Natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন?

 Natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? আমরা এই পোস্টের মাধ্যমে জানার চেষ্টা করবো। একটি ওয়েবসাইটের কার্যক্ষমতা বৃদ্ধির জন্য অনেকগুলো উপায় থাকলেও এটি তাদের মধ্যে অন্যতম। তবে অনেকেই জানে না, natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? চলুন natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? বিস্তারিত জেনে নিই। 


natural লিংক বিল্ডিং কি কেন প্রয়োজন

গুগল মামা সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট র‍্যাঙ্কিং করানোর জন্য গুণগত ব্যাকলিংক এর জুড়ি মেলা ভার। এই পোস্টের মাধ্যমে আমরা natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? তা বিস্তরিত জানার চেষ্টা করবো। চলুন শুরুতেই জেনে নেওয়া যাক natural লিংক বিল্ডিং কি?

পেজ সূচীপত্রঃ Natural ব্যাকলিংক বিস্তারিত!

Natural-লিংক বিল্ডিং কি? (What is Called Natural Link Building?)

সহজ করে বলতে গেলে, Natural-লিংক বিল্ডিং হল ব্যাকলিংক যা অর্গানিকভাবে সম্পন্ন হয়। এ ধরনের ব্যাকলিংকগুলো সম্পূর্ণ ফ্রিতে গঠিত হয় এবং URL- এ কোন ট্র্যাকিং প্যারামিটার থাকে না। সেই সাথে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এ ধরনের ব্যাকলিংক পাওয়ার জন্য আপনি কোন ধরনের মনিটাইজেশন টুল ব্যবহার করতে পারবেন না।

সুতরাং আপনি আপনার লেখার মধ্য দিয়ে পাঠকদের বোঝানোর চেষ্টা করুন যে আপনার লেখাগুলো কতটা গুরুত্বপূর্ণ। আর এ কারণেই অর্গানিক লিংকগুলো গুণগত মানসম্পন্ন এবং তথ্যসমৃদ্ধ হয়ে থাকে। এক্ষেত্রে মনে রাখতে হবে যে, আপনি কারো ওয়েবসাইটে গিয়ে গেস্ট পোস্ট লিখে তাতে আপনার ওয়েবসাইটকে সংযুক্ত করে ব্যাকলিংক পাওয়ার চেষ্টা করা কখনোই natural লিঙ্ক বিল্ডিং নয়। তাহলে বলুন তো natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন?

আপনি যে ধরনের লিংক সংযুক্ত করেছেন তাদেরকে unnatural লিংক বলা হয়। তাহলে unnatural ব্যাকলিংক বলতে আসলে কি বোঝায়? আমরা এখন unnatural ব্যাকলিংক কি এবং natural লিঙ্ক বিল্ডিং থেকে এটি কিভাবে আলাদা তা নিয়ে আলোচনা করব। 

Unnatural ব্যাকলিংক কি? (what is called unnatural backlink?)

URL-এ কোন ট্র্যাকিং প্যারামিটার যোগ করা হলে তা কখনোই অর্গানিক লিংক নয়। এটা দেখতেও অনেকটা বাজে লাগে। ইউ আর এল এর শেষের কিছু স্ট্রিং কোন ওয়েব মাস্টার কে, কোন নির্দিষ্ট পেইজের ট্র্যাকিং করতে সাহায্য করে। সুতরাং এই ধরনের প্যারামিটার গুলো সার্চ ইঞ্জিন এবং ব্যবহারকারী উভয়ের জন্য অত্যন্ত চমৎকার।

কিন্তু কোন পোস্টে এই ট্র্যাকিং প্যারামিটার এর বাহিরে কোন unnatural backlink যোগ করার অন্য কোন পদ্ধতি ব্যবহার করা হলে সেটা কখনোই স্পষ্ট নয়। তবে স্পন্সর কন্টেন্ট গুলো সাধারণত পেইড  ব্যাকলিংকের অন্তর্ভুক্ত। যেমন নিচের চিত্রে লক্ষ্য করুন। খেয়াল করুন আর্টিকেলের মধ্যে নিচের দিকে Netflix নামক একটি লিংক সংযুক্ত করা হয়েছে। এভাবে লিংক সংযুক্ত করাকেই আমরা মূলত unnatural ব্যাকলিংক বলে থাকি। এবার চলুন natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? জানার চেষ্টা করি।

natural লিংক বিল্ডিং কি কেন প্রয়োজন

Semi-natural লিংক বলতে কিছু আছে কি?

