গাভীকে বীজ দেওয়ার পর করণীয় - গর্ভবতী গাভী চেনার উপায়

আমাদের দেশে অনেক মানুষ রয়েছে যারা গাভী পালন করে থাকে। অনেকে জানে না যে গাভীকে বীজ দেওয়ার পর করনীয় কি এবং গাভীর গর্ভবতী চেনার উপায় কি। আপনারা অনেকেই গাভী পালন করে থাকেন কিন্তু এ সকল বিষয়ে জানেন না।
caw
আপনারা যারা গাভী পালন করেন কিন্তু জানেন না যে গাভীকে বীজ দেওয়ার পর করণীয় কি এবং দাবি গর্ভবতী গাভী চেনার উপায় কি। আপনারা যারা গাভী পালন করে থাকেন আজকের আর্টিকেলটি তাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

পোস্ট সূচিপত্রঃগাভীকে বীজ দেওয়ার পর করণীয় - গর্ভবতী গাভী চেনার উপায়

আজকের আর্টিকেলেটিতে উল্লেখ করা হয়েছে গাজীকে বীজ দেয়ার পর করণীয় কি এবং গর্ভবতী গাভী চেনার উপায় সম্পর্কে। যারা বাড়িতে গাভী  পালন করে থাকেন তাদের জন্য আজকের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ।

গর্ভবতী গাভীর খাদ্য তালিকা 

গাভীর সুস্থতা এবং সৌন্দর্য নির্ভর করে খাদ্যের ওপর ভিত্তি করে। তাই গর্ভবতী গাভীকে পুষ্টিকর ও দানাদার খাবার দিতে হবে। কারণ আপনি যদি আপনার গর্ভবতী গাভীকে পুষ্টিকর খাবার খাওয়ান তাহলে গাভীর পেটের বাছুরও ভালো হবে। একটি গর্ববতী গাভীকে প্রতিদিন যে পরিমাণ খাবার খাওয়াবেন তার একটি নির্দিষ্ট তালিকার নিচে প্রদান করা হবে। আপনি যদি আপনার গর্ভবতী গাভীকে দানাদার এবং পুষ্টিকর খাবার খান তাহলে আপনার গাভী থাকবে এবং তার পেটের বাছুরও ভালো হবে ।

গর্ভবতী গাভীকে প্রতিদিন ১৪ থেকে ২০ কেজি সবুজ ঘাস খেতে দিতে হবে। তিন চার কেজি খড় দুই থেকে তিন কেই দানাদার খাদ্যের সঙ্গে মিশিয়ে খাওয়াতে হবে। একটি গর্ভবতী গাভীকে যে সকল দানাদার খাবার গুলো দেওয়া হয় সেগুলো হল

  • গমের ভুসি ১কেজি
  • খেসারি ভাঙ্গা ১ কেজি
  • চালের গুড়া ৫০০গ্রাম
  • খনিজ মিশ্রণ ৫০ গ্রাম
  • চিটাগুর ১৫০ গ্রাম
  • লবণ ৫০ গ্রাম
  • খৈল ২৫০ গ্রাম

আপনি যদি আপনার গৃহপালিত গাভীকে প্রতিদিন এই খাবারগুলো খাওয়ান তাহলে আপনার গাভীর বাচ্চা ভালো হবে এবং সুস্থ ও সুন্দর হবে এবং আপনার গাভীর পর্যাপ্ত পরিমাণ দুধ হবে।

গাভীকে বীজ দেওয়ার পর করণীয়

গাভীকে বিষ দেওয়ার পর করণীয় কি অনেকেই জানেনা। বর্তমান সময়ে আমাদের দেশে প্রচুর পরিমাণে গাভী পালন করা হচ্ছে। গাভী পালন করে  লাভবান হওয়ার জন্য বাচ্চা উৎপাদনের বিকল্প কোন কিছুই নেই। আর বাচ্চা উৎপাদনের জন্য গাভীকে বীজ দেওয়া হয়। তাহলে চলুন জেনে নেয়া যাক গাভীকে বীজ দেওয়ার পর করনীয় কি এ বিষয় সম্পর্কে। গাভীকে বীজ দেওয়ার পরে সব সময় পুষ্টিকর খাবার খাওয়াতে হবে।

