চিরতরে ছারপোকা দূর করার উপায় - ছারপোকা তাড়ানোর উপায় কি

প্রিয় পাঠক আজকে আমরা আলোচনা করব ছারপোকা দূর করার উপায় এবং ছারপোকা তাড়ানোর উপায় কি সে বিষয়ে। ছারপোকা আমাদের দৈনন্দিন জীবনে মারাত্মক সমস্যা তৈরি করে। আপনারা যারা ছারপোকার মত মারাত্মক সমস্যা থেকে বাঁচতে যাচ্ছেন আজকের আর্টিকেলটি তাদের জন্য।

চিরতরে ছারপোকা দূর করার উপায়

আজকের আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন চিরতরে ছারপোকা দূর করার উপায় এবং ছারপোকা তাড়ানোর উপায় কি সে বিষয়ে। চিরতরে ছারপোকা দূর করার উপায় এবং ছারপোকা তাড়ানোর উপায় কি বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ছারপোকা কেন হয়

ছারপোকার আক্রমণ মূলত দুই প্রজাতির পোকার মাধ্যমে হয়ে থাকে। সেগুলো হলো 

  1. সাইমেক্স লেকচুল্যারিয়াস।
  2. সাইমেক্স হেমিপেট্রাস।

এই দুটি প্রজাতি ছারপোকা নামে পরিচিত। এবং এ দুটির প্রজাতির পৃথিবীতে বিস্তার রয়েছে। ছারপোকার আঁকার মূলত এক থেকে সাত কিলোমিটার এর মধ্যে হয়ে থাকে। এটি নিকটস্থ স্থানে বুকে হেঁটে বা নিত্য ব্যবহারের জিনিস এর মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে গিয়ে এর বিস্তার হয়ে থাকে। এটি মূলত হেঁটে চলাফেরা করে এটি উড়তে বা লাফাতে পারে না। ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে ছারপোকার উপদ্রব হয়। এটি মূলত ঘনবসতি এলাকায় বেশি দেখা যায়।

ছারপোকা কামড়ালে কি হয়

ছারপোকা কামড়ালে সাধারণত চুলকানি জাতীয় রোগটি হয়ে থাকে। সাধারণত রাতে চুপি চুপি ছারপোকা এসে আমাদের রক্ত খেয়ে থাকে। রক্ত আমাদের শরীরের জন্য খুবই মূল্যবান একটি উপাদান। অতিরিক্ত মাত্রায় ছারপোকা কামড়ালে রক্তের মান দুর্বল হয়ে যেতে পারে। যার ফলে বিভিন্ন ধরনের রোগ শরীরে বাসা বাঁধতে পারে।

এছাড়াও ফোড়া চুলকানি ইত্যাদি জাতীয় রোগ এর সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। নানা ধরনের জটিল রোগ হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেয়ে থাকে এর ছার পোকা কামড়ানোর মাধ্যমে। গবেষণা ক্ষেত্র থেকে পাওয়া গেছে যে ছারপোকা শরীরে কার্যক্রমতা অনেক হ্রাস করে দেয় এবং যে ব্যক্তি আক্রান্ত হয় সেই ব্যক্তির আয়ু কমে যেতে পারে।

ছারপোকা মারার ঔষধের নাম

প্রিয় পাঠক আপনারা যারা ছারপোকা মারার ঔষধ করছেন আজকে এই পোস্টটি তাদের জন্য। আপনারা অনেকেই রয়েছেন যারা ছারপোকা আক্রমণে অতিষ্ঠ লাগে। সেজন্য আপনারা যারা ছার পোকা মারা ওষুধ খাচ্ছেন আজকে আর্টিকেলটি তাদের জন্য। আজকের আর্টিকেলটি পড়লে আপনারা ছারপোকা মারা ওষুধ এবং ব্যবহারবিধি সম্পর্কে জেনে যাবেন।ছারপোকা মারার ওষুধের নাম নিচে উল্লেখ করা হলো