ট্র্যাকিং প্যারামিটার এর কথা নিশ্চয় আপনার মনে আছে? অনেকেই ট্র্যাকিং প্যারামিটারসহ URL কপি করে তাদের আর্টিকেলের প্রয়োজনীয় জায়গায় লিংক আপ করে ফেলেন। তার ফলে URL টি রিডাইরেক্ট হয়ে এমন কোন জায়গায় নিয়ে যায় যেখানে এই ভার্সনটির কোন অস্থিত্বই থাকে না।

সুতরাং ট্র্যাকিং প্যারামিটারসহ এ ধরণের URL কে আমরা সাধারণত Semi-natural লিংক বলে থাকি। আর তাই সমস্যা এড়ানোর স্বার্থে এই ধরণের কাজ করা যাবে না। আশা করছি বিষয়টি বুঝতে পারছেন।

ভালো বনাম খারাপ ব্যাকলিংক

natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? এ প্রসঙ্গে আমরা Natural লিংক বিল্ডিং এর গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। natural ব্যাকলিঙ্ক পাওয়ার জন্য আপনাকে অবশ্যই ভালো এবং খারাপ দুই ধরনের ব্যাকলিংক সম্পর্কেই জানতে হবে। কেননা অনেক সময় সার্চ রেজাল্ট পেইজে ভালো ফলাফল প্রদর্শন করতে পারে না এমন অনেক ওয়েবসাইট থেকেই ভালো ব্যাকলিংক পাওয়া যায়।

আবার অনেক high domain অথরিটি পেজ থেকে ভালো ব্যাকলিংকের পরিবর্তে খারাপ ব্যাক লিংক চলে আসে। হেই কি বলেন এটা কি সম্ভব? জি জনাব, এটা সম্পূর্ণরূপে নির্ভর করছে আপনি ওয়েবসাইটে কি ধরনের SEO প্রয়োগ করেছেন তার উপর। কি বুঝলেন না তো? চলুন বুঝিয়ে দিচ্ছি।

ধরুন, আপনি আপনার ওয়েবসাইটকে U.S এর একটি ছোট্ট শহরে র‍্যাঙ্ক করাতে চাচ্ছেন। তার জন্য আপনার ওয়েবসাইটকে আপনি Asian এর একটি high quality ওয়েবসাইটের সাথে লিংক আপ করলেন। এক্ষেত্রে ভালো ব্যাকলিংক পাওয়ার আশা করা মোটেই শোভনীয় নয়।


অপরদিকে আপনার ওয়েবসাইটের সাথে সঙ্গতিপূর্ণ অল্প ভিজিটর সম্পন্ন দেশীয় কোনো ওয়েবসাইটের সাথে আপনার ওয়েবসাইট কে সংযুক্ত করা অবশ্যই ভালো একটি বিষয়। এক্ষেত্রে আপনি ভালো ব্যাকলিংক পেতে পারেন।

আশা করছি বিষয়টা বুঝতে পারছেন। সুতরাং আপনি যে ওয়েবসাইটে কোন লিংক খুঁজে পাবেন ভালো কিংবা খারাপ ব্যাকলিংক তার কোয়ালিটির উপর নির্ভর করে না।

সে যাই হোক, google এর অ্যালগরিদম অনেকগুলো উপাদান নিয়ে সুসজ্জিত। সুতরাং উপরের আলোচিত সবগুলো বিষয় বেশিরভাগ ক্ষেত্রে সঠিক হলেও যে সব সময় সত্যি হবে তা কিন্তু সত্য নয়। সুতরাং আপনার ওয়েবসাইটের ব্যাকলিংকগুলো কিভাবে আপনার ওয়েবসাইটের উপর প্রভাব ফেলছে তার প্রতি নজর দেয়া উচিত।