গাভি যাতে ক্রিমিতে আক্রান্ত না হয় সেজন্য তাদেরকে বীজ দেওয়ার আগেই কৃমি নাশক ইনজেকশন বা ট্যাবলেট খাইয়ে নিতে হবে। বিষ দেওয়ার পরে গাভি যাতে অপুষ্টিতে না ভোগে সেজন্য সৃষ্টিকর খাবার দিতে হবে। গাভীকে বীজ দেওয়ার পরে একই ঘরে ষাঁড় গরুর সাথে বকনা বীজ দেওয়া গরু রাখা যাবে না।

আপনি যদি আপনার গাভীকে বীজ দেওয়ার পূর্বে এবং পরে সকল বিষয়গুলো লক্ষ রাখেন তাহলে আপনার দাবি সুস্থ ও সুন্দর বাচ্চা প্রদান করতে সফল হোক সেজন্য আজকের দেওয়া তথ্য গুলো অনুসরণ করবেন। আপনার গৃহপালিত আগামী ২৪ দেয়ার পর উক্ত কাজগুলো করা আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ।

গর্ভবতী গাভী চেনার উপায়

গর্ভবতী গাভী চেনা একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যার মাধ্যমে গাভী গর্ভাবস্থায় আছে কিনা তা নির্ধারণ করা হয়। গাভীকে বীজ দেওয়ার পর প্রায় তিন মাস অপেক্ষা করতে হয় যা অনেক সময় সাপেক্ষ। আমাদের দেশে প্রচলিত অবস্থায় গাভীকে যেভাবে বীজ দেয়া হয় তা হল গাভীর মলদ্বারের ভিতরে হাত ঢুকিয়ে ভ্রুনের অবস্থান নির্ধারণ করে গর্ভাবস্থা নিয়ন্ত্রণ করা যাকে রেক্টাল পালপেশন বলা হয়।

গাভীকে বীজ দেয়ার পরে যদি গাভী গর্ভ অবস্থায় না থাকে তাহলে গাভীর পেছনে অযথা টাকা খরচ করা হয়। গাভীকে কৃত্রিম উপায়ে বা প্রাকৃতিক উপায়ে বীজ দেওয়ার পরে অনেক সময় গর্ভধারণে সন্দেহ হয়ে থাকে। নিজে কিছু বৈশিষ্ট্যের কথা বলা হলেই বৈশিষ্ট্য গুলো দেখা দিলে বুঝবেন আপনার গাভী গর্ভবতী।

  • গাভী ষাঁড়ের কাছে যেতে পছন্দ করে কিনা।
  • গাভীর পেট স্বাভাবিক এর চেয়ে বড় হচ্ছে কিনা।
  • গাভীর পেটে তিন থেকে চার মাস পর বাচ্চা নড়াচড়া করে কিনা লক্ষ্য করুন
  • যদি দুধের গাভী হয় তাহলে আস্তে আস্তে দুধ কমে যাচ্ছে কিনা দেখুন
  • গাভীর যৌনাঙ্গ ফুলে যায়, ঝুলে যায় এবং নরম হতে থাকে।
  • গাভীর মন খয়ারি রঙের হয় কিনা লক্ষ্য করুন।
  • গাভীর বাটে টান দিলে কলার কসের মত আঠালো পদার্থ বের হয় নাকি লক্ষ্য করুন
আপনি যদি এই লক্ষণগুলো দেখে এবং খেয়াল করেন তাহলে বুঝবেন যে আপনার গাভী গর্ভবতী আছে কিনা আপনি নিজেই বুঝতে পারবেন।

