আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায়

প্রিয় পাঠক আসসালামুয়ালাইকুম আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায় সম্পর্কে । আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায় সম্পর্কে।
আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায়
আমরা অনেকেই রয়েছি যারা আল্ট্রাসনোগ্রাম করি কি বাচ্চা হবে দেখার জন্য কিন্তু আমরা অনেকেই আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায় সে বিষয়ে জানিনা। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাদের সেই সকল অজানা তথ্য জানতে পারবেন
সন্তান ছেলে না মেয়ে  হবে এটা কার ওপর নির্ভর
একজন মহিলার যখন গর্ভবতী হয় তখন তার সন্তান ছেলে হবে না মেয়ে হবে এটা নির্ভর করে ক্রোমোজোমের উপর। প্রত্যেকটা মানুষের শরীর কোটি কোটি ছোট ছোট কোষের সমন্বয়ে তৈরি। আবার এক একটা কোষে থাকে ৪৬ টা ক্রোমোজোম। নারীর ক্রোমোজোম ৪৬ এবং  পুরুষের ৪৬। সন্তান ছেলে না মেয়ে হবে এটা আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট এর মাধ্যমে আমরা জানতে পায়। আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায় সম্পর্কে আপনাদের ধারনা হয়ে যাবে।

একজন গর্ভবতী মায়ের গর্ভের সন্তান ছেলে না মেয়ে এ নিয়ে পরিবারের সকলেরই থাকে চিরন্তন কৌতূহল। বর্তমানে প্রচলিত আলতাসনোগ্রাম রিপোর্ট এর মাধ্যমে সন্তান ছেলে না মেয়ে জানা যায়। সন্তান ছেলে হবে কিনা মেয়ে হবে সেটা পুরুষের ওপর নির্ভর করে। কারণ,নারী এবং একজন পুরুষের শরীরে ক্রোমোজোমের কারনে গর্ভের সন্তান ছেলে হবে না মেয়ে হবে সেটা বোঝা যায়।
৪৬xx(২৩x+২৩x)৪৬xy(২৩x+২৩)
বাবার ২৩x+মায়ের ২৩x=৪৬xx= মেয়ে 
বাবার ২৩ y+মায়ের ২৩x=৪৬xy=ছেলে 

দেখা যায় যে, ছেলে বা মেয়ে দুটো ক্ষেত্রেই মায়ের অংশে ক্রোমোজোম কিন্তু ২৩ x।সন্তান ছেলে না মেয়ে হবে এটা নির্ভর করে y ক্রোমোজোমের ওপর। অর্থাৎ, পুরুষের ওপর নির্ভর করে। 

নাভি দেখে সন্তান বুঝার উপায় 

আজকে আমরা এমন একটা বিষয় নিয়ে আলোচনা করবো সেটা হচ্ছে আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায় সম্পর্কে ।তাছাড়া আরো আরো আলোচনা করবো নাভি দেখে সন্তান বুঝার উপায় সম্পর্কে ।আপনারা অনেকেই রয়েছেন যারা নাভি দেখে বুঝার চেষ্টা করেন কি সন্তান হবে সেই বিষয়ে।


আপনারা যারা নাভি দেখে সন্তান হবে বোঝার চেষ্টা করছেন তাদের জন্য বলে রাখছি যে এই তথ্যটি আংশিক বৈজ্ঞানিক এবং আংশিক গ্রামের মা এবং দাদিদের থেকে নেওয়া তথ্য। সাধারণত একজন গর্ভবতী মহিলার নাভির পরিবর্তন হতে থাকে সাত মাস থেকে অনেকের আবার নয় মাসের শুরুতে অথবা নয় মাসের শেষের দিকে পরিবর্তন হয়ে থাকে। নাভি দেখে বলে দেওয়া সম্ভব গর্ভের সন্তান ছেলে হবে না মেয়ে হবে।

নাভি যদি ফুলে বাহিরের দিকে চলে আসে তাহলে অনুমান করা হয় ছেলে সন্তান হবে। অপরদিকে নাভি যদি ভেতরের দিকে ঢুকে যায় তাহলে অনুমান করা হয় মেয়ে সন্তান হবে।নাভির বিভিন্ন শেপ দেখে আমরা বুঝতে পারি কি সন্তান হবে। নাভি স্বাভাবিক অবস্থায় থাকলে বা গর্ব অবস্থায় পূর্বে যেমন ছিল তেমন থাকলে মেয়ে সন্তান হবে। নাভি ফুলের মত বাহিরে বের হয়ে থাকলে মেয়ে সন্তান হবে।