আদর্শ natural ব্যাকলিংক

অনেকেই তাদের ওয়েবসাইটকে এমন কিছু ওয়েবসাইটের সাথে লিংকআপ করে; যেসব ওয়েবসাইটে তাদের পাঠকদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় তথ্য রয়েছে। এক্ষেত্রে আপনার ওয়েবসাইটকে অবশ্যই এমনই কিছু ওয়েবসাইটের সাথে সংযুক্ত করতে হবে। তাহলে একটি কোয়ালিটি সম্পন্ন পোস্ট লেখার জন্য নিচের বিষয়গুলোর প্রতি নজর দিন।

এমন একটি পোস্ট লিখুন যেটি পাঠক অত্যন্ত আনন্দের সাথে সোশ্যাল মিডিয়ায় তাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারে।

একটি মূল্যবান এবং তথ্যবহুল কনটেন্ট পাঠকরা তাদের সোশ্যাল নেটওয়ার্কে বন্ধু বান্ধবীদের মাঝে শেয়ার করতে কখনোই কুণ্ঠাবোধ করেন না।

সুতরাং আপনার পোষ্টটি লেখা সম্পন্ন হয়ে গেলে সেটাকে যাচাই করে দেখুন যে আসলেই এটা আপনার ব্যবহারকারীরা শেয়ার করছে কিনা?

এমন কিছু সমস্যার সমাধান করুন যেগুলোর সমাধান ইতিপূর্বে কেউ করতে পারে নাই।

দেখুন SEO এর জন্য লিংক বিল্ডিং মোটেই কিন্তু সহজ কোনো বিষয় নয়। এখানে সফলতার জন্য আপনাকে প্রতিদিন চর্চা করে যেতে হবে। সুতরাং আপনি যখন কোন টপিক নিয়ে রিসার্চ করবেন তখন চেষ্টা করুন এমন কোন সমস্যার সমাধান করতে যার সমাধান অন্য কেউ করতে পারে নাই।

ব্যতিক্রমী চিন্তা ভাবনা মাথায় আনুন।

আপনি যখন এমন কোন বিষয় নিয়ে রিসার্চ করবেন যা নিয়ে অনলাইনে ইতিপূর্বে বহুবার বলা হয়েছে, সেই একই বিষয়কে আপনি একটু ভিন্নভাবে উপস্থাপন করুন। এক্ষেত্রে অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে; পাঠক যেন একই সাথে বিনোদন এবং তথ্যবহুল কনটেন্ট উপহার পায়। natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? এটা ভালভাবে বুঝতে হলে আপনাকে অবশ্যই ব্যতিক্রমী চিন্তা মাথায় আনতে হবে।


আপনার পোস্টটিকে এমন ভাবে ফুটে তুলুতে হবে পাঠক যেন একটু পড়ার পর পরবর্তী অংশ পড়ার জন্য আগ্রহী হয়ে ওঠে।পোস্ট লেখার সময় গতানুগতিকভাবে না লিখে একটু বিনোদন এর মধ্য দিয়ে লেখার চেষ্টা করুন। সর্বোপরি চেষ্টা করুন আপনার পোস্টটি যেন অন্যান্য পোস্টের তুলনায় ব্যতিক্রমী হয়।

জটিল বিষয়কে সহজ ভাবে উপস্থাপন।

আপনি যখন কোন পোস্ট লিখবেন তখন জটিল বিষয়গুলোকে সহজভাবে উপস্থাপনের চেষ্টা করুন। পোস্ট লেখার সময় নিজেকে পাঠক রূপে কল্পনা করুন। একজন পাঠক হিসেবে আপনি কোন লেখক এর কাছ থেকে কি প্রত্যাশা করেন? সেটাই সহজভাবে ফুটে তুলুন।

আপনার পোস্টকে প্রমোট করুন।

আপনি যদি কোয়ালিটি ব্যাকলিঙ্ক প্রত্যাশা করেন তাহলে অবশ্যই আপনার পোস্টকে প্রমোট করতে হবে। দেখুন আপনার পোষ্টটি যদি অধিকসংখ্যক ভিজিটরের কাছে নাই পৌঁছে তাহলে তারা আপনার কনটেন্টটি যে মূল্যবান তা কিভাবে বুঝবে? সুতরাং তথ্যবহুল পোস্ট লেখার পাশাপাশি তা প্রমোট করুন। এবার জেনে নিন কেন লিংক বিল্ডিং এতটা গুরুত্বপূর্ণ? 

