পিরিয়ডের কতদিন পর সহবাস করলে গর্ভবতী হয় সম্পর্কে বিস্তারিত জানুন।

অনেক মেয়ে এবং ছেলে নতুন বিয়ের পরে চিন্তায় থাকে যে,পিরিয়ডের কতদিন পর সহবাস করলে গর্ভবতী হয় এই বিষয়ে জানে না সেই জন্য তারা চিন্তায় থাকে।সেই জন্য আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো পিরিয়ডের কতদিন পর সহবাস করলে গর্ভবতী হয় এই বিষয়ে সেই জন্য আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।

pregnant

তাহলে চলুন জেনে নেওয়া যাক,পিরিয়ডের কতদিন পর সহবাস করলে গর্ভবতী হয়  এই বিষয়ে।ক্কারন আপনারা যারা চিন্তায় থাকেন আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনাদের চিন্তা দূর হয়ে যাবে ।

পোস্ট সূচিপত্র:পিরিয়ডের কতদিন পর সহবাস করলে গর্ভবতী হয় সম্পর্কে বিস্তারিত জানুন।

  • মাসিক হওয়ার কতদিন পর সহবাস করা যায়
  • কখন সহবাস করলে সন্তান হয়
  • পিরিয়ডের সময় সহবাস করলে কি বাচ্চা হয়
  • কখন সহবাস করলে সন্তান হয় না
  • গর্ভধারণের সঠিক সর্বোত্তম ১০টি উপায়
  • মন্তব্য
উপরের সূচিপত্র যে বিষয়গুলো বলা হয়েছে এখন নিচে সেই বিষয়ে আলোচনা করা হবে ।সেই জন্য আজকের আর্টিকলটি মনোযোগ সহকারে পড়ুন ।

মাসিক হওয়ার কতদিন পর সহবাস করা যায়

আজকের আর্টিকেলে আমারা আলোচনা করবো মাসিক হওয়ার কতদিন পর সহবাস করা যায় এই বিষয়ে আপনারা জানেন না সেই কারনে আপনরা অনেকেই চিন্তায় থাকেন সএই জন্য আমাদের এই আজকের আর্টিকলটি।মাসিক সেই হাওয়ার পরেই সহবাস করা যাই । কিন্তু মাসিকের দিনগুলো সঙ্গী নিরাপদ সহবাস ও জন্মনিয়ন্ত্রণ কর্মসূচি জড়িত। একটি পরীক্ষায় দেখা গেছে যে মাসিকের ৯ থেকে ১৯ দিনের মধ্যে ডিম্বাণু তৈরি হয় এবং ১৪ থেকে ১৯ তম দিন উর্বর সময় হয়ে থাকে

এই সময় সহবাস করলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে। সেজন্য মাসিকের কত দিন পর সহবাস করা যায়? এ কথাটা বলা সম্ভব না হলেও.৯ থেকে ১৯ তম দিনের মধ্যে সহবাস করলে গর্ভধারণ হওয়ার সম্ভাবনা থাকে। মাসিকের সময় সহবাস করা যায় কিন্তু সেই সময় সহবাস করলে আপনার স্ত্রীর ক্ষতি হতে পারে সেজন্য সে সময় সহবাস করলে অবশ্যই কনডম ব্যাবহার করতে হবে।

কখন সহবাস করলে সন্তান হয়

বিয়ের পর থেকে স্বামী স্ত্রী উভয়ে বাচ্চা নেওয়ার পরিকল্পনা করে থাকে । কিন্তু অনেক স্বামী স্ত্রী জানে না যে কখন এবং কিভাবে সহবাস করলে সহবাস করলে স্ত্রীর পেটে সন্তান আসে। একজন মহিলা গর্ভবতী হওয়ার জন্য উপযুক্ত সময় হচ্ছে যখন এই মহিলাটির ডিম্বস্ফোটন হয় তখন তার সহবাস করা জরুরী আর সেই সময় সহবাস করলে সন্তান হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

আরো পড়ুনঃদীর্ঘ সময় সহবাস করার প্রাকৃতিক ঔষধ

কিন্তু আমাদের দেশের অধিকাংশ মানুষই জানে না যে কখন সহবাস করলে ডিম্বস্ফোটন এবং সন্তান হয়। সন্তান হওয়ার জন্য উত্তম সহবাসের সময় হচ্ছে মাসিক শেষ হওয়ার ১০ থেকে ১৯ তম দিন। একজন  মহিলার পরবর্তী মাসিকের প্রায় ১২ থেকে ১৬ দিন আগে।এই সময় সহবাস করলে সন্তান হাওয়ার সম্ভবনা থাকে।