অনেক সময় দেখা যায় নাভি ফুলের মত বাহিরে বের হলে ছেলে সন্তান হয়। গর্ভাবস্থায় ৯ মাসের দিকে আপনি যদি অনুমান করেন যে আপনার পেটের ভার সামনের দিকে তাহলে অনুমান করা হয় আপনার ছেলে সন্তান হবে। আর যাদের পেট জুড়ে ভার অনুভব করে তাদের মেয়ে সন্তান হবে অনুমান করা হয়।


গর্ভবতীর পেটের ভার যদি নিচের দিকে থাকে তাহলে অনুমান করা হয় হবে পুত্র সন্তান হবে। আর গর্ভবতীর ভুড়ি যদি উপরের দিকে থাকে তাহলে অনুমান করা হয় মেয়ে সন্তান হবে। আশা করছি আপনারা এতক্ষণে হয়তো বা বুঝে গেছেন নাভি দেখে কিভাবে বুঝবেন যে আপনার ছেলে সন্তান হবে না মেয়ে সন্তান হবে।

স্বপ্নে কি দেখলে ছেলে সন্তান হয়

অনেক মা বোনেরা জানতে চায় কি স্বপ্ন দেখলে ছেলে সন্তান হয়। এমন অনেক স্বপ্ন আছে  যেগুলো বিবাহিত ছেলে হোক বা মেয়ে স্বপ্নে দেখলে ছেলে সন্তান হয়। সন্তান ছেলে হোক বা মেয়ে এটা দান করার মালিক আল্লাহ।  কিন্তু আপনার কি সন্তান হবে এটা আপনি কিছু স্বপ্নের মাধ্যমে আলামত হিসেবে পাবেন। এটা হবে আল্লাহর পক্ষ থেকে আপনার জন্য সুসংবাদ। আপনাকে জানিয়ে দিতে পারবে আপনার ঘরে  ছেলে সন্তান  জন্ম নিবে কিনা।আমরা  কিছু স্বপ্নের মাধ্যমে ছেলে সন্তান হবে কিনা জানতে বা বুঝতে পারবো যেমন:

  • বিবাহিত কোনো ছেলে হোক বা মেয়ে যদি কোন ফল ভর্তি  বাগান দেখে তাহলে এটা ছেলে সন্তান হওয়ার ইঙ্গিত। 
  •  যদি কোন গর্ভবতী নারী স্বপ্নে লেবু দেখে তাহলে এটা ছেলে সন্তান হওয়ার ইঙ্গিত।
  •  কোন গর্ভবতী মা যদি স্বপ্নে দেখে তার কন্যা সন্তান হয়েছে তাহলে সেই স্বপ্নের ব্যাখ্যা হলো তার ছেলে সন্তান হতে পারে। আর সে যদি থাকে তার ছেলে সন্তান হয়েছে তাহলে সে স্বপ্নের ব্যাখ্যা তার কন্যা সন্তান হতে পারে।
  • যদি কোন মা স্বপ্নে দেখেছে তার ঘরে আকাশের তারা এসে গেছে তাহলে তিনি অতি শীঘ্রই ছেলে সন্তানের মা হতে চলেছে।
  • যদি কোন মা স্বপ্নে বই-পুস্তক দেখতে পাই তাহলে তার ছেলে সন্তান হওয়ার সম্ভাবনা থাকে।
  • গর্ভবতী মা যদি  কোন সুস্বাদু ফল খাওয়ার স্বপ্ন দেখেন তাহলে ছেলে সন্তান হওয়ার সম্ভাবনা থাকে।
  • কোন মা যদি স্বপ্ন দেখেন তিনি তার নিজের কাপড়ের উপর প্রস্রাব করে ফেলেছেন তাহলে সেটা ছেলে সন্তান হওয়ার সম্ভাবনা থাকে।
  • কোন গর্ভবতী মা যদি স্বপ্নে দেখেন যে তিনি কোন একটি কলমের ভেতরে কালি ভরছেন তাহলে সেই স্বপ্নের ব্যাখ্যা হচ্ছে তিনি পুত্র সন্তানের মা হতে যাচ্ছেন।