দুগ্ধবতী গাভীর খাদ্য তালিকা

একটি দুগ্ধবতী গাভীকে যদি পরিমাণ মতো সুষম খাবার না দেওয়া হয় তাহলে তার পর্যাপ্ত পরিমাণে দুধ দিতে পারবে না। সেজন্য একটি গাভীকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে দানাদার খাবার এবং সবুজ ঘাস খাওয়াতে হবে একটি দুগ্ধবতী গাভীকে দিনে ১৫থেকে ২০ কেজি সবুজ ঘাস দিতে হবে। তিন থেকে চার কেজি শুকনা খড় ও দুই থেকে তিন কেজি দানাদার খাদ্য মিশিয়ে খেতে দিতে হবে।দুগ্ধবতী গাভীকে সুষম খাবার দেয়ার ফলে দুধের পরিমাণ বৃদ্ধি পাবে এবং গাভী সুস্থ থাকবে। একটি দুগ্ধবতী গাভীর সুষম খাদ্য তালিকা নিচে দেওয়া হলঃ

  • গমের ভুসি ১কেজি
  • খেসারি ভাঙ্গা ১ কেজি
  • চালের গুড়া ৫০০গ্রাম
  • খনিজ মিশ্রণ ৫০ গ্রাম
  • চিটাগুর ১৫০ গ্রাম
  • লবণ ৫০ গ্রাম
  • খৈল ২৫০ গ্রাম
আপনি যদি আপনার দুগ্ধবতী গাভীকে এসব দানাদার খাবার গুলো খাওয়ান তাহলে আশা করা যায় আপনার গাভীর যদি তিন কেজি দুধ হয় তাহলে তখন তা বেড়ে পাঁচ কেজি হয়ে যাবে ইনশাল্লাহ। সেই জন্য গাভীকে প্রতিদিন  পর্যাপ্ত পরিমাণ দানাদার খাবার দিতে হবে।

গরুর কৃত্রিম প্রজনন পদ্ধতি

গবাদি পশু পালনের জন্য কৃত্রিম প্রজনন দেশ ও দেশের মানুষের জন্য উন্নত এবং এক আধুনিক কার্যক্রম। গাভীকে বীজ দেয়ার জন্য কোনো রকমের ঝামেলা ছাড়াই অভিজ্ঞ পশু ডাক্তারের কাছ থেকে দামি কে কৃত্রিম প্রজননের কাজ করাতে হবে। বাংলাদেশের প্রত্যেকটি উপজেলায় পশু সম্পদ উন্নয়নের জন্য একজন করে পশুর চিকিৎসক নিয়োগ করা আছে আপনারা তাদের কাছে গেলেন থেকে অনেক সেভাবে থাকবেন।

তাছাড়াও বাংলাদেশের যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালিত যুব প্রশিক্ষণ কেন্দ্র থেকে গবাদি পশুর রোগ বালাই ও চিকিৎসার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। কৃত্রিম প্রজনন পদ্ধতিতে ব্যবহার করা হয় উন্নত ষাঁড়ের শুক্রাণু। সাধারণত শাড়ির বীর সংগ্রহ করে নির্দিষ্ট কয়েকটি পদ্ধতির মাধ্যমে গাভীকে প্রজনন স্থানে স্থাপন করাকে কৃত্রিম প্রজনন পদ্ধতি বলে। একটি ষাড়ঁ থেকে প্রাকৃতিকভাবে বছরে ৬০ থেকে ৮০টি বাচ্চা উৎপাদন করা সম্ভব।

কিন্তু কৃত্রিম উপায়ে একটি ষাড়ঁ থেকে বছরে ৫০০০ থেকে  ১০০০০ গাভী  প্রজনন করানো সম্ভব। সাধারণত একটি ষাঁস বছরে ৭০০ থেকে ১০০০ টি বাছুর প্রসবের ভূমিকা রাখতে পারে। সাধারণত এক কৃত্রিম উপায়ে বীজ দেওয়ার ফলে গাভীর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে এবং প্রাকৃতিকভাবে গাভীকে বীজ দেয়ার ফলে গাভী সংক্রমণের হার বেশি হয়।