লিংক বিল্ডিং এর গুরুত্ব ও তাৎপর্য 

Natural লিংক বিল্ডিং হচ্ছে এসইও এর মূল ভিত্তি। সার্চ ইঞ্জিন যখন আপনার ওয়েবসাইটের কোন পেইজের মধ্যে থাকা কন্টেন্টগুলোকে ক্রল করে তখন ওয়েবসাইটের পেজের মাঝে আপনি কতগুলো লিংক সংযুক্ত করেছেন তার দিকেও নজর দেয়।


সুতরাং natural লিংক বিল্ডিং আপনার ওয়েবসাইট কে র‍্যাঙ্কিং করানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয়। কেননা google এগুলোকে কেন্দ্র করে আপনার ওয়েব পেজের কোয়ালিটি যাচাই করে। আর তাই, ভালোভাবে লিঙ্ক যুক্ত করলে অর্থাৎ ব্যাকলিংক ভালো হলে ওয়েবসাইট কিংবা ওয়েব পেজ সহজেই র‍্যাঙ্ক করানো সম্ভব।

Natural লিংক বিল্ডিং এর সুবিধা সমূহ 

এ পর্যায়ে আমরা দেখব সার্চ রেজাল্ট পেজের বাইরে natural লিংক বিল্ডিং এর কি কি সুবিধা রয়েছে। চলুন বিস্তারিত জেনে নেয়া যাক-

  • ওয়েবসাইটের ট্রাফিক সংখ্যা বৃদ্ধি 

  • Loyal followers

  • Social Media এর উত্তম উপস্থিতি 

ওয়েবসাইটের ট্রাফিক সংখ্যা বৃদ্ধি

সার্চ রেজাল্ট পেজে যত সংখ্যক ব্যবহারকারী আপনাকে দেখবে, আপনার ওয়েব পেজে ভিজিটর সংখ্যা ততই বৃদ্ধি পাবে। জনপ্রিয় যে সকল ওয়েবসাইট তারা প্রতিনিয়ত ভিজিট করে থাকে সেগুলোর সাথে যদি আপনি আপনার ওয়েবসাইটকে লিংক আপ করতে পারেন তাহলে অধিক সংখ্যক ভিজিটর আপনার ওয়েব পেজ কে সহজেই খুঁজে পাবে।


আরো পড়ুন ঃ ব্লগস্পট বা ব্লগার ব্লগে যেভাবে সঠিক SEO সেটিংস চালু করবেন


এতে করে আপনার ওয়েবসাইটের ভিজিটর সংখ্যা আশানুরূপ বৃদ্ধি পাবে এবং আপনি ওয়েবসাইটকে দ্রুত র‍্যাঙ্কিং করাতে পারবেন। আশা করছি natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? কিছুটা হলেও বুঝতে পারছেন?

Loyal followers (আদর্শ অনুসরণকারী )

আপনি যদি কোন বিষয়কে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করতে পারেন তাহলে অধিক সংখ্যক ভিজিটর আপনাকে নির্দিষ্ট বিষয়ের উপর একজন দক্ষ উপস্থাপক হিসেবে বিবেচনা করবে। ফলে তারা প্রায়ই আপনার ওয়েবসাইট ভিজিট করে দেখবে যে আপনি নতুন কোনো তথ্য আপনার ওয়েবসাইটে সংযুক্ত করেছেন কিনা?

Social Media এর উত্তম উপস্থিতি

Natural লিংক বিল্ডিং সুবিধার মধ্যে এটি অন্যতম একটি। বিভিন্ন ওয়েবসাইটে যখন আপনাকে নিয়ে আলোচনা করা হয় তখন সাধারণ জনগণ আপনার ওয়েবসাইট ভিজিটের পাশাপাশি ওয়েব সাইটে থাকা মূল্যবান কনটেন্ট গুলো প্রতিনিয়ত তাদের সোশ্যাল একাউন্টে শেয়ার করে থাকে। এতে করে আপনার ওয়েবসাইটে ভিজিটর সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা বেড়ে যায়।

