লেজার ট্রিটমেন্ট এর খরচ কত বাংলাদেশে - লেজার ট্রিটমেন্ট করে কি ফর্সা হওয়া যায়

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব লেজার ট্রিটমেন্ট এর খরচ কত বাংলাদেশে এবং লেজার ট্রিটমেন্ট করে কি ফর্সা হওয়া যায়। আপনারা অনেকেই জানেন না যে বাংলাদেশের লেজার ট্রিটমেন্ট এর খরচ কত এবং বাংলাদেশী কোথায় লেজার ট্রিটমেন্ট করা হয়। এবং লেজার ট্রিটমেন্ট করে ফর্সা হওয়া যায়।

lejar

তাহলে দেরি না করে চলুন জেনে নেয়া যাক বাংলাদেশের লেজার ট্রিটমেন্টের খরচ কত এবং লেজার ট্রিটমেন্ট করে কি ফর্সা হওয়া যায় কিভাবে জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন

পোস্ট সূচিপত্রঃলেজার ট্রিটমেন্ট এর খরচ কত বাংলাদেশে - লেজার ট্রিটমেন্ট করে কি ফর্সা হওয়া যায়

উপরে সূচিপত্রে যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে আজকের আর্টিকেলে সেই বিষয়গুলো সম্পর্কে সম্পূর্ণভাবে আলোচনা করা হবে। উক্ত বিষয়গুলো মনোযোগ সহকারে পড়লে আপনি আপনার সমস্যার সমাধান পেয়ে যাবেন

 লেজার ট্রিটমেন্ট

লেজার ট্রিটমেন্ট এমন এক ধরনের চিকিৎসা ব্যবস্থা্য ভিন্ন মাত্রা যোগ করেছে লেজার ট্রিটমেন্ট। লেজার ট্রিটমেন্ট এক ধরনের ক্লিনিকাল ট্রিটমেন্ট। লেজার ট্রিটমেন্ট করা হয় মূলত ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এবং ত্বকের দাগ দূর করার চিকিৎসায় খুব কার্যকর। কিউ সুইচড এনডি ইয়াগ দুটি তরঙ্গ দৈর্ঘ্যের কাজ করে এর সমাধান দেয়। ত্বকের কালো দাগ ও জন্মদাগ এবং মুখের উপরিভাগে রক্তনালীর সমস্যা চিকিৎসায় খুব ফলপ্রসূ হতে পারে।

আরো পড়ুনঃচিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার 

লেজার ট্রিটমেন্টের মাধ্যমে মূলত নতুন নতুন স্কিন প্রতিস্থাপন করা হয়। লেজার দিয়ে স্ক্রিনে মূলত ডিরেক্ট তাপমাত্রা প্রয়োগ করা হয়।লেজার রশ্নি ত্বকের উপরের স্তর ধ্বংস করে ফেলে। একই সাথে এটি ত্বকের ভিতরের স্তরটিকে উত্তপ্ত করে তোলে। ফলের সময়ের সাথে সাথে ত্বকের ক্লোজনের মাত্রা বৃদ্ধি পায় এবং স্ক্রিনটন ও টেক্সচার উন্নত হয়। দুই উপায়ে লেজার ট্রিটমেন্ট করা হয(১)অ্যাবলেটিভ এবং(২) নন-অ্যাবলেটিভ। মূলত ডার্মাটোলজিস্টই আপনার ত্বকের অবস্থা ও ত্বকে ধারণা অনুযায়ী আপনাকে সাজেস্ট করবে ঠিক কোন উপায়টি আপনার জন্য উপযোগী বা প্রযোজ্য।

লেজার ট্রিটমেন্ট কোথায় করা হয়

আজকের আর্টিকেলে আলোচনা করা হবে লিজার ট্রিটমেন্ট কোথায় করা হয় এ বিষয়ে। অনেকেই জানে না যে কোথায় এবং কিভাবে লেজার ট্রিটমেন্ট করা হয় যারা জানে না তাদের জন্য আজকের আর্টিকেলটি। আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে তারাও জানতে পারবে লেজার ট্রিটমেন্ট কোথায় করা হয়। মেয়েরা তাদের নিজেদের রূপচর্চা করার জন্য বাজার থেকে অনেক রকমের ক্রিম বা কেমিক্যাল কিনে এনে ব্যবহার করে তাদের রূপচর্চাকে বৃদ্ধির জন্য।

