কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন

 

কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন সে সম্পর্কে আমাদের অনেকের জানার আগ্রহ রয়েছে। প্রতিবার ম্যানুয়ালি অন করা একটু সময়সাপেক্ষ তাই আমাদের জানা উচিত কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন। 
আমরা নিয়মিতভাবে আমাদের পিসি ব্যবহার করি এবং আমরা কমবেশি একই সময়ে কম্পিউটারের সামনে বসে থাকি। আমরা প্রতিবারই ম্যানুয়াল ভাবে পিসি অন করে থাকি। যা সময়সাপেক্ষ এবং ক্লান্তিকর বিষয়। এবং এই বিষয়টি পুরো কম্পিউটার চালানোর অভিজ্ঞতাকে স্পষ্টভাবে বিরক্তিকর করে তোলে। তাই সমস্যাটি সমধান করার জন্য কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন তার একটি ছোট টিউটোরিয়াল নিয়ে আজকে আমার আর্টিকেলটি লেখা।

পেজ সূচিপত্র : কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন

পিসি কি

পিসি বা pc যার মানে হচ্ছে personal computer। সাধারণ ভাবে আমরা কম্পিউটার হিসেবে যেটাকে চিনি বা জানি সেটাই হচ্ছে পিসি। পিসি হচ্ছে সাধারণ উদ্দেশ্যে ব্যবহৃত কম্পিউটার। আমাদের বাসায় থাকা ল্যাপটপ বা ডেস্কটপ এর আওতায় পড়ে। ১৯৮১ সালে প্রথম ব্যক্তিগত কম্পিউটার বা পিসির ব্যবহার দেখা যায়। কম্পিউটার বা পিসির মাধ্যমে অনেক ধরনের কঠিন কাজ খুব সহজে করা যায়।

শুরুর সময় যেরকম পিসি ব্যবহার করা হতো ধীরে ধীরে সেটা অনেক উন্নত হয়েছে। আগের পিসি সাইজে অনেক বড় ছিল কোথাও নিয়ে যাওয়া যেত না। এক জায়গায় রেখে কাজ করতে হতো আবার সকল কাজ করাও সম্ভব হতো না। কিন্তু সময়ের সাথে সাথে এই সেক্টর অনেক উন্নত হয়েছে। যুক্ত হয়েছে অনেক নতুন প্রযুক্তি যা মানুষের কাজকে অনেক সহজ করে দিয়েছে। আগে সব কিছু ম্যানুয়ালি করা হতো পিসি অন ম্যানুয়ালি করা হতো কিন্তু এখন কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন সেটা বিজ্ঞানীরা গবেষণা করে আবিষ্কার করেছেন। প্রতিনিয়ত এরকম নতুন নতুন প্রযুক্তি বের হচ্ছে কাজের সুবিধার জন্য।

আমরা পিসি কেন ব্যবহার করি

আমরা পিসি কেন ব্যবহার করি সেটা জানার আগে আমাদের এর জনককে এটা জানা উচিত। কম্পিউটারের জনক বলা হয় চার্লস ব্যাবেজ কে। পিসি দিয়ে আমরা প্রায় সকল ধরনের টেকনিক্যাল নির্ভর কাজগুলো খুব সহজে করতে পারি। কম্পিউটার আমাদের সকল কাজ করে দিয়েছে অনেক সহজ। এটা আমাদের হাতে পুরো দুনিয়া এনে দিয়েছে। এটার মাধ্যমে আমরা ঘরে বসে সকল কাজ খুব আরামে করতে পারছি। যা কম্পিউটার আবিস্কার হওয়ার আগে কল্পনার বাইরে ছিল। কম্পিউটার হচ্ছে ভার্চুয়াল দুনিয়া।
পিসি আমরা বিভিন্ন কাজে ব্যবহার করতে পারি। কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন সে বিষয়ে জানার জন্য সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। পিসি ব্যবহার করার মূল উদ্দেশ্য হচ্ছে এটা আমাদের ব্যক্তিগত ও কর্মজীবনের কাজকে করে দিয়েছে সহজ ও আরো গতিময়। এছাড়াও পিসি বিনোদনের মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়। বিভিন্ন হিসাব-নিকাশ করার কাজে ব্যবহার করা হয়।

কম্পিউটার বিভিন্ন গবেষণার কাজে ব্যবহার করা হয়ে থাকে। ছাত্রদের পড়ালেখা করতে অনেক বড় ভূমিকা রাখে পিসি। তাদের পড়াশোনার জন্য পিসির মাধ্যমে বিভিন্ন তথ্য খুব সহজে পেয়ে যায়। এটার মাধ্যমে বিভিন্ন তথ্য উপাত্ত প্রক্রিয়াকরণ করা ও সংরক্ষণ করা হয়। চিকিৎসা ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অনেক। এসব ছাড়াও বিভিন্ন কাজে পিসি আমরা ব্যবহার করে থাকি।

কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন

এখন আমরা ধাপে ধাপে আপনাদের দেখাবো কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন। তাই ধাপগুলো খুব মনোযোগ দিয়ে দেখতে থাকুন এবং যেভাবে বলা হচ্ছে সেভাবে চেষ্টা করুন।

