ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম - মেথি গুঁড়া খাওয়ার উপকারিতা

ডায়াবেটিস এমন একটি রোগ যেটি শুধু ঔষধ গ্রহণ করার মাধ্যমেই ভালো হয়ে যায় না। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম এবং মেথি গুঁড়া খাওয়ার উপকারিতা সম্পর্কে। 
methigura

আপনারা অনেকেই রয়েছেন যারা ডায়াবেটিসের নিয়ম সম্পর্কে এবং মেথি গুঁড়া খাওয়ার উপকারিতা সম্পর্কে জানেন না আজকের আর্টিকেলটি তাদের জন্য। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ডায়াবেটিসে মেডি খাওয়ার নিয়ম এবং মেথি গুঁড়া খাওয়ার উপকারিতা সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম - মেথি গুঁড়া খাওয়ার উপকারিতা

মেথি কি

মেথির বৈজ্ঞানিক নাম হল (Trigonella Foenum-Graecum) এটি একটি মৌসুমী গাছ। এই গাছের পাতা শাক হিসেবে খাওয়া যায়। মেথিকে শাক হিসাবে খাওয়া হয়। ইউনানী, কবিরাজি ও লোকাল চিকিৎসায় মেথির বহু ব্যবহার রয়েছে। আর এটি সবচেয়ে বেশি ব্যবহার করা হয় মসলা হিসাবে। এটি পাঁচ ফোড়নের একটি উপাদান। মেথি থেকে স্টেরয়েডের উপাদান তৈরি করে। মেথিকে সাধারণত তিনটি নামে বলা হয়ে থাকে যথা, মসলা,খবার ,পথ্য বলা হয় । মেথি আমাদের শরীরে বিভিন্ন রকমের রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করে। মেথি আমাদের শরীরে বিভিন্ন রকমের রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে।

মেথির পুষ্টি উপাদান

আজকের এই আর্টিকেলটির যারা পড়ছেন তারা অবশ্যই মেথির পুষ্টি উপাদান সম্পর্কে জানার জন্য পড়ছেন। আজকের আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন মেথির পুষ্টি উপাদান সম্পর্কে। মেথি আমাদের শরীরে বিভিন্ন ধরনের উপকার করে থাকে। আজকে আমরা মেথির পুষ্টি উপাদান সম্পর্কে জানব। মেথির স্বাদে তিতা হলেও গুনে অতুলনীয়।

প্রতি ১০০ গ্রাম মেথি থেকে ৩২৩ কিলো ক্যালরি শক্তি উৎপাদন এবং খাদ্য উৎপাদনের মধ্যে রয়েছে শর্করা ৫৮ গ্রাম, প্রোটিন ২৩ গ্রাম, লিপিড ৬ গ্রাম, ম্যাগনেসিয়াম রয়েছে ১৯১ মিলিগ্রাম , সোডিয়াম ৬৭ মিলিগ্রাম, আয়রন ৩৩. ৫ মিলিগ্রাম, ভিটামিন সি রয়েছে ৩ মিলিগ্রাম এবং সামান্য পরিমাণে রয়েছে ভিটামিন এ এর উপাদান।

 ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম

বর্তমান সময়ে ডায়াবেটিস রোগ যেন সকলের কাছে এক আতঙ্কের কারণ। শুধু আতঙ্ক বললেই হবে না বর্তমান সময় এটি মারাত্মক এবং ভয়াবহ একটি রোগের নাম হল ডায়াবেটিস। আমাদের দেশে সবাই মনে করে থাকে যেন ডায়াবেটিকস হলে জীবন শেষ । তবে আপনিও যদি মনে করেন আপনি ডায়াবেটিকস রোগ নিয়েও ভালো থাকতে পারেন। এর জন্য আপনাকে নিয়ম অনুযায়ী খাবার গ্রহণ করতে হবে শরীরচর্চা করতে হবে।


ডায়াবেটিস রোগে আসলে কোন প্রতিষেধক নয় কিন্তু আপনি চাইলেই প্রতিরোধ করতে পারবেন। আমরা সকলেই মেথিকে খাদ্যগুণ  হিসেবেই ব্যবহার করে থাকি। তবে আমরা অনেকেই রয়েছি যারা জানিনা মেথির ঔষধি গুনাগুন সম্পর্কে। সাধারণত আমাদের শরীরের রক্তে যখন কোলেস্টোরেটের মাত্রা বেড়ে যায় তখন ডায়াবেটিসের পরিমাণ বেড়ে যায়। এ কারণেই আমাদের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা দরকার। আপনি যদি নিয়মিত মেথি খাওয়ার ফলে আপনার কোলেস্টরেটের মাত্রা কমে যায় তাহলে ডায়াবেটিসের কোন সমস্যা থাকবে না।