প্রিয় পাঠক তাহলে হয়তো আপনারা বুঝতে পারলেন যে স্বপ্নে কি দেখলে ছেলে সন্তান হয় সে বিষয়ে। আসলে সন্তান দেওয়ার মালিক আল্লাহ তা'আলা সন্তান ছেলে দিবেন কিনা মেয়ে দিবেন তিনি নিজেই ঠিক করেন। সন্তান ছেলে হোক বা মেয়ে হোক সেটা আমাদের জন্য মঙ্গল কর সেজন্য সবসময় আমরা আল্লাহ তায়ালার কাছে প্রার্থনা করব আমাদের যেন একটি সুস্থ সবল সন্তান হয়।

গর্ভের শিশু ছেলে না মেয়ে এটা জানার জন্য সোডা ও প্রস্রাব টেস্ট

গর্ভবতী অবস্থায় নানা ধরনের টেস্ট করা লাগে। তার মধ্যে একটি হচ্ছে সোডা ও প্রস্রাব টেস্ট। গর্ভের সন্তান ছেলে না মেয়ে এটা জানার জন্য সোডা ও প্রস্রাব টেস্ট করা জরুরী। এতে করে আমরা বুঝতে পারি গর্ভের সন্তান ছেল না মেয়ে। সোডা ও প্রস্রাব টেস্টের জন্য আমাদের সকালের ইউরিন বা বা প্রস্রাব নিতে হবে।ব্রেকিং সোডার সাথে ইউরিন মেশান।
 

আর যদি দেখা যায় ইউরিন টা ফুলে উঠছে বা পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে সে ক্ষেত্রে ছেলে হওয়ার সম্ভাবনা বেশি যদি বেকিং সোডার সাথে ইউরেনের কোন কিছুই না হয় তবে আপনার মেয়ের সম্ভাবনা বেশি। এভ।ব আমরা সোডা ও প্রস্রাব টেস্টের মাধ্যমে গর্ভের শিশু ছেলে না মেয়ে এটা জানতে পারবো। 

ছেলে সন্তান পেটের কোন দিকে নড়ে 

অনেকে জানতে চাই গর্ভের ছেলে সন্তান না মেয়ে সন্তান। আমরা পেটের নানা  লক্ষণ এর মাধ্যমে জানতে পারি গর্ভের ছেলে না মেয়ে সন্তান।  অনেক মায়েরা আলতাসনোগ্রাম ছাড়াও জানতে পারে গর্ভে ছেলে সন্তান না মেয়ে সন্তান। গর্ভে  যদি পেট হালকা মনে হয় তাহলে ছেলে সন্তান হবে।

শিশুটি যদি সমস্ত পেট জুড়ে  বা বাম পাশে অনুভূত হয় ছেলে সন্তান হবে। গর্ভের পেট যদি নিচের দিকে ঝুলে নামে তাহলে ছেলে সন্তান হবে।গর্ভবতী অবস্থায় তলপেটে  যে কালো দাগটি দেখা যায আর সেটা যদি গর্ভাবস্থায় শেষের দিকে মিলিয়ে যায় তাহলে ছেলে সন্তান হবে। মূলত ছেলে সন্তান হলে পেটের বাম দিকে নড়াচড়া করে বেশি। 

গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে

গর্ভের শিশুর জন্য সবচেয়ে সাধারণ অবস্থান হলো দীর্ঘ স্থানীয় অবস্থান। এই  অবস্থানে শিশুর মাথা নিচে যোনিপথে দিকে থাকে এবং শিশুর পেট মায়ের পেটের সাথে সংযুক্ত থাকে। এটি যোনিপথের জন্মের সময় একটি সর্বতম এবং সহজবদ্ধ পসবের সাহায্য করে। যখন শিশুটির শীর্ষবিন্দুতে থাকে তখন আপনি সাধারণত আপনার পেটের বিপরীতে শিশুর পিঠ অনুভব করবেন। আপনি আপনার পেটে আলতো করে আপনার হাত রাখার সাথে সাথে আপনি পিষ্ট বরাবর শিশুর পিঠে দৃঢ়তা লক্ষ্য করতে পারেন।