আরো পড়ুনঃমোবাইল ফোনের ব্যবহার শিক্ষার্থীদের বিপথগামী করছে

এইসব কেমিক্যাল গুলো ব্যবহারে যখন খুব একটা ভালো উপকার দেয় না তখন নিতে হয় ভিন্ন ব্যবস্থা। আর এর বিকল্প ভাবনা ভাবতে গেলেই প্রথমেই চলে আসে লেজার ট্রিটমেন্টের কথা।মিয়ে এবং ছেলেদের সৌন্দর্য চর্চায় এক নতুন মাত্রা যোগ করেছে লেজার ট্রিটমেন্ট। মূলত এটি এক ধরনের ক্লিনিকাল ট্রিটমেন্ট। এই ট্রিটমেন্টের মাধ্যমে মুখের কালো দাগ, স্কিন লিফটিং, অবাঞ্চিত লোম ,ডার্ক স্পট , মেস্তা এবং স্ট্রেচমার্ক দূর করা, বেবি স্ক্রীন , বডি শেইপ করা সম্ভব।

লেজার ট্রিটমেন্ট করে কি ফর্সা হওয়া যায়

লিজার ট্রিটমেন্ট করে ফর্সা হওয়া যায় কিন্তু সেটা স্থায়ীভাবে না তবে লেজার ট্রিটমেন্ট করে দীর্ঘদিন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করা যায়। আমাদের ত্বকের মেলানিন উৎপাদন করার ক্ষমতা ও তার ফলে ত্বকের রং ও রোদে কালো হয়ে যায়। আমাদের ত্বকে কালো হয়ে যাওয়ার পরিমাণ অনুযায়ী আমাদের ত্বকে ফিটজপ্যাট্রিক স্কিলে ভাগ করা হয়ে থাকে এবং সে অনুযায়ী চিকিৎসা করা হয়। আমরা যে,ফিটজপ্যাট্রিক ধরন নিয়ে জন্মগ্রহণ করি সেটা কখনো বদলানো সম্ভব নয়।
লেজার ট্রিটমেন্ট করে ফর্সা হওয়া যায় কিন্তু এর জন্য আপনাকে অনেক অর্থ ব্যয় করতে হবে এবং অনেক সময় ব্যয় করতে হবে এবং আপনার লাইফ স্টাইল পরিবর্তন করতে হবে। লেজার ট্রিটমেন্ট করে আপনি বেশি রোদে ঘোরাফেরা করতে পারবেন না। লেজার ট্রিটমেন্ট করার জন্য যে বিষয়গুলো মনে রাখতে হবে সে বিষয়গুলোর জন্য একটি ছবি নিচে দেওয়া হলো 
legar

লেজার কি ত্বকের জন্য ক্ষতিকর

লেজার ট্রিটমেন্ট করা অনেক সহজ এবং নিরাপদ। লেজার ট্রিটমেন্ট ত্বকের জন্য ক্ষতিকারক নয়। যদি আপনি নিরাপদ এবং অভিজ্ঞ কারো কাছ থেকে লেজার ট্রিটমেন্ট করে থাকেন তাহলে আপনার কোন সমস্যাই হবে না। সব পদ্ধতির কিছু না কিছু পার্শক্তি থাকে। রোগীর বয়স শরীরের অন্যান্য রোগ বা ধারণা বুঝেই চিকিৎসা করানো উচিত। 

তবে বিশেষজ্ঞ লেজার সার্জন দ্বারা লেজার ট্রিটমেন্ট করানো উচিত। লেজার ট্রিটমেন্ট একটি সাধারণ লাইট মেশিন দ্বারা করা হয় সেজন্য এর কোন মারাত্মক ক্ষতিকর দিক নেই তবে কিছু কিছু সময় লেজার ট্রিটমেন্ট করার পর মুখ ফুলে যেতে পারে, মুখে ফুসকা পড়তে পারে , এবং তাকে ব্রাইট এবং ড্রাক হতে পারে।

লেজার হেয়ার রিমুভাল খরচ বাংলাদেশ

লেজার হেয়ার রিমুভার হল একটি দীর্ঘস্থায়ী ধরনের অপসারণ পদ্ধতি যা চুলের ফলিকলকে, ধ্বংস বা ক্ষতি করে। এর পদ্ধতি ব্যবহার করে শরীরের অবাঞ্ছিত লোম অপসারণ করা হয়। লেজার হেয়ার রিমুভার চুলের বৃদ্ধিকে যথেষ্ট সময়ের জন্য বিলম্বিত করে। কিন্তু স্থায়ীভাবে চুল উঠে যায় না। বাংলাদেশে হিয়ার রিমুভালের খরচ ২৫০০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

হেয়ার রিমুভার ট্রিটমেন্ট করার জন্য ঢাকাতে অনেক বড় বড় হাসপাতাল রয়েছে এবং বিশেষজ্ঞ ডাক্তার রয়েছে যারা বিদেশ থেকে প্রশিক্ষণ গ্রহণ করে এসেছে। আপনারা যারা নিজের হিয়ার রিমুভার ট্রিটমেন্ট করাতে চান তারা অবশ্যই অভিজ্ঞ এবং বিশেষজ্ঞ ডাক্তার বা প্রশিক্ষকের থেকে