আমরা যদি নিয়মিত মেথি খাই তাহলে আমাদের শরীরে কোলেস্টেরোয়েডের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে যার ফলে আমাদের ডায়াবেটিস রোধ করার জন্য কাজ করে। আজকের আর্টিকেলটি পড়ে আপনারা অবশ্যই ডায়াবেটিসের জন্য মেথি খাওয়ার নিয়ম সম্পর্কে জানার জন্যই পড়ছেন তাহলে বিস্তারিত জানতে আরও পড়ুন। মেথি সাধারণত আমরা দুই ভাবে খেতে পারি। প্রথমত আমরা চার থেকে পাঁচটি মেথির দানা চিবিয়ে খেতে পারে।

কিন্তু এই মেথি স্বাদে তিতা হওয়ার কারণে বমি হওয়ার মতো হয় সেজন্য সবাই খেতে পারে না। আপনারা যারা মেথি চিবিয়ে খেতে পারেন না তাদের জন্য  কিছু পরিমাণ মেথি রাতে ঘুমানোর আগে পানিতে ভিজিয়ে রেখে সকালবেলা ঘুম থেকে উঠে খালি পেটে খেতে পারেন। এই দুই ভাবে আমরা মেথি খেতে পারি। আপনারা অনেকেই হয়তো এতক্ষণ চিন্তা করছেন অনেক ওষুধ খাওয়ার ফলেও ডায়াবেটিস ভালো হয় না তাহলে মেথি খেলে কিভাবে ভালো হবে।


প্রকৃতপক্ষে মেথি খেলে যে আপনার ডায়াবেটিকস ভালো হয়ে যাবে সেটা আমরা কখনোই বলি নাই। তবে আপনি চাইলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন। ডায়াবেটিস রোগীদের জন্য মেথি কার্যকর ভূমিকা পালন করে। সে কারণেই মেথি কে অবহেলা না করে নিয়মিত এক মাস খেলে আপনি বুঝতে পারবেন আপনার কতটা উপকার হচ্ছে।

ডায়াবেটিস নিয়ন্ত্রনে মেথি দিয়ে চা

মেথিকে সাধারণত আমরা মসলার উপকরণ হিসেবে জানি। কিন্তু মেথির অনেক গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যেগুলো আমাদের শরীরের জন্য প্রয়োজনীয়। মেথি ওজন কমাতে ভূমিকা রাখে। মেথি যেমন চায়ের সাথে খেলে আমাদের শরীরে ওজন কমতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিসের মতো রোগ দূর করতে সহায়তা করে। মেথির চা আমাদের কাছে নতুন মনে হতে পারে। আসলে মসলা যেরকম মেথির চা একই রকম।


মসলার চা তৈরি করার জন্য মসলাকে যেমন গুরু করে নিতে হয় তেমনি মেথি চা তৈরি করার জন্য মে থেকেও সেই একই রকম ভাবে গুরা করে নিতে হয়। মেথি চা তৈরি করার জন্য আপনার যে সকল উপকরণগুলো লাগে সেগুলো হলোঃ চিনি, পানি, চাইলে আপনি তুলসী পাতা ও দিতে পারেন। তাহলে এখন জেনে নিন মেথির দিয়ে চা আমাদের শরীরের জন্য কি কি উপকার করে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।
  • কোলেস্টোরল নিয়ন্ত্রণ করে।
  • কোষ্ঠকাঠিন্য দূর করে।
  • ওজন নিয়ন্ত্রণে রাখে।
  • কিডনি পাথর হওয়া থেকে দূর করে
তাছাড়া যদি নিয়মিত আপনি মেথি ভিজে অথবা মেথির চা খান তাহলে আপনার জন্য অনেক উপকার হবে। আর আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য মেথি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

হঠাৎ ডায়াবেটিস বেড়ে গেলে করনীয়

আজকে আমরা আলোচনা করব হঠাৎ করে ডায়াবেটিস বেড়ে গেলে করণীয় কি? ডায়াবেটিকস এমন একটি রোগ যে রোগে আক্রান্ত হলে স্থায়ীভাবে কেউ এর থেকে সহজে মুক্তি পায় না।আসলে দ্রুত ডায়াবেটিস কমানোর কোন উপায় নেই ।কারন এটি দীর্ঘমেয়াদি রোগ ।এটি থেকে মুক্তি কিছু করনীয় ও বর্জনীয় রয়েছে।