লিংক বিল্ডিং পর্যালোচনা 

নিচের চিত্রটি লক্ষ্য করুন। 

natural লিংক বিল্ডিং কি কেন প্রয়োজন

কিছু বুঝতে পারলেন কি? এটি Junto নামক  একটি অনলাইন মার্কেটিং কোম্পানির লিংক বিল্ডিং সংক্রান্ত গবেষণার ফল। এ কোম্পানিটি মাত্র তিন মাসের মধ্যে গেস্ট ব্লগিং এর মাধ্যমে শতকরা ৫৫.৯% অর্গানিক ট্রাফিক পায়।


তবে এখানে উল্লেখ্য যে, এই ধরনের সফলতা পাওয়ার জন্য কোম্পানিটি White Hat SEO নামক কৌশল অবলম্বন করে। সেই সাথে তারা কিওয়ার্ড রিসার্চ এবং আনুষঙ্গিক টপিক বিশ্লেষণ করে হাই কোয়ালিটি কনটেন্ট লিখেছিলেন। যার ফলে মোটামুটি বিভিন্ন ওয়েবসাইট থেকে অনেকগুলো ব্যাকলিংক পেয়েছিলেন।


প্রসঙ্গক্রমে, David Farkas এর একটি পরীক্ষণ আলোচনা করা যেতে পারে। প্রায় ছয় মাস সময় ধরে তিনি তার ওয়েবসাইটে  ২৬ টি হাই কোয়ালিটি কন্টেন্ট লিখেছিলেন। আর সেইসাথে তিনি অপেক্ষা করছিলেন যে আসলে তার ওয়েবসাইটে কি পরিমান ট্রাফিক আসে। শুরুর দিকে তিনি কোন ব্যাকলিংক এর প্রতি গুরুত্ব দেন নাই। ফলশ্রুতিতে বছর শেষে তার ওয়েবসাইটে ট্রাফিক সংখ্যা ছিল ০।


এবার David Farkas natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? এটা বুঝতে পারলেন এবং সেই সাথে এর প্রতি গুরুত্ব আরোপ করলেন। আর তিনি হাই কোয়ালিটি কনটেন্ট এর পাশাপাশি ব্যাংকলিংক এর প্রতি নজর দিলেন। ফলে প্রায় 100 ডোমেইন থেকে তিনি ব্যাকলিন পেয়ে গেলেন। এবার ডেভিড ফারকাস এর ওয়েবসাইটে গুগল এনালিটিক্স থেকে প্রাপ্ত রিপোর্ট নিচের চিত্রে দেখুন, পরিশেষে তার ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক এর সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে গেল।

natural লিংক বিল্ডিং কি কেন প্রয়োজন

লিংক-আপ করার জন্য উপযুক্ত কনটেন্ট লিখুন 

আশা করছি আপনি এতক্ষণে বুঝতে পারছেন যে অর্গানিকভাবে ব্যাকলিংক পেতে হলে আপনাকে নিশ্চয়ই একটি উন্নত মানের কন্টেন্ট লিখতে হবে। সত্যিকার অর্থে এই ধরনের কন্টেন্ট লেখা কিন্তু মোটেই জটিল কোন বিষয় নয়।

তবে এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে আপনি যে উদ্দেশ্য নিয়ে কনটেন্ট লিখছেন তার বিস্তারিত বর্ণনা যেন এর মাঝে থাকে। অপ্রয়োজনীয় তথ্য আপনার পোস্টের মাঝে দেবেন না ।

কেননা এতে করে পাঠক মূল বিষয় থেকে বিচ্যুত হয়ে অন্য কোথাও চলে যেতে পারে। ফলে আপনার মূল উদ্দেশ্য ব্যাহত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। সুতরাং অবশ্যই উপযুক্ত তথ্য সংযুক্ত করে যতটা সম্ভব কোয়ালিটি আর্টিকেল লিখুন। ভালো ব্যাকলিংক পাওয়ার জন্য এটি অন্যতম একটি উপায়।