  1. Zoom X magic powder
  2. Indian Aluminum Phosphide Tablet 

চিরতরে ছারপোকা দূর করার উপায়

ছারপোকা দমনের বেশ কার্যকরী একটি উপাদান হচ্ছে ন্যাপথলিন। ঘরের ভিতরে যেসব জায়গায় ছারপোকার হয়েছে আক্রমণ বেশি সেসব জায়গায় প্রতিমাসের কমপক্ষে দুইবার ন্যাপথলিনের গুড়া ছড়িয়ে দিন। এর মাধ্যমে দেখা যাবে ছারপোকা দূর হয়ে গেছে।অ্যালকোহল ছারপোকা দমন করতে ব্যবহার করতে পারেন। অ্যালকোহল স্প্রে করার মাধ্যমে ছারপোকা দূর করা যায়। ঘরের যেসব জায়গায় ছারপোকার উপদ্রব বেশি সেসব জায়গায় অ্যালকোহল স্প্রে করলে ছারপোকা মারা যাবে।

ঘরবাড়ি সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। সমস্ত ঘরবাড়ি সপ্তাহে একবার হলেও ভালোভাবে পরিষ্কার করুন। ১১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ছারপোকা সাধারণত মারা যায়।ছারপোকার অত্যাচার থেকে মুক্তি পেতে হলে অবশ্যই বিছানা দেয়াল থেকে দূরে রাখবেন। ঘুমানোর আগে অবশ্যই বিছানা ঝেরে পরিষ্কার পরিচ্ছন্ন করে ঘুমাতে যাবেন। এর ফলে খুব সহজেই ছারপোকার অত্যাচার থেকে মুক্তি পাওয়া যায়।

ছারপোকা নিধন করার খুবই সহজ উপায় হচ্ছে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করা। এই লেভেন্ডার অয়েল স্প্রে করার মাধ্যমে খুব সহজেই ছারপোকার অত্যাচার থেকে মুক্তি পাওয়া যায়। ঘরের যেসব জায়গায় বা যেসব স্থানে ছারপোকার উপদ্রব বেশি থাকে সেসব জায়গায় ল্যাভেন্ডার অয়েল স্প্রে করলে ছারপোকা গুলো খুব সহজেই সেই সব স্থান থেকে পালিয়ে যায়।আপনার আসবাবপত্র কেরোসনের পূর্বে দিতে পারেন ছারপোকা দূর করার জন্য। 

এতে খুব সহজেই ছার পোকা পালিয়ে যাবে আপনার ঘরের সেসব আসবাবপত্র থেকে। ছারপোকার দিনের বেলায় লুকিয়ে থাকার স্থান হলো আসবাবপত্রের ফাঁকে। তাই আমাদের উচিত মাঝে মাঝে আসবাবপত্রে কেরোসনের প্রলেপ দেওয়া।লেপতোষক বিছানার চাদর এবং আসবাবপত্র নিয়মিত রোদের শুকাতে দেওয়া উচিত। এতে করে ছারপোকার সংক্রমণ থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায় এবং ছারপোকার সংক্রমণ কমে যায়। ছারপোকা গুলো মারা যায়।

ছারপোকা মারার পাউডার

বাড়ি থেকে ছারপোকা মারার ১০০% কার্যকর ম্যাজিক পাউডার হচ্ছে Zoom X ও ন্যাপথলিন এর গুড়ো। এটি ব্যবহার করার মাধ্যমে এক বছরের জন্য আপনার বাসা থেকে ছারপোকা দূর হয়ে যাবে। যেসব জায়গায় ছার পোকা বেশি থাকে সেসব জায়গাগুলোতে পাউডার ছড়িয়ে ছিটিয়ে দিন। ছারপোকা থেকে একেবারে মুক্তি পেতে হলে দশ দিন পর পর এটি ব্যবহার করুন। এবং আপনার বাসায় খেয়াল রাখতে হবে নতুন করে যেন বাইরে থেকে কোন ছারপোকা ভেতরে না আসে। তাহলে ছারপোকা থেকে আজীবনের জন্য আপনার বাসা হবে মুক্ত।

