অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যা

 

উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যা একটি সাধারণ সমস্যা। বেশিরভাগ ব্যবহারকারীরাই উইন্ডোজ ১০  অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যায় ভোগেন। আপনার কম্পিউটারেও যদি অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি হয়ে থাকে এবং আপনি যদি উইন্ডোজ ১০ ব্যবহারকারী হয়ে থাকেন, তবে এই পোস্টটি আপনার জন্য।
উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যা সমাধানের পূর্বে চলুন মাইক্রোসফট উইন্ডোজ ও উইন্ডোজ ১০ সম্পর্কে জেনে নেয়া যাক।

পেজ সূচীপত্র

মাইক্রোসফট উইন্ডোজ এর পরিচিতি

উইন্ডোজ এর মূল ইতিহাস এর সর্বপ্রথম উইন্ডোজ ভার্সন থেকেই শুরু হয়। Bill Gates ১০ ই নভেম্বর ১৯৮৩ সালে Microsoft Windows এর ঘোষণা করা হয়। তবে এর আগেই, ১৮৮১ সালে মাইক্রোসফট দ্বারা MS-DOS OS এর launch করা হয়েছিলো। এরপর, ১৯৮৫ সালের নভেম্বর মাসে Windows 1.0 version এর ঘোষণা করে দেওয়া হলো। প্রথম সময়ে Microsoft দ্বারা Windows কে দুটো আলাদা আলাদা ভাগে ভাগ করে দেওয়া হয়েছিল তার একটি হলো “MS-DOS family” এবং আরেকটি হলো “Windows NT”।

উইন্ডোজ ১০ পরিচিতি

বর্তমানের বাজারে বিক্রি হওয়া laptops এবং desktop computers গুলোর মধ্যে উইন্ডোজ ১০ দেওয়া হয়। উইন্ডোজের এই ভার্সনটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ৩০ শে সেপ্টেম্বর, ২০১৪ সালে উইন্ডোজ ১০ কে লঞ্চ করা হয়েছিল। অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বিজ্ঞাপন। বিজ্ঞাপনগুলি "A more human way to do" ট্যাগলাইনে ফোকাস করে, উইন্ডোজ ১০ দ্বারা সমর্থিত নতুন বৈশিষ্ট্য এবং প্রযুক্তির উপর জোর দেয় যা ব্যবহারকারীদের আরও ব্যক্তিগত অভিজ্ঞতা প্রদান করতে চেয়েছিল। ২৯শে জুলাই, ২০১৫ তারিখে তেরোটি শহরে লঞ্চ ইভেন্টের মাধ্যমে প্রচারণার সমাপ্তি ঘটে। 
আরো পড়ুনঃ ফেসবুক থেকে আয়
পূর্বের ভার্সনের থেকে বেশ কিছু সুবিধাজনক ফিচার এর জনপ্রিয়তার মূল কারণ। উইন্ডোজ ১০ এর বহু সুবিধা রয়েছে যেগুলো ব্যবেহারকারীদের জন্য ব্যাপক কার্যকর ভূমিকা পালন করে। তবে সুবিধাার পাশাপাশি উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা কিছুসংখ্যক অসুবিধার ও সম্মুখীন হচ্ছেন প্রতি মূহূর্তে যা ব্যবহারকারীদের জন্য কষ্টদায়ক, তার মধ্যে একটি উল্লেখযোগ্য সমস্যা হলো উইন্ডোজ ১০ এর হটস্পট অটোম্যাটিক বন্ধ হয়ে যাওয়া। অর্থাৎ, যখন ব্যবহারকারী সক্রিয়ভাবে পিসি ব্যবহার করছেন, তার কম্পিউটারের উইন্ডোজ ১০ এর মোবাইল হটস্পটটি অটোম্যাটিক বন্ধ হয়ে যাচ্ছে। উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি সমাধানের লক্ষ্যে তিনটি উপায় অবলম্বন করতে পারি।