Step-1: প্রথমে আপনাকে BIOS বা UEFI স্ক্রিনে বুট করতে হবে। এটা করার জন্য আপনি পিসি চালু করার সময় Esc, Del বা F11 Key চেপেও তা করতে পারবেন। নিচে কীভাবে করবেন তা দেখানো হলো। 

Step-2: এবার আপনার Motherboard যদি UEFI ইন্টারফেসের সাথে প্রিলোড করা হয় তাহলে 'Shift' Key চাপুন এবং আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। আপনি সরাসরি অ্যাডভান্সড স্টার্টআপ স্ক্রিনে বুট করবেন। এখানে, Troubleshoot -> Advanced Options -> UEFI ফার্মওয়্যার সেটিংস-এ ক্লিক করুন।
Step-3: আপনি BIOS/UEFI স্ক্রিনে গেলে "Power" বিভাগে যান এবং এই শর্তগুলোর মধ্যে যেকোনও BIOS পাওয়ার-অন, RTC অ্যালার্ম, বা APM কনফিগারেশন সেট করতে হবে।
Step-4: কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন এর 4 নম্বর ধাপে অপশন খুজে পাওয়ার পরে সেটা এনাবল বা অন করে দিবেন। তার নিচেই আপনি সময় এবং তারিখ বসানোর অপশন পাবেন। যে সময়ে আপনি আপনার পিসি অটোমেটিক টার্ন অন করবেন সেটা উল্লেখ করে দিতে হবে। এরপর কি-বোর্ডের F10 বাটন চাপ দিয়ে Enter বাটন চাপ দিতে হবে। এটি সব কিছু সেভ করে আপনার কম্পিউটার রিস্টার্ট করবে।
Step-5: অভিনন্দন, আপনি সঠিক ভাবে কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন সেট আপ করতে পেরেছেন। আপনি সঠিক ভাবে ধাপগুলো মেনে কাজ করার জন্য সেটিং  সফল ভাবে করতে পেরেছেন।  আপনি যদি সঠিক ভাবে দেখানো নিয়মগুলো না মানেন তাহলে সেট আপ করতে পারবেন না।

সতর্কতা

পিসিতে কাজ করার সময় আপনাকে অবশ্যই সাবধানতার সাথে কাজ করতে হবে। কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন তার প্রতিটি ধাপ খুব সতর্ক ভাবে সেট করতে হবে। তাড়াহুড়ো করে কোনো কাজ করা যাবেনা। এতে ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ধীরে ধীরে দেখেশুনে সকল ধাপ যেভাবে বলা হয়েছে সেভাবে করতে হবে। পিসি আমাদের সকল কাজ অনেক সহজ করে দিয়েছে কিন্তু আমাদের সামান্য কিছু ভুলে অনেক সমস্যা হতে পারে।
কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন সেটা আপনারা ইতিমধ্যে জেনে গেছেন। আপনাদেরকে খেয়াল রাখতে হবে কাজ করার সময় যেন পিসিতে কোন ভাইরাস না ঢুকে। অযথা কোন লিংকে প্রবেশ করা থেকে বিরত থাকতে হবে। প্রয়োজনে যতটুকু দেখানো হয়েছে বা কাজ করতে যতটুকু প্রয়োজন হবে ঠিক সেগুলোই করতে হবে এর বাইরে কিছু করা যাবেনা। এর বাইরে অতিরিক্ত কিছু করতে গেলে বা অন্য কোন লিংক পিসিতে প্রবেশ করালে উপকারের জায়গায় ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

শেষ কিছু কথা 

আজ আমরা কীভাবে পিসি অটোমেটিক টার্ন অন করবেন সে সম্পর্কে বিস্তারিত উক্ত আর্টিকেলের মাধ্যমে জানলাম। আশা করি আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত ভালো ভাবে পড়ে থাকেন তাহলে আপনার আর কোন সমস্যা থাকার কথা না উক্ত বিষয়ে। ম্যানুয়ালি পিসি অন করা একটু সময়সাপেক্ষ ব্যাপার। কিন্তু অটোমেটিক টার্ন অন করলে আমাদের অনেক সময় কম লাগে এবং বিরক্তও কম লাগে।
কম্পিউটার আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। এর মাধ্যমে অনেক জটিল ও কঠিন কাজগুলো আমরা খুব সহজে এবং অনেক দ্রুত সময়ের মধ্যে করতে পারছি। আগে যেসব কাজ আমাদের কাছে করা কল্পনার মতো ছিল সেসব কাজও এখন পিসির জন্য খুব আরামে করতে পারছি। যা আমাদের জীবনের মানকে অনেক উন্নত করে দিয়েছে। আগে আমরা ম্যানুয়ালি পিসি অন করতাম সেটাও এখন অটোমেটিক হয়ে গেছে। যা আমাদের কাজ আরো সহজ করেছে। প্রতিনিয়ত এমন প্রযুক্তি বের হতেই থাকছে। প্রযুক্তি সম্পর্কে আরো তথ্য পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট অর্ডিনারি আইটিতে। ২৬১৪০ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url