প্রতিযোগীদের বিষয়ে রিসার্চ করুন

Natural ব্যাকলিংক পাওয়ার জন্য আপনার প্রতিযোগীদের প্রোফাইল লিংকসহ যাবতীয় বিষয় বিশ্লেষণ পূর্বক রিসার্চ করুন। এতে করে ন্যাচারাল লিংকগুলোর কার্যপ্রক্রিয়া বুঝতে পারবেন। আপনি যদি natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? আরো স্পষ্টভাবে বুঝতে চান তবে আপনাকে প্রতিযোগীদের বিষয়ে অবশ্যই রিসার্চ করতে হবে। অন্যথায় সফল হবার সম্ভাবনা কিন্তু কমে যাবে। তবে কিভাবে তাদের বিষয়ে গবেষনা করবেন বুঝতে না পারলে অনলাইন থেকে এ জাতীয় কিছু টুলস এর সহায়তা নিতে পারেন।

ভয় পাবেন না, এ ধরণের অনেক টুল অনলাইনে সম্পূর্ণ ফ্রিতেই ব্যবহার করতে পারবেন। এসইও এর জন্য জনপ্রিয় এই টুলটি আপনাকে প্রতিযোগী ওয়েবসাইটগুলোর সম্পর্কে ভাল ধারণা দিবে। আরো অতিরিক্ত তথ্যের প্রয়োজন হলে কিংবা কিভাবে এই টুলটি ব্যবহার করবেন যদি বুঝতে না পারেন তবে তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন। আশা করছি প্রতিযোগীদের বিষয়ে রিসার্চ করতে আপনার কোন সমস্যা হবে না।

হাই কোয়ালিটি কনটেন্ট লিখুন

প্রতিনিয়ত আর্টিকেল লেখার মধ্য দিয়ে আপনার সৃজনশীলতাকে বিকশিত করুন। তবে যাচ্ছে-তাই লিখে দায় এড়ানোর মত কাজ করবেন না। কেননা এর ফলে আপনি ভাল ব্যাকলিংক তো পাবেনই না বরং পাঠকদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে।

Natural লিংক বিল্ডিং এ হাই কোয়ালিটি কনটেন্ট এর গুরুত্ব অত্যন্ত বেশি। সুতরাং হাই কোয়ালিটি কনটেন্ট লিখুন। এমনভাবে আর্টিকেলগুলো ফুটে তুলুন যেন আপনার প্রতিযোগিরা আপনার লেখাগুলো দেখে অবাক হয়ে যায়। লেখার মাঝে প্রয়োজনীয় ছবি, অডিও কিংবা ভিডিও সংযুক্ত করতে পারেন। তবে এগুলো কিন্তু অবশ্যই পোস্ট রিলেটেড হতে হবে। সুতরাং প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে আপনার পাঠকদের একটি উন্নতমানের কনটেন্ট উপহার দিন।

সিদ্ধান্ত নিন যে কোন ধরণের পোস্ট আপনার জন্য উপযুক্ত

একটি উন্নত এবং তথ্যসমৃদ্ধ কনটেন্ট লেখা কিন্তু খুবই সহজ কথা নয়। আপনি যে বিষয়ে লিখবেন অবশ্যই তার সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে। আপনাকে বুঝতে হবে যে কোন বিষয়ে পোস্ট লিখলে আপনি খুব ভালভাবে উপস্থাপন করতে পারবেন।

যে বিষয়ে আপনার পর্যাপ্ত জ্ঞান নেই সেই বিষয় নিয়ে আর্টিকেল লেখা শুরু করলে আপনার সফল হবার সম্ভাবনা কিন্তু অনেক কম। তাহলে চলুন কিছু বিষয় নিয়ে আলোচনা করা যাক যেগুলো থেকে আপনি আপনার পছন্দের বিষয়টি নির্বাচন করতে পারেন-

ইনফোগ্রাফি

কোন লিখিত কনটেন্ট এর তুলনায় ভিডিও কনটেন্ট সহজেই পাঠকদের হৃদয়ে নাড়া দেয়। ফলে তারা অনেকগুলো তথ্যকে একসাথে কিংবা কোন জটিল তথ্যকে খুব সহজেই ধারণ করতে পারে। তবে মজার বিষয় হচ্ছে এক্ষেত্রে আপনার গ্রাফিক ডিজাইনে কোন জ্ঞান না থাকলেও চলবে।

কেননা এ ধরনের কনটেন্ট তৈরী করার জন্য অনলাইনে অনেক টুলস পাওয়া যায়। যেমন, আপনি ক্যানভা এর সাহায্যে চমৎকার ইনফোগ্রাফিক কনটেন্ট তৈরী করতে পারেন। সুতরাং Natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? কিভাবে অল্প সময়ে এতে সফল হবেন তার জন্য আপনাকে ইনফোগ্রাফির ব্যবহার করতে হবে।