লেজার ট্রিটমেন্ট কোথায় করা হয়

লেজার ট্রিটমেন্ট বাংলাদেশের বিভিন্ন স্থানে করা হয়ে থাকে যে সকল স্থানে লেজার ট্রিটমেন্ট করা হয় সেগুলো হলঃ রাজশাহী বিভাগের শারমিন স্কিন কেয়ার এন্ড লেজার সেন্টারে, সিলেট বিভাগের জামালপুর জেলায় দ্য লেজার স্কিন কেয়ারে লেজার ট্রিটমেন্ট দেওয়া হয়, সিলেটের স্কিন কেয়ার এন্ড লেজার সেন্টার প্রফেসর ডঃ মুহাম্মদ সিরাজ উদ্দিন মেডিকেল সেন্টারের লেজার ট্রিটমেন্ট করা হয়।

আরো পড়ুনঃসহবাসের সময় ছেলেদের আকর্ষণের জায়গা 

ঢাকা বিভাগের দুই জায়গাতে লেজে ট্রিটমেন্ট করা হয়, লেজার ট্রিটমেন্ট উত্তরা ব্রাঞ্চ, এবং লেজার মেডিকেল সেন্টার হসপিটালে। তাছাড়াও যশোর এবং খুলনা বিভাগের লেজার ট্রিটমেন্ট করা হয়ে থাকে যশোরে লেজার ট্রিটমেন্ট করা হয় যশোর আই এন্ড লেজার সেন্টারে এবং খুলনা বিভাগী করা হয় খুলনা স্কিন লেজার অ্যান্ড এথিক সেন্টারে। এছাড়াও ঢাকা বিভাগের আরো বেশ কিছু জায়গাতে লেজার ট্রিটমেন্ট করা হয়।

ব্রণের গর্তের লেজার ট্রিটমেন্টের খরচ

রেডিও ফ্রিকুয়েন্সি মাইক্রোনিডলিং এই লেজার ট্রিটমেন্টটি তিন থেকে চার সপ্তাহ করা হয়। প্রতি সেশনে খরচ হয় পাঁচ হাজার টাকা এ ধরনের একটি রোগী সেশন করতে সর্বমোট .৩০ হাজার টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে। তবে লেজারের ক্ষেত্রে একটু বেশি খরচ পড়বে রোজা রেখে খেতে ছয় থেকে সাত হাজার টাকা খরচ পড়ে এর জন্য চার থেকে পাঁচ টি সেশন করতে হয় যার জন্য খরচ পড়বে প্রায় ৪০ হাজার টাকার মত।

লেজার ট্রিটমেন্ট এর অপকারিতা

আপনারা অনেকেই নিজেদের ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য লেজার ট্রিটমেন্ট করে থাকেন। কিন্তু লেজার ট্রিটমেন্টের কিছু অপকারি দিক রয়েছে সেগুলো হলো

  • ত্বক জ্বালাপোড়া এবং লালভাব।
  • ক্রাস্টিং ।
  • ত্বকের রং পরিবর্তন হওয়া।
  • চোখের আঘাত ।
  • ত্বকের সংক্রামণ ।
  • অতিরিক্ত ত্বক শুষ্কতা ।
  • ফলাফল দেখতে সময় লাগে।
  • পিগমেন্টেশন ঝুঁকি।
  • সামজ্ঞস্য প্রয়োজন।
  • ত্বকের জন্য লেজার চিকিৎসার খরচ বেশি।

লেজার ট্রিটমেন্ট এর খরচ কত বাংলাদেশে

লেজার ট্রিটমেন্টে করার জন্য বসন্তের দাগ তোলার খরচ প্যাকেজ ৬০০০ টাকা থেকে ২০ হাজার টাকার মধ্যে। পুড়ে যাওয়া লেজার চিকিৎসার খরচ পরে ১০০০০ টাকা থেকে ৩০ হাজার টাকা এবং দুর্ঘটনা চিকিৎসার খরচ ৫ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। 

লেখক এর শেষ কথাঃলেজার ট্রিটমেন্ট এর খরচ কত বাংলাদেশে - লেজার ট্রিটমেন্ট করে কি ফর্সা হওয়া যায় বিস্তারত জানুন

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করেছি লেজার ট্রিটমেন্ট এর খরচ কত বাংলাদেশ এবং লেজার ট্রিটমেন্ট করে কি ফর্সা হওয়া যায় এ বিষয়ে আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের উপকার হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আর আপনারা যারা লেজার ট্রিটমেন্ট করার জন্য চিন্তা করছেন তারা অবশ্যই অভিজ্ঞ এবং বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে লেজার ট্রিটমেন্ট গ্রহণ করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url