বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমি আপনাদের জানাবো বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে সে বিষয়ে। আমাদের দেশ থেকে প্রতি বছর অনেক মানুষ বিদেশে পাড়ি জমাচ্ছে। বিদেশে যাওয়ার জন্য মেডিকেল করার প্রয়োজন হয় সেজন্য অনেকেই জানতে চাই বিদেশ যেতে কত টাকা লাগে
bidesh
তাহলে চলুন জেনে নেওয়া যাক, বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে সে বিষয়ে সকলেই জানে না। আজকের পোস্টটি তাদের জন্য যারা জানতে চাই বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে।

পোস্ট সূচিপত্রঃবিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে

ভিসা কি 

ভিসা হল সরকারের অনুমোদন পত্র। ভিসার মাধ্যমে সরকারিভাবে এক দেশ থেকে অন্য দেশে প্রবেশ করার অনুমতি দেয়া হয়। ভিসা ছাড়া আপনি কখনোই এক দেশ থেকে অন্য দেশে যেতে পারবেন না।যদি আপনি বাংলাদেশ থেকে মালয়শিয়া যেতে চান তাহলে আপনাকে ভিসা করতে হবে।ভিসা ছাড়া আপনি যদি এক দেশ থেকে অন্য দেশে যেতে চান তাহলে সেটা অবৈধ হবে।


পাসপোর্ট বা ট্রাভেল পারমিট এর কয়েকটি পাতায় লিখে,স্টিকার লাগিয়ে,সীল দিয়ে ভিসা দেওয়া হয়।সকল দেশের বিদেশ যাওয়ার জন্য বিদেশী দূতাবাস আছে যেগুলো ভিসা প্রদান করে থাকে। ভিসা প্রদান করার জন্য সকল দূতাবাসে কাউন্সিলর শাখা রয়েছে। দুই দেশের শক্তির ভিত্তিতে ভিসার ওয়েভার নীতিমালা দেওয়া হয়। আবার দুই দেশের পারপাসিক মতামতের উপর ভিত্তি করে ভিসা বন্ধ করে দেয়া হয়।

ভিসা কিভাবে করতে হয় ২০২৩

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ভিসা কিভাবে করতে হয় সে বিষয়ে। ভিসা করার জন্য সাধারণত আমাদের প্রথমে ভিসার জন্য আবেদন করতে হয়। এর জন্য বাংলাদেশের সরকারি ভিসার ওয়েবসাইটে প্রবেশ করে আমরা ভিসার জন্য আবেদন করে থাকি। আপনি যদি ভিসার জন্য আবেদন করতে চান তাহলে আপনার মোবাইল থেকে অথবা কম্পিউটারের দোকান থেকে আবেদন করতে পারবেন। আপনি যদি আপনার মোবাইল থেকে ভিসার আবেদন করতে চান তাহলে আপনাকে লিখতে হবে www.visa.gov.bd সার্চ দিয়ে আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন ।

ভিসা করতে কত টাকা লাগে

ভিসা করতে বিভিন্ন দেশ হিসেবে ভিন্ন ভিন্ন টাকা খরচ হয়। যেমন বাংলাদেশ থেকে কেউ যদি ইন্ডিয়াতে কাজের জন্য ভিসা এবং সময় মেয়াদে করা হয় তাহলে সর্বনিম্ন ৩৯ হাজার ১০০ টাকা থেকে ৫০ হাজার ৭৪৫ টাকা খরচ হতে পারে।আবার সেটা বিভিন্ন কম্পানি আনুযায়ী ভিন্ন হয়ে থাকে। ইন্ডিয়ান ব্যবসার ভিসার জন্য একইভাবে সর্বনিম্ন ২১২৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০ হাজার ২০০ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে। টুরিস্ট ভিসার জন্য .১২০০ থেকে ২২০০ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে।

