘাত করলেন পাতাগুলো ঝরে গেল । পরে রাসুলুল্লাহ (সা:) বলেন কোন বান্দা আলহামদুলিল্লাহ  , সুবহানাল্লাহ , ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু , আল্লাহু আল্লাহু আকবার । যার বাংলা অর্থঃ সকল প্রশংসা আল্লাহ তায়ালার জন্য মাবুদ নেই তিনি অতি মহান তিনি এক ও অদ্বিতীয় ।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেন, কেউ যদি এই তাসবি পাঠ করে তাহলে তার গুনা গুলো ওই শুকনো গাছের পাতার মতো ঝরে যায়(তিরমিজি তালিকুর রাগিব ) আমরা মুসলমান সেজন্য আমাদের সকলের উচিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা এবং পাঁচ ওয়াক্ত নামাজের তসবি পাঠ করা । তাসবীহ পাঠের মাধ্যমে গুনাহমুক্ত হয় মুমিনগণ । আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে  তাসবি পাঠের মাধ্যমে গুনাহ থেকে মুক্ত থাকার জন্য বলেছেন । আমাদের সকলকে গুনাহ মুক্ত থাকার তৌফিক দান করুক ।

ইসমে আজম

আমাদের মনের একান্ত আশা পূরনের জন্য আমরা আমল করে থাকি । তবে ইসমে আজম দোয়া কবুলের জন্য গুরুত্বপূর্ণ একটা মাধ্যম । মহান আল্লাহ তাআলার পবিত্র নাম " ইসমে আজম "এর অছিলাই দোয়া করলে আল্লাহ তা'আলা দোয়া কবুল করেন । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম "ইসমে আজম" সম্পর্কে কিছু বিশেষ বাক্যের দিক নির্দেশনা দিয়েছেন " হযরত আব্দুল ইবনে বুরায়দা আল আসলামি (রাঃ) তার বাবার থেকে বর্ণনা করেছেন, রাসূলুল্লাহ (সাঃ) এক ব্যক্তিকে তার দোয়া এভাবেবলতে শুনেছেন

 اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنِّي أَشْهَدُ أَنَّكَ أَنْتَ اللَّهُ لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ الأَحَدُ الصَّمَدُ الَّذِي لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ وَلَمْ يَكُنْ لَهُ كُفُوًا أَحَدٌ

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিয়ারনি আসাদু আন্নাকা আনতাল্লাহু লা ইলাহা ইল্লা আংতাল আহাদুস সামাদুল্লাজি লাম ইয়ালিদ ওয়ালাম ইউলাদ ওয়ালাম ইয়া কুল্লাহু কুফুওয়ান আহাদ

অর্থঃ হে আমার প্রতিপালক আমি তোমার কাছে প্রার্থনা করছি আর সাক্ষ্য দিচ্ছি যে, তুমি একমাত্র আল্লাহ , তুমি ছাড়া কোন ইলাহা নাই , তিনিই একমাত্র সত্তা , তিনি স্বয়ংসম্পূর্ণ তিনি কাউকে জন্ম দেননি এবং তাকেও কেউ জন্ম দেয়নি। আর তার কোন সমকক্ষ নেই । যে নামের ওসিলাই দোয়া করা হলে তিনি কবুল করেন ।এবং যে নামের ওসিলাই পার্থনা করা হলে  তিনি তা দান করেন ।

ইসমে আজম  পড়ে আল্লাহর কাছে মনের আশা আকাঙ্ক্ষা পূরনের জন্য দোয়া করলে অবশ্যই তিনি বান্দার মনের আশা পূরন করে ।মুমিন মুসলমানদের উচিত নিজেদের একান্ত কল্যাণ চাওয়া পাওয়ার পূরণে আল্লাহর প্রতি আন্তরিকতা , ও ভালোবাসা , শ্রদ্ধা  ,ভক্তি , বিশ্বাস , আস্থা ভরসা রেখে সংক্ষেপে "ইসমে আজম " এর আমল করা ।আল্লাহকে ডেকে মনের  চাওয়া পাওয়া গুলো পূরনের আবেদন করে তাহলে আল্লাহ তার মনের আশা পূরন করে ।

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম

আমরা অনেক নফল ইবাদত করি তার মধ্যে আন্যতম সালাতুল তসবিহ নামাজ অন্যতম । বিগত জীবনের গুনাহ মাফ হাওয়ার ও বিপুল সাওয়াব পাওয়ার জন্য সালাতুত তাসবিহ নামাজের নামাজ পড়তে হয় ।আবদুল্লাহ ইবনে আব্বাস(রাঃ)থেকে বর্ণিত ,তিনি বলেন রাসুল (সাঃ) আব্বাস ইবনে আব্দুল মুত্তালিব (রাঃ) বলেন হে আমার চাচা আমি কি আপনাকে দিব না ? আমি কি আপনাকে প্রদান করবো না ?আপনি ৪ রাকাত নামাজ পড়বেন আর দিনে একবার হলেও সালাতুত তাসবিহ নামাজের পরবেন । 