সমন্বিত সহযোগিতা

এককভাবে কোন পোস্ট না লিখে অন্য কারো সাথে একত্রিত হয়ে পোস্ট লেখলে তা পাঠকদের কাছে অধিকতর গ্রহনযোগ্য হতে পারে। কেননা এখানে দুইজন মিলে কোন একটি নির্ধারিত বিষয়ে অনুশীলন করা হয়। এটা উভয়ের জন্যই অনেক ভাল ফলাফল বয়ে আনে।

ঘটনার বিস্তর অনুশীলন

আপনি যখন কোন বিষয়কে বিস্তারিতভাবে বিশ্লেষণ করে কোন পোস্টের মাঝে তুলে ধরেন তখন এটি অনেক ভাল পরিমানে ব্যাকংলিক পেতে সহায়তা করে। কেননা এরূপ কনটেন্ট সব ক্ষেত্রে সবার জন্য উন্মুক্ত থাকে না। কোন পোস্ট পড়ার পাশাপাশি যখন তাদের কোন প্রমাণের প্রয়োজন হয় তখন তারা এই জাতীয় পোস্টকে লিংক আপ করে থাকে। এভাবে যখন তারা ওয়েবসাইটকে লিংক আপ করে থাকে তখন সেটাকে Natural লিংক বিল্ডিং বলা হয়ে থাকে। আশা করি বিষয়টি বুঝতে পারছেন। সুতরাং আপনি যদি natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? এ বিষয়ে বিস্তর জানতে চান তবে আপনাকে কোন ঘটনার বর্ণনার সময় তার বিস্তারিত তুলে ধরতে হবে।

টিউটোরিয়াল তৈরী করুন

আপনি যে বিষয়ে পারদর্শী সেই বিষয়ের টিউটোরিয়াল তৈরী করুন। যখন কেউ আপনার টিউটোরিয়াল পড়ে উপকৃত হবে তখন তারা সেই পোস্টকে তাদের ওয়েবসাইটের সাথে লিংক আপ করে ফেলবে। এতে করে আপনি আপনার ওয়েবসাইটে অধিকসংখ্যক ভিজিটর পেতে পারেন।

রিভিউ তৈরী করুন

এমন প্রোডাক্ট কিংবা সার্ভিস এর রিভিউ তৈরী করুন যে বিষয়ের অনেক রিভিউ থাকলেও সবাই তাতে প্রবেশ করতে পারে না। এক্ষেত্রে ইউটিউবের মত সাইটে রিভিউ সত্যিই অনেক বড় একটি বিষয় এবং ব্লগিং জগতেও এটি অনেক গুরুত্ব বহন করে।

আপনি সঠিক এবং তথ্যবহুল কনটেন্ট দিয়ে যখন পূর্ণ রিভিউ তৈরী করবেন তখন অন্যকেউ সেটাকে লিংক আপ করতে পারে। এতে করে আপনি খুব ভাল পরিমাণে natural ব্যাকলিংক পেতে পারেন।

কোন নির্দিষ্ট একটি বিষয়ের উপর রিসোর্স পোস্ট লিখুন

রিসোর্স পোস্টগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকে এবং জনগন খুব সহজেই সঠিক এবং তথ্যবহুল কনটেন্ট এর কারণে তাদের ওয়েবসাইটে লিংক আপ করে নেয়।

যেমন, আমি যদি আপনাদের “SEO এর জন্য সেরা টুল” নামে কোন পোস্ট লিখি আর তাতে ওয়েবসাইটের এড্রেস উল্লেখপূর্বক 5 টি টুলের বর্ণনা দেই তবে তা একটি রিসোর্স পোস্ট হিসেবে গণ্য হবে। এতে করে কেউ যখন পোস্টটি পড়বে তখন সে 5টি গুরুত্বপূর্ণ এসইও টুলস এর তালিকা থাকার কারণে এটাকে তাদের ওয়েবসাইটের সাথে লিংক আপ করে নেবে। আমি কিন্তু ফ্রিতেই একটি ব্যাকলিংক অর্থাৎ natural ব্যাকলিংক পেয়ে গেলাম। আশা করছি, natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? এ বিষয়ে আপনি ক্লয়ার ধারণা পেয়েছেন?