মেডিকেল টেস্ট কিভাবে করা হয়

আজকের আর্টিকেলে আমি আপনাদেরকে জানাবো বিদেশ যাওয়ার জন্য কিভাবে মেডিকেল টেস্ট করা হয়। মেডিকেল টেস্টের মূল কারণ হলো শারীরিক অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া। আপনি কি বিদেশ যাওয়ার জন্য সক্ষম কিনা মেডিকেল টেস্টের মাধ্যমে তা পরীক্ষা করে নেওয়া হয়। মেডিকেল টেস্টের খরচের নির্দিষ্ট হিসাবে নেই। চিকিৎসা ধরন এবং অবস্থা বুঝে মেডিকেল টেস্টের খরচ হয়। অনেকে বিদেশ গিয়ে নিয়মিত তাদের বডি চেকআপ করে থাকে। 


টেস্ট করার জন্য আপনার ১০ হাজার টাকার মতো খরচ হবে। মেডিকেল টেস্ট করার জন্য ৮৫০০ টাকা লাগবে। আর আর বাকি ১৫০০ টাকা আপনি যে এজেন্সি বা যে সংস্থার মাধ্যমে বিদেশ যাবেন সে সংস্থাকে দিতে হবে এই ১৫০০ টাকা গামকা যে কোম্পানি আছে সে কোম্পানিতে তারা প্রদান করবে মেডিকেল টেস্ট করার সময় আপনার যে সকল টেস্ট গুলো করা হয় সেগুলো নিচে তুলে ধরা হলো।
  • ব্লাড টাইটার টেস্টিং
  • করোনা টেস্ট
  • ম্যালেরিয়া টেস্ট
  • প্যারাসাইট টেস্ট
  • যক্ষা টেস্ট
  • বুকের এক্স-রে

ভিসা প্রসেসিং কিভাবে করে

প্রায় প্রতিটি দেশের ভিসা প্রসেসিং একই রকম হয়ে থাকে। তবে এশিয়া মহাদেশের দেশগুলোতে ভিসা আলাদা হয় এবং ইউরোপদেশগুলোতে ভিসার প্রসেসিং আলাদা । ভিসার প্রসেসিং হয় মূলত দুই দেশের সরকারের সুসম্পর্কের মাধ্যমে। দুই দেশের সম্পর্ক যদি ভাল হয় তাহলে ভিসা খুব দ্রুত হয় এবং ভিসার করতে কোন সমস্যা হয় না। ভিসা প্রসেসিং এর অন্যতম মাধ্যম হলো সরকারের সাথে অন্য দেশের সরকারের সুসম্পর।

সৌদি আরবের মেডিকেল করতে কত টাকা লাগে

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা আপনাদেরকে জানাবো সৌদি আরবের মেডিকেল করতে কত টাকা লাগে সে বিষয়ে।আজকের আর্টিকেলপড়লে জানতে পারবেন সৌদি আরবের মেডিকেল করতে কত টাকা লাগে আপনাদের সম্পূর্ণ ধারণা হয়ে যাবে। সৌদি আরবের গামকা স্লিপ তুলতে ১৫০০ টাকা লাগে আর মেডিকেল করতে লাগে ৮৫০০ টাকা মোট ১০ হাজার টাকা লাগে। তারপরে লাগে ভিসার ফটোকপি। পাসপোর্ট সাইজের ২ কপি ছবি।

পাসপোর্ট এর ফটোকপি সাথে আনতে হবে। তাহলে আপনারা জানতে পারলেন, সৌদি আরবের মেডিকেল করতে কত টাকা লাগে এর বেশি টাকা যদি চাই তাহলে দালাল যদি আপনার থেকে বেশি টাকা চায় তাহলে আপনি আইনের আশ্রয় নিতে পারেন। সৌদি আরবের জন্য মেডিকেল করতে সর্বোচ্চ হলে ১০ হাজার টাকার বেশি লাগবে না ।

লেখকের শেষ কথা 

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমি আপনাদের জানানোর চেষ্টা করেছি বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে। আপনারা যারা বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে চান তারা যদি আজকে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনারা জানতে পারবেন আপনাদের মেডিকেল করতে কত টাকা লাগবে।

আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না কারণ তারও বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে আজকের আর্টিকেলটি বিশেষ ভূমিকা পালন করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url