গর্ভবতী গাভীর ক্যালসিয়াম

গাভী পালনের জন্য কতটুকু ক্যালসিয়াম খাওয়ানো দরকার তা নিয়ে আমাদের অনেকের মধ্যেই রয়েছে সংশয়। গাভী পালনে লাভবান হওয়ার জন্য একটি নির্ধারিত মাত্রায় ক্যালসিয়াম খাওয়ানো খুব গুরুত্বপূর্ণ। কিন্তু অনেকেই জানিনা গাভিকে কোন বয়সের কেমন পরিমাণে ক্যালসিয়াম খাওয়ানোর দরকার সে সম্পর্কে আজকের আর্টিকেল আলোচনা করা হবে। পালনের ক্ষেত্রে ক্যালসিয়াম ঘাটতি থাকলে অনেক সময় গাভীকে সঠিক মত দুধ উৎপাদন করতে পারেনা।

গাভী যদি পর্যাপ্ত পরিমাণে দুধ দিতে না পারে তাহলে খামারিরা ক্ষতির সম্মুখীন হয়। বিশেষ করে দুধ উৎপাদনের জন্য শরীরে ক্যালসিয়ামের অভাব থাকলে গাভীর ক্ষমতা হাঁস পায় এবং শরীর দিনে দিনে দুর্বল হয়ে পড়ে ক্যালসিয়াম খাওয়ানো উচিত। পোষা পানি শরীরে সবচেয়ে বেশি পরিমাণে মিনারেলসমূহ সাপ্লিমেন্ট হিসেবে সরবরাহর প্রয়োজন পড়ে তা হল ক্যালসিয়াম ও ফসফরাস। আমাদের দেশের বেশিরভাগ গরুই ক্যালসিয়াম ও ফসফরাস জাতীয় সমস্যাই বুকে থাকে।

গর্ভবতী গাভীর শরীরে ৩.১ মাত্রায় ক্যালসিয়াম ও ফসফরাস থাকা দরকার। এস আর ভিটা-এ ডি ই বি -১০০/২০০/৫০০/১০০০ সো জাতি আছে চারটি ভিটামিন ও ক্যালসিয়াম এমন অনুপাতে যা গাভীর বীজ দেয়ার পর থেকে বাচ্চা দেওয়ার পূর্ব পর্যন্ত প্রতিমাসে ১৫ দিন প্রতিবারে ২৫ গ্রাম থেকে ৫০ গ্রাম করে খাওয়ান যাতে আপনার খামারে অনেক লাভবান হবে

গাভীর গর্ভকালীন সময় কতদিন

আমরা অনেকেই জানিনা গাভীর বাচ্চা প্রসবের সময় বোঝার উপায় সম্পর্কে। আমরা অনেকেই জানিনা গাভীর বাচ্চা প্রসবের সময় কতদিন। আমাদের দেশে অনেকে আছে যারা গাভী পালন করে স্বাবলম্বী হতে চাই এবং অনেকেই হচ্ছেন। গাভী সাধারণত ২৮০ দিন অথবা ৯ মাস ১০ দিন গর্ভধারণের পর বাচ্চা প্রসব করে। অর্থাৎ গাভীকে বীজ দেওয়ার পর থেকে নয় মাস দশ দিন অথবা ২৭৪ থেকে ২৯০ দিনের মধ্যে গাভী বাচ্চা প্রসব করে।

লেখকের শেষ কথা ঃগাভীকে বীজ দেওয়ার পর করণীয় - গর্ভবতী গাভী চেনার উপায়

আজকে আর্টিকেলে আমি আপনাদের বুঝার সুবিধার্থে আলোচনা করেছি যে, গাভীকে বিষ দেয়ার পর করণীয় কি এবং গর্ভবতী গাভী চেনার উপায় কি। আপনারা যারা খামার করার জন্য চিন্তা করছেন তারা অবশ্যই আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। আর্টিকেলটি পড়ে যদি আপনারা উপকৃত হন তাহলেই আমার সার্থকতা ।

আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আর আপনার যে বন্ধু গাভী পালনের জন্য চিন্তা করতে তাকেও এ বিষয়ে জানাবেন। নিয়মিত নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। আর আজকের আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url