চিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানুন

 আজকে আমি আপনাদের মাঝে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে চিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার। আমরা অনেকেই জানিনা চিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার কিভাবে ব্যবহার করা হয় এবং কেন ব্যবহার করা হয়।

ir rosni

আপনারা যারা জানেন না যে চিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার কিভাবে করা হয় এবং কোন সময় করা হয় তাদের জন্যই আজকের এই আর্টিকেল আজকের আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন চিকিৎসা ক্ষেত্রে ir রশ্নি ব্যবহার সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃচিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানুন

পোস্ট সূচিপত্র তে যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে নিজেই সেই বিষয়গুলো সম্পর্কে সুন্দরভাবে আলোচনা করা হলো। আপনার যদি উক্ত বিষয় সম্পর্কে জানার থাকে তাহলে মনোযোগ সহকারে পড়ুন।

Ir রশ্মির ব্যবহার

আমরা অনেকেই জানিনা Ir রশ্মির কেন ব্যবহার করা হয় এ বিষয়ে। Ir রশ্মি হচ্ছে মূলত একপ্রকার আলোক রশ্মি। Ir রশ্মি মাত্রা শুরু হয় ৭৮০ ন্যানোমিটার থেকে  এক ন্যানোমিটার তরঙ্গের দৈর্ঘ্যগুলো হচ্ছে Irরশ্মি বা ইনফায়োরেড রশ্নি।IR মূলত তিনপ্রকার (১) NearIR=780mm-2.5cmপর্যন্ত,(২)MiddleIR=2.5mm-25mm,(৩)FOR IR=25mm-1mm পর্যন্ত ।
  • NearIR= ব্যবহার করা হয় চিকিৎসা ক্ষেত্রে ।
  • MiddleIR= ব্যবহার করা হয় জৈব যৌগের কার্যকারী মূলক শনাক্তকরণ ক্ষেত্রে।
  • FOR IR= ব্যবহার করা হয় চিকিৎসা ক্ষেত্রে কিন্তু NearIR থেকে এর ব্যবহার অন্যরকম হয়ে থাকে।
IR রশ্নি মূলত ব্যবহার করা হয় চিকিৎসা ক্ষেত্রে এবং জৈব যৌগের কার্যকারী সনাক্তক করনের ক্ষেত্রে।

Ir রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য কত

আপনারা অনেকেই জানেন না IR রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য কত জানিনা। যারা এ বিষয়ে জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি সেজন্য আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। এখন আমি আপনাদের সামনে আলোচনা করব IR রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য কত এই বিষয়ে। IR
Near IR=(৭৮০-২৫০০mm)
Middle IR=(২৫০০-৫৬০০mm)
FOR IR = (৫৬০০-১০*১০*৬)

 চিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার করা হয় কেন

চিকিৎসা ক্ষেত্রে দুই ধরনের IR ব্যবহার করা হয় সেই দুই ধরনের IR হচ্ছে Near IR এবংFOR IR । কিন্তু চিকিৎসা ক্ষেত্রে IR আলাদাভাবে কাজ করে। চিকিৎসা ক্ষেত্রে IR যেভাবে কাজ করে আজকের আর্টিকেলে সেই বিষয় সম্পর্কে আলোচনা করা হবে। তাহলে চলুন দেখে নেয়া যাক প্রথমেই Near IR চিকিৎসা ক্ষেত্রে কিভাবে কাজ করে সে বিষয়ে সম্পর্কে।
  • Near IR মস্তিষ্কের রক্তের হিমোগ্লোবিন দ্বারা শোষিত অক্সিজেন এর পরিমাণ নির্ণয় ভূমিকা রাখে।
  • Near IR নবজাতক শিশুর মস্তিষ্কের কত নির্ণয়ে সিটি স্ক্যান এর জন্য ব্যবহার হয়।
এখন আমরা দেখব চিকিৎসা ক্ষেত্রে FOR IR এর ব্যবহার সম্পর্কে তাহলে চলুন দেখে নেয়া যাক চিকিৎসা ক্ষেত্রে FOR IR কিভাবে কাজ করে।
  • ব্যথা বেদনা পশমন করে
  • স্নায়বিক অসারতা দূর করে
  • কোষ ও টিস্যুর বৃদ্ধি ঘটাই
  • দেহে শ্বেত রক্ত কণিকার পরিমাণ বাড়ায় এবং দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করে
FOR IR রশ্নিকে দুই ভাবে ব্যবহার করা হয়ে থাকে(১) Low emission (২) Lesser therapy ।

জাল টাকা শনাক্তকরণে কোন রশ্মির ব্যবহার

জাল টাকা সনাক্তকরণ এর জন্য বা পাসপোর্ট সনাক্তকরণের জন্য নিরাপত্তা নক্সায় বিদ্যমান ফরোসেন্ট ফসফোর কালী সূর্যের অতিবেগুনি রশ্নি যা তরঙ্গ দৈর্ঘ্য ২০০mm থেকে৩৭৫ mm শোষণ করলে তার ইলেকট্রন উচ্চশক্তি স্তরে স্থানান্তরিত হয়। এরপর টাকা টি কে নাড়াচড়া করলে বা আলোর বিপরীতে নিলে ইলেকট্রনিকের কিছু শক্তি তাপ শক্তিতে রূপান্তিত হয়ে যায়। অবশিষ্ট শোষিত শক্তি বিকরন এর মাধ্যমে ইলেকট্রন নিম্ন শক্তি স্তরে ফিরে আসে।

সেক্ষেত্রে অবশিষ্ট যে শক্তি বিকিরণ ঘটে তা দুর্বল হয় এবং তারপরে তরঙ্গ দৃশ্যমান অঞ্চলে তরঙ্গের দৈর্ঘ্য ৩৮০ থেকে৭৮০nm তে পরিণত হয়। তখন উল্টো টাকার ক্ষেত্রে আমরা নির্দিষ্ট বর্ণ দেখতে পাই। যা দেখে টাকাটিকে জাল না আসল বোঝা যায়। কারণ জাল টাকার ক্ষেত্রে ওই বর্ণের কোনো পরিবর্তন ঘটে না।

লেখকের শেষ কথাঃচিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার 

আজকের আর্টিকেলে আমি আপনাদের জানানোর চেষ্টা করেছি চিকিৎসা ক্ষেত্রে ir রশ্মির ব্যবহার ব্যবহার সম্পর্কে। আপনারা যারা এ বিষয়টি সম্পর্কে জানতেন না আজকের আর্টিকেলটি পড়ে জানলেন তাদের জন্য বিষয়টি অনেক ভালো হবে। আর আজকের আর্টিকেলটি প্রয়োজন আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবে না ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url