পাওয়ার সেভিং বন্ধ করুন

এখন উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যার যে সমাধানটি নিয়ে আলোচনা করবো, সেটি তুলনামূলকভাবে সহজ এবং কার্যকরী। বেশিরভাগ ক্ষেত্রে এই উপায় অবলম্বন করেই উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটির সমাধান হয়। প্রথমে উইন্ডোজ সেটিংস ওপেন করুন পরবর্তীতে "Network & Internet" অপশনে যান (Windows + I)।এবার আপনি, "Mobile Hotspot" মেনুতে যান এবং নিচে চালু থাকা "power Saving" অপশনটি বন্ধ করে দিন। ব্যাস হয়ে গেল, আশা করি আপনার উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি আর হবে না।

পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস পরিবর্তন করুন

উপরের সহজ ও কার্যকরী উপায় অবলম্বন করেও যারা ব্যর্থ অর্থাৎ, যাদের উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি সমাধান হয়নি এই উপায়টি তাদের জন্য। প্রথমে উইন্ডোজ স্টার্ট মেনুতে মাউসের ডান-ক্লিক করুন এবং "Device Manager" ওপেন করুন । এবার "Network Adapters" এ ক্লিক করুন এবং নেটওয়ার্ক কার্ডে ডাবল ক্লিক করুন। এটা হতে পারে ইন্টেল, ব্রডকম, রিয়েলটেক বা অন্য কোন ম্যানুফ্যাকচারিং কোম্পানি থেকে (নেটওয়ার্ক কার্ড সাধারণত উপরের দিকেই থাকে)।
এখানে, "Power Management" ট্যাবে স্যুইচ করুন এবং "Allow the computer to turn off this device to save power" অপশনটি বন্ধ করুন। অবশেষে, "Ok" বাটনে প্রেস করুন এবং আপনার ল্যাপটপ বা ডেস্কটপটি পুনরায় চালু করুন। এখন থেকে, উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি আর দেখা দেবে না।

রেজিস্ট্রি পরিবর্তন করুন

যদি উপরের দুইটি উপায়ে অবলম্বন করেও যদি আপনার উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি সমাধান না হয়, তবে এইবারের উপায়টি আপনার জন্য। আশা করি, এই উপায় অবলম্বনে আপনি আপনার সমস্যা হতে মুক্তি পাবেন। প্রথমে একবার উইন্ডোজ কী টিপুন এবং "registry " টাইপ করুন এবং "registry editor" ওপেন করুন। এবার নিচে দেয়া লিঙ্কটি কপি করে রেজিস্ট্রি সার্চবারে পেস্ট করুন এবং এন্টার প্রেস করুন, এই লিঙ্ক আপনাকে সরাসরি রেজিস্ট্রি পেজে নিয়ে যাবে(লিঙ্কঃ HKLM\System\ControlSet001\Services)। এখন, ডান-প্যানে ডান-ক্লিক করুন এবং " Dword (32-bit) মান" নির্বাচন করুন।
এরপর, এটিকে "PeerlessTimeout" হিসাবে পুনঃনামকরণ করুন এবং মান ডেটা পরিবর্তন করুন 120। এর পরে, "Ok" এ ক্লিক করুন। আপনি মূলত হটস্পট টাইমআউট বাড়িয়ে ১২০ মিনিট করেছেন।অবশেষে, আপনার কম্পিউটারটি পুনরায় চালু করুন, এবং একবার চালু করার ১২০ মিনিটের আগে আপনার উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি হবে না।
উপরে উল্লেখিত ৩ টি সমাধানের দ্বারা আপনি আপনার উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি হতে পরিত্রান পাবেন। যদি আপনি সমাধান না পান অর্থাৎ আপনার উইন্ডোজ ১০ এ অটোম্যাটিক মোবাইল হটস্পট বন্ধের সমস্যাটি যদি সমাধান না হয়, তবে উপরের তিনটি পদক্ষেপ পুনরায় অনুসরণ করুন। ২৪৪৮৮

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url