পিরিয়ডের সময় সহবাস করলে কি বাচ্চা হয়

বেশিরভাগ মেয়েদের মনে করে থাকে যে পিরিয়ডের সময় সহবাস করলে সবচেয়ে নিরাপদ। এবং এই সময় সহবাস করলে কোন রকম প্রটেকশন ব্যবহার করা ছাড়াই গর্ভবতী হওয়া যায় না। এরকম যদি আপনিও ভেবে থাকেন তাহলে জেনে রাখুন এ ধরনের সম্পূর্ণ ভুল। যে কোন সময় যৌন মিলন করলে গর্ভধারণের ঝুঁকি থেকেই যায়। স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাক্তারদের মতে পিরিয়ডের সময় ১ থেকে ১৫ শতাংশ পর্যন্ত গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে। 

কখন সহবাস করলে সন্তান হয় না

আজকের আর্টিকেলের এই পর্বে আলোচনা করা হবে কখন সহবাস করলে সন্তান হয় না এ বিষয়ে। যারা জানতে চান কখন সহবাস করলে সন্তান হয় না তারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে জানতে পারবেন কখন সহবাস করলে সন্তান হয় না। সব সময় সহবাস করলে বাচ্চা হয় না। বিশেষ কিছু দিন আছে যখন যখন সহবাস করলে বাচ্চা হয়। মেয়েরা একটি পরিপূর্ণ বয়সে পদার্পণ করলে মাসিক শুরু হয়। আরো পড়ুনঃমেয়েদের উওেজনা বোঝার উপায়

বিশেষ করে দক্ষিণ অঞ্চলের অর্থাৎ লবণাক্ত অঞ্চলের মেয়েদের মাসিক তাড়াতাড়ি। মাসিক চক্রের মাঝামাঝি অর্থাৎ ১৪ দিনে লুটিনাইজিং হরমোন খরন ৩৬ থেকে ৩৮ ঘন্টার মধ্যে ডিম্বকোষ নির্গত হয়। সাধারণত মাসিক ঋতুচক্রের ৯ দিনের আগে ও ২০ দিনের পরের সময়কালকে মোটামুটি নিরাপদ বলা হয়। এ সময় সহবাস করলে সন্তান ধারণ তথা গর্ভবতী হওয়ার সম্ভাবনা থাকে না কারন এই সময় ডিম্বকোষ বের হয়না। সেই জন্য এই সময় সহবাস করলে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে না।

গর্ভধারণের সঠিক সর্বোত্তম ১০টি উপায়

আমাদের সমাজের অনেক নারী রয়েছে যারা গর্ভধারণের চেষ্টা করেও গর্ভধারণের জন্য সফল হচ্ছে না। ফলে তারা বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি অনুসরণ করে। আজকে আমি আলোচনা করব গর্ভধারনের সঠিক ও সর্বোত্তম ১০ টি উপায় সম্পর্কে। আপনি যদি এই দশটি উপায় অনুসরণ করেন তাহলে আপনি খুব তাড়াতাড়ি গর্ভধারণ করতে পারবেন। আরো পড়ুনঃসহবাসের সময় ছেলেদের আকর্ষণের জায়গা

  • পিরিয়ডের পুনরাবৃত্তি তথ্য সংরক্ষণ
  • ওভুলেশনের দিকে দৃষ্টি রাখা
  • দেহের ওজন নিয়ন্ত্রণে রাখা
  • ফার্টাইল উইন্ডোর সময়  বিকল্প দিনে সহবাস করা।
  • গর্ভধারণের জন্য ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া
  • স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা
  • বয়স বাড়লে গর্ভধারণের ক্ষমতা কমে যায়। সেজন্য সঠিক সময়ে গর্ভধারণের চেষ্টা করুন।
  • কঠিন বা ভারী ব্যায়াম বা ভারী কাজ থেকে নিজেকে বিরত রাখুন।
  • ধূমপান ও মাদকদ্রব্য এবং মদ্যপান থেকে বিরত থাকতে হবে।
  • সঠিক সময়ে অর্থাৎ মাসিক শেষ হওয়ার ১০ থেকে ১৯ তম দিনের মধ্যে সহবাস করা 

মন্তব্য

আজকের আর্টিকেলটিতে করা হয়েছে ,পিরিয়ডের কতদিন পর সহবাস করলে গর্ভবতী হয় এই বিষয়ে আজকের আর্টিকেলটি পড়ে আপনার অবশ্যই উপকৃত হবেন। আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আর আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url