কোন ঘটনাকে তুলে ধরুন

আপনি যদি প্রতিনিয়তই কোন কনফারেন্স এ যোগ দেন তবে সেই ঘটনাগুলোকে টেক্সট, ছবি, অডিও কিংবা ভিডিও আকারে পাঠকদের সামনে ফুটে তুলুন। ন্যাচারাল ব্যাকলিংক পাওয়ার জন্য এটিও কিন্তু সেরা একটি উপায় হতে পারে। এবার চলুন আমরা জেনে নিই যে,

কিভাবে কোয়ালিটি ব্যাকলিংক করতে হয়?

এতক্ষণ আমরা ব্যাকলিংক এবং ন্যাচারাল ব্যাকলিংক এর বিষয়ে অনেক কিছু শিখলাম। এখন আমরা দেখব কিভাবে কোয়ালিটি ব্যাকলিংক করতে হয়। হাই কোয়ালিটি কনটেন্ট লিখুন। কেননা কোয়ালিটি ব্যাকলিংক এর জন্য এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। তাহলে চলুন কোয়ালিটি ব্যাকলিংক তৈরি করার কিছু গুরুত্বপূর্ণ উপায় সম্পর্কে জেনে নিই।

সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহার করুন

কোয়ালিটি ব্যাকলিংক তথ্যা Natural লিংক বিল্ডিং এর জন্য সোশ্যাল নেটওয়ার্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইনফোগ্রাফিক কন্টেক্টগুলো প্রিন্টারেস্ট এ অনেক ভালো পারফর্ম করে অপরদিকে উদ্যোক্তাদের জন্য আর্টিকেলের চাহিদা LinkedIn এ লক্ষণীয়।


আরো পড়ুন ঃ ইউটিউব SEO কি? ইউটিউব ভিডিও কিভাবে SEO করবো?


জনগণ কোন বিষয়গুলোর প্রতি বেশি গুরুত্ব দিচ্ছে তা রিসার্চ করুন এবং আপনার কনটেন্ট এর মধ্যে তুলে ধরুন। সর্বোপরি natural লিংক বিল্ডিং এ সফলতার জন্য আপনাকে অবশ্যই সোশ্যাল মিডিয়ার ব্যবহার করতে হবে।

যা করছেন তাতে অটুট থাকুন 

শুধুমাত্র পোস্ট লিখলেই হবে না এগুলোকে ধারাবাহিকভাবে প্রচার করতে হবে। এক্ষেত্রে আপনি যে স্টাইল অনুসরণ করে লেখেন সেটাকে ধরে রাখুন। আপনার প্রতিটি লেখার মধ্যে যেন একই স্টাইল প্রকাশ পায় সেদিকে লক্ষ্য রাখুন। বিশেষভাবে পোস্টের দিকে নজর দিন কোনক্রমে যেন বানান ভুল না হয়।


এ কাজটি করার জন্য আপনি একটি টুল ব্যবহার করতে পারেন যার নাম হচ্ছে Grammarly. এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার পোস্টের বানান সংক্রান্ত ভুলগুলো সংশোধন করতে পারেন।

পরিশেষে,

Natural লিংক বিল্ডিং এমন একটি প্রক্রিয়া যা প্রত্যেক এসইও এক্সপার্টদের জানা উচিত। কেননা ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক  করানোর জন্য এটি অত্যন্ত চমৎকার একটি কৌশল? আপনি যদি কোয়ালিটি ব্যাকলিংক প্রত্যাশা করেন তবে অবশ্যই উপরের নিয়মগুলো অনুসরণ করতে হবে।

আর সেই সাথে আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে Content is King. সুতরাং কোয়ালিটি ব্যাকলিংক পাওয়ার জন্য তথ্যবহুল এবং আকর্ষণীয় কনটেন্ট লেখা ছাড়া কোন বিকল্প নেই। Natural লিংক বিল্ডিং কি, কেন প্রয়োজন? এখনো বুঝতে কোন সমস্যা হলে কমেন্ট করতে ভুলবেন না কেমন! ২৪৬১৪

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url