দিনে একবার না পারলে সপ্তাহে একদিন ,সপ্তাহে একদিন না পারলে মাসে একদিন ,মাসে একদিন না পারলে বছরে একদিন পড়তে হবে ,আর বছরে একদিন না পারলে জীবনে একদিন পড়তেই হবে আল্লাহর রাসুল (সাঃ) সালাতুত তাসবিহ নামাজের আদায়ের জন্য বিশেষ গুরুত্ব প্রদান করেন । আজকে আমরা আলোচনা করবো সালাতুত তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে ।

আজকে আমি আলোচনা করবো সালাতুত তাসবিহ নামাজে কখন ও কিভাবে পড়তে সেই বিষয়ে আলোচনা করবো।সালাতুল তসবিহের নামাজ ৪ রাকাত .৭৫ বার করে ৪ রাকাতে  ৩০০ বার তাসবিহ পড়তে হয় । সূরা ফাতিহা পড়ার পড়ে আন্য যেকোন একটি সূরা পড়তে হবে । তারপরে দাঁড়ানো অবস্থায় ১৫ বার পড়তে হবে" সুবহানাল্লাহ ওয়াল হামদু লিল্লাহ ,ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার" রুকুতে গিয়ে এই দোয়াটি আবার ১০ বার পড়তে হবে । 

রুকু থেকে উঠে .১০ বার পড়তে হবে । এরপর প্রথম সুবহানা রাব্বিয়াল আলা পাঠ করার পরে ১০ বার ওই দোয়া পড়তে হবে । সিজদা থেকে ওঠার পরে.১০ বার পড়তে হবে এবং দ্বিতীয় সিজদা দেওয়ার পরে ১০ বার পড়তে হবে এবং সিজদা থেকে মাঠে উঠানোর পরে আবার ১০ বার পড়ে দাঁড়িয়ে যেতে হবে । এভাবেই আপনি চার রাকাতে ৭৫ বার করে ৩০০ বার ওই দোয়াটি পড়তে হবে ।

তিন তাসবিহ পড়ার নিয়ম

আমরা নামাজের আগে এবং পরে তসবিহ পাঠ করে থাকি ,আজকে আমরা আলোচনা করবো তিন তাসবিহ পড়ার নিয়ম  সম্পর্কে ।এই তাসবিহ গুলো পাঠ করতে হবে দিনে দুই বার ফজরের আগে /পরে ও আসরের আগে পরে করাটা উওম ,আর্থাৎ এক মাগরিবের আযানের পর থেকে নিয়ে পরবর্তীতে মাগরিবে নামাজের আগে যেকোন দুইবার তিন তাসবিহ পড়াতে হবে । 

৩ তসবিহ হলো ১০০ বার ইস্তেগফার ১০০ বার দুরুদ শরিফ ১০০ সুবাহানাআল্লাহ ১০০ বার লা ইলাহা ইল্লাল্লাহ ,১০০বার আল্লাহু আকবর । এই তাসবিহ গুলো কেউ যদি নিয়মিত পাঠ করে তাহলে আল্লাহ তাআলা তাত গুনা মাফ করে দিবে ।সেই জন্য তিন তাসবিহ পাঠ করা জরুলি ।

৬ তাসবিহ কি ক

আল্লাহ তাআলা কাছে আমাদের গুনহা মাফের জন্য ৬ তাসবিহ পাঠ করে থাকি ।আজকে আমরা আলোচনা করবো ৬ তাসবিহ কি কি এই বিষয়ে ।তাহলে চলুন জেনে নেওয়া যাক ৬ তাসবিহ সম্পর্কে ।আল্লাহ তাআলা বলেন "হে মুমিনগণ তোমরা আল্লাহতালাকে অধিক পরিমাণে স্মরণ করো এবং সকালে ও সন্ধ্যায় তার পবিত্রতা ঘোষণা করো " (সূরা আহজাব ঃ৪১-৪২)

আল্লাহ তায়ালার জিকিরকে বলা হয় ইবাদতের রুহ । এখন আমরা আলোচনা করব ৬ তাসবিহ সম্পর্কে
  • ইস্তেগফার
  • দরুদ
  • চার তাসবিহ
  • বিশেষ তাসবিহ
  • দোয়া ইউনুস
  • আল্লাহর গুণবাচক নামের জিকির
এই সকল তাসবিহ গুলো নামাজের আগে ও পরে যদি আমরা পাঠ করি তাহলে আমরা আল্লহর তাআলার সন্তুটি আর্জন করতে পারবো। সেই জন্য আমাদের ৬ তাসবিহ পাঠ করা অনেক জরুলি ।

লেখকের শেষ কথা 

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করেছি  কোন কোন তসবিহ পাঠ করলে আমরা আমদের জীবনের গুনা মাফ করার জন্য আল্লাহর কাছে পার্থনা করতে পারবো সেই বিষয়ে আলোচনা করেছি ।আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লাগে তাহলে অব্যশই আমাদের কমেন্ট করে জানবেন ।আর আপনার বন্ধুদের  সাথে শেয়ার করতে ভুলবেন না ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url