ছারপোকা তাড়ানোর দোয়া

ছারপোকা আক্রমণ থেকে বেঁচে থাকার জন্য আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে দোয়াটি শিখিয়েছেন সেই দোয়াটি হলো:‘আউজুবি কালিমাতিল্লাহিত তামমাতি মিন শাররি মা খালাক্বা। যার অর্থ, ‘আমি আশ্রয় প্রার্থনা করছি আল্লাহর সব পূর্ণ কালিমাসমূহের উসিলায়, তাঁর সৃষ্ট সকল প্রাণীর অনিষ্ট থেকে।’এই দোয়াটি সকাল সন্ধ্যা পড়লে বিষাক্ত পোকামাকড় ও ছারপোকা কাছে আসবে না বা কামড় দেবে না। এই দোয়াটি পাঠের মাধ্যমে সকল অনিষ্ট থেকে আল্লাহর কাছ থেকে প্রার্থনা চাওয়া হয়েছে।

ছারপোকা তাড়াতে নিম পাতা

ছারপোকা তাড়াতে নিম পাতা খুব কার্যকরী একটি উপাদান। ছারপোকা, তার জন্য বিছানার চারপাশে নিমপাতা রেখে দিতে পারেন। এতে করে ছারপোকা সহ অন্যান্য বিষাক্ত পোকামাকড় পালিয়ে যাবে। নিম পাতা তার দ্রবণ তৈরি করে স্প্রে তৈরি করতে পারেন এটি আরো ভালো কাজ করে থাকে। বিছানার চারপাশে সহ ঘরের যে কোন জায়গায় এটি সাপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করতে পারেন।

ছারপোকা তাড়াতে করণীয়

ছারপোকা খুবই ভয়ঙ্কর। এটির কামড়ায় মানুষের বিভিন্ন ধরনের রোগ সংক্রমণ হয়ে থাকে। যারা ছারপোকার কামড় খেয়েছেন তারা এই বিষয়টি ভালো করে বলতে পারবেন। ছারপোকা তাড়াতে বেশ কিছু জিনিস আমাদের করণীয় সেগুলো হল ছারপোকা তাড়াতে হলে অবশ্যই আমাদের ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। মূলত ছাড়পোকা একশতের ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়।

সুতরাং এর থেকে অধিক তাপমাত্রায় বিছানার চাদর কাঁথা বালিশের কাভার ও ঘরের যেসব স্থানে ছারপোকা গুলো আক্রান্ত সেসব স্থানের কাপড় গুলো বেশি তাপমাত্রায় সেদ্ধ করে ধুয়ে ফেলতে হবে এতে ছারপোকা মারা যাবে।ছারপোকা তাড়াতে বিছানো সহজ যেসব জায়গায় ছারপোকা আক্রান্ত এবং সারা ঘরে ভালো করে ভ্যাকিউম করেন। ভ্যাকিউম করার ফলে ছারপোকার আক্রমণ অনেকটাই হ্রাস পাবে। 

ভ্যাকিউম করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে ঘরের একটি কোনাও যেন বাদ না পরে ও ঘরের মেঝ যেন বাদ না পড়ে থাকে।১ লিটার পানিতে ডিটারজেন্ট ঘন করে মিশিয়ে স্প্রে করুন। এবং যেসব স্থানে ছারপোকা বাসা বেধেছে সেসব স্থানে লেভেন্ডার অয়েল স্প্রে করুন। এটি তিন থেকে চারদিন স্প্রে করুন ফলে আপনার ঘর থেকে ছারপোকা পালিয়ে যাবে। অ্যালকোহল স্প্রে করার মাধ্যমেও ছারপোকার আক্রমণ অনেকাংশেই কমে যায় এবং ছারপোকা থাকলে সেগুলো মারা যায়।

লেখকের শেষ কথাঃচিরতরে ছারপোকা দূর করার উপায় - ছারপোকা তাড়ানোর উপায় কি

প্রিয় পাঠক আপনারা যারা এতক্ষন ছারপোকা দূর করার উপায় সম্পর্কে জানার জন্য এবং ছারপোকা তাড়ানোর উপায় কি সে বিষয়ে জানার জন্য আজকের আর্টিকেলটি পড়ছিলেন তারা হয়তো এতক্ষণে বুঝে গেছেন কিভাবে চিরতরে ছারপোকা দূর করার উপায় সম্পর্কে। আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানবেন। আর আপনার যদি এ বিষয়ে অন্য কোন মতামত থেকে থাকে তাহলে আমাদের জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url