যা শিশুর পিঠ নির্দেশ করে। এই অবস্থানে শিশুর অঙ্গ পতঙ্গ পেটের সামনে বা পাশের দিকে বেশি অনুভূত হতে পারে।নানা ধরনের অবস্থানে শিশুরা পেটের মধ্যে থাকে। যেমন,  আড়াআড়ি অবস্থানে শিশুটির জরায়ু জুড়ে অনুভূমিকভাবে শুয়ে থাকে,মাথা একপাশে এবং পা অন্যদিকে থাকে। পশ্চাদপদ অবস্থানে শিশুর মাথা নিচু থাকে কিন্তু শিশুটি তার পিঠের পরিবর্তে মায়ের পেটের দিকে মুখ করে থাকে। গর্ভে শিশুর অবস্থান গর্ভ অবস্থায় একটি আকর্ষণীয় দিক। 

ছেলে সন্তান হওয়ার লক্ষণ সমূহ

আমরা গর্ভাবস্থায় বিভিন্ন লক্ষণের মাধ্যমে জানতে পারি যে ছেলে সন্তান হবে কিনা। আজকে আর্টিকেলে আমরা আলোচনা করব কি কি লক্ষণ দেখা দিলে বুঝবো যে গর্ভে থাকার সন্তান ছেলে হবে কিংবা মেয়ে হবে। এমন অনেক লক্ষণ রয়েছে যে লক্ষণ গুলো দেখা দিলে আমরা বুঝবো যে গর্ভে থাকা সন্তান ছেলে হবে। আজকের আমি যে তথ্যগুলো দিব এই তথ্যগুলো বিভিন্ন পত্রপত্রিকা এবং গ্রাম বাংলার মা বোনদের থেকে নেওয়া তথ্য তথ্য গুলো সম্পূর্ণ সঠিক কিংবা পুরোপুরি ঠিক তেমন নয় সম্ভাব্য বলে ধরে নেওয়া হয়।

  • গর্ভাবস্থায়  ছেলে সন্তান  থাকলে কম অলসতা লাগে।
  • গর্ভাবস্থায়  আপনার চুল উজ্জ্বলতা এবং খুব সুন্দর হয়ে ওঠে তাহলে আপনি একটি ছেলে সন্তান  জন্ম দিতে চলেছেন।
  • গর্ভাবস্থায় যদি আপনার নোনতা খাবার খেতে ইচ্ছা করে তাহলে আপনার ছেলে সন্তান  আসতে চলেছে।
  •  আপনার তলপেট যদি সামনের দিকে বেশি ভারী হয় তাহলে আপনার ছেলে  সন্তান হবে। 

  •  আপনার গর্ভে যদি ছেলে সন্তান থাকে তাহলে আপনার ত্বকে কোন ক্ষতিকারক সমস্যা হবে না 
  • গর্ভাবস্থায় সাধারণত মহিলাদের স্তন ভারী হয়ে থাকে। অনেক সময় দেখা যায় গর্ভবস্থায় অনেক মহিলারই দুই স্তনের এক স্থান কখনো ডান স্তন অথবা কখনো বাম স্তন বড় হয়ে যায় অথবা তরল পদার্থ বের হয়ে আসে। গবেষণা করে দেখা গেছে যে সে সকল মহিলাদের বামপাশের স্তনের চেয়ে ডান পাশের স্তন বড় হয় সেই সকল মহিলাদের ছেলে সন্তান হওয়ার সম্ভাবনা।
  • গর্ভবতী নারীর নাভির মাধ্যমে বোঝা যায় তার গর্ভে থাকা সন্তান ছেলে হবে না মেয়ে হবে
  • গর্ভবতীর পেটের ভার যদি নিচের দিকে থাকে তাহলে অনুমান করা হয় হবে পুত্র সন্তান হবে।
  • গর্ভাবস্থায় ৯ মাসের দিকে আপনি যদি অনুমান করেন যে আপনার পেটের ভার সামনের দিকে তাহলে অনুমান করা হয় আপনার ছেলে সন্তান হবে।

লেখকের শেষ কথাঃআল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায়

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করার চেষ্টা করেছি আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট ছেলে না মেয়ে বোঝার উপায়। আপনারা যারা আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট বুঝেন না হয়তোবা আজকের আর্টিকেলটি পড়লে তারা বুঝে যাবে যে আল্ট্রাসনোগ্রাম রিপোর্ট কি অবস্থায় থাকলে কি সন্তান হয় সে বিষয়ে। আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন । তাছাড়া আপনার যদি আরো কোন তথ্য জানানোর থাকে আমাদের কমেন্টের মাধ্যমে জানাবেন "ধন্যবাদ"।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url