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো হঠাৎ ডায়াবেটিস বেড়ে গেলে করনীয়,যাদের ডায়বেটিস আছে তাদের হাইপারগ্লাইসেমিয়াতে ভোগের পেছনে বেশ কিছু কারন কাজ করে।যখন আপনি ডায়বেটিস এর সাথে বসবাস করেছেন তখন সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ সম্পর্কে ধারনা ও নিয়ম মেনে চলতে হবে।

খাবারঃ আপনাদের ডায়াবেটিস থাকুক বা না থাকুক ,পুষ্টিকর খাদ্যগ্রহন স্বাস্থ্যকর জীবন যাপনের মূল ভিত্তি । সেজন্য আপনাকে জানতে হবে কোন খাবারে আপনার শর্করার মাত্রাকে প্রভাবিত করে। সেজন্য আপনাকে সুষম খাবার গ্রহণ করতে হবে।

ব্যায়ামঃ শারীরিকভাবে নিজেকে সক্রিয় রাখতে ডায়াবেটিস ব্যবস্থাপনার আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে ব্যায়াম করা। নিয়মিত ব্যায়াম করলে শারীরিকভাবে সক্রিয় থাকলে আপনার শরীরে সঠিকভাবে ইনসুলিন ব্যবহার করতে পারবেন। নিয়মিত ব্যায়াম করলে আপনার শরীরে যদি ইনসুলিনে এর মাত্রা কমে তাহলে ওষুধ গ্রহণ করতে পারবেন। আর এর জন্য আপনাকে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে

ঔষধঃ যখন ডায়াবেটিকস ব্যবস্থাপনার ডায়েট আর ব্যায়াম যথেষ্ট নয় তখন ইনসুলিনও অন্যান্য ডায়াবেটিসের ঔষধ গুলো আপনার রক্তের শর্করা কমানোর জন্য কাজ করতে পারে।

আপনাকে সব সময় খেয়াল রাখতে হবে আপনার যেহেতু ডায়াবেটিস রয়েছে সেহেতু আপনার জন্য রক্তের শর্করার পরিমাণ বৃদ্ধি না পায় সেজন্য আপনাকে নিয়মিত মেথি খেতে হবে। যার ফলে আপনি এই সমস্যা থেকে সমাধান পেতে পারেন।

মেথি গুঁড়া খাওয়ার উপকারিতা 

আজকের আর্টিকেলের এখন আমরা আলোচনা করব মেথি গুড়া খাওয়ার উপকারিতা সম্পর্কে। মেথির গুড়া আমাদের শরীরের জন্য অনেক উপকারী। নিয়মিত মেথির গুড়া খাওয়ার উপকারিতা।
  • প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক গ্লাস পানিতে ২ চা চামচ মেথি ভিজে সেই পানি খালি পেটে পান করলে শরীরের ওজন কমাতে সাহায্য করে এবং হজম শক্তি বৃদ্ধি করে।
  • পানির সাথে মেথি গুঁড়া মিশিয়ে খেলে ওজন কমতে সাহায্য করে এবং শরীরে কোলেস্টোরলের মাত্রা কমায়।
  • কিডনি ও হৃদরোগের সমস্যার সমাধান করে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।
  • কোষ্ঠকাঠিন্য দূর করে।
  • চুলের জন্য উপকারী।
  • নতুন চুল গজাতে সাহায্য করে।
  • খুশকি দূর করতে সাহায্য করে মেথি গুঁড়ায়
  • ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে
আপনি যদি নিয়মিত মেথি গুঁড়া খান তাহলে আপনার উপরে উল্লেখিত সমাধান পাবেন। সেই জন্য নিয়মিত

লেখকের শেষ কথাঃ ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম - মেথি গুঁড়া খাওয়ার উপকারিতা

ডায়াবেটিস এমন একটি রোগ যা শুধু ওষুধ সেবন করলেই সেরে যায় না। তার জন্য নিজের খাদ্য অভ্যাস সহ অনেক কিছু পরিবর্তন আনতে হয়। আপনি যদি ডায়াবেটিকস আক্রান্ত হয়ে থাকেন তাহলে ডায়াবেটিস পরীক্ষা করার মাধ্যমে ওষুধ গ্রহণ করুন। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা অনেক কিছু জানতে পেরেছন। 

আজকের আর্টিকেলে আমরা আপনাদের জন্য চেষ্টা করেছি ডায়াবেটিসে মেথি খাওয়ার নিয়ম এবং মেথি গুড়া খাওয়ার উপকারিতা সম্পর্কে। আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন আর আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url