যানজট, নওগাঁ সিটি

 যানজট :- যানজট হচ্ছে যানবাহনের জট। যানবাহন রাস্তায় তার স্বাভাবিক গতিতে চলতে না পারার কারণে যে যামের সৃষ্টি হয় তাকেই আমরা যানজট বলি। জনবহুল এই বাংলাদেশে প্রতিটি সিটি শহরে কিছু নির্দিষ্ট জায়গায় এই যানজট সৃষ্টি হয়।

যেহেতু আমাদের বাংলাদেশের জনসংখ্যা অনেক বেশি এ বেশি জনসংখ্যার সাথে তাল মিলিয়ে অনেক বেশি সংখ্যক ভ্যান, রিক্সা, অটো, সিএনজি অত্যাধিক হার বেড়ে চলেছে। যার কারণে যানজট বেড়েই চলেছে। এছাড়াও রাস্তার স্বল্পতা, অপ্রশস্থতা, অপরিকল্পিত নগরায়ন, ট্রাফিক আইন অমান্য করাই হচ্ছে যানজটের অন্যতম কারণ ।





  
ভূমিকা :- নওগাঁ সিটিতে যেন যানজট দিন দিন বেড়েই চলেছে। এই ভোগান্তি আর শেষ হওয়ার নয়। দিনের কিছু সময় এই যানজট কর্মব্যস্ত মানুষের এতটাই সময় নষ্ট করে যা বলার মতো না।

 



নির্দিষ্ট জায়গা :- নওগাঁ সিটির সর্বত্র যানজট হয় না। কিছু নির্দিষ্ট জায়গায় কিছু নির্দিষ্ট সময়ে যানজট সৃষ্টি হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পুরাতন বাসস্ট্যান্ড থেকে শুরু করে গোস্তহাটি মোড় হয়ে কালিতলার রাস্তা পর্যন্ত এবং নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউট পর্যন্ত । এ রাস্তায় সব থেকে বেশি যানজট সৃষ্টি হয় তবে উল্লেখ্য সব সময় ঘটে না। সকাল আটটা থেকে দশটা পর্যন্ত যানজট বেশি হয় এর উল্লেখযোগ্য কারণ চাকরিজীবী মানুষ তার কর্মস্থলে, স্টুডেন্টরা তাদের বিদ্যালয় যাওয়ার জন্য এই সময় যানজট বেশি ঘটে। তেমনি যখন নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউট ছুটি হয় তখন যানজট সমাগম অনেক বেশি হয়। এছাড়াও যখন নওগাঁ স্বনামধন্য স্কুল কেডি স্কুল সহ নওগাঁ বিএমসি কলেজ ছুটি হয় তখন এই যানজটের সম্মুখীন হয় নওগাঁ বাসি।
  



যানজটের সময় :- যেমনটা আমি আগেই বলেছি নওগাঁ সিটিতে সব জায়গায় সব সময় যানজট ঘটনা। প্রতিদিন সকাল ৮-১০ টা পর্যন্ত যানজট সবচাইতে বেশি ঘটে গুস্তাহাটির মোড়ে।এছাড়াও প্রতিষ্ঠা সকাল দশটায় কিছু যানজট দেখা যায় বালুডাঙ্গা বাস স্ট্যান্ড থেকে শুরু করে নওগাঁ কোট পর্যন্ত এ রাস্তায়।

তাজের মোড়:- নওগাঁ ব্রিজ থেকে শুরু করে ঢাকা বাস স্ট্যান্ড পর্যন্ত মাঝে মাঝে যানজট সৃষ্টি হয় তবে দীর্ঘ ছয় হয় না। এটা সর্বত্র দীর্ঘস্থায়ী হয় দুই ঈদের সময়। উল্লেখযোগ্য কারণ ঈদে মানুষ তাদের নিজ বাড়ির উদ্দেশ্যে রওনা হয় যার কারণে নওগাঁ এই মূল প্রান্তে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। একইভাবে যখন ঈদের ছুটি শেষে মানুষ তার নিজ বাড়ি ছেড়ে কর্মব্যস্ত জায়গায় যাওয়ার জন্য রওনা হয় তখন নওগাঁর এই প্রান্তে পুনরায় দীর্ঘ যানজটের দেখা পাওয়া যায়।


সমাধান:- এই যানজটের ভোগান্তি থেকে প্রত্যেক সিটির মানুষকে তাদের নির্দিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে হবে ।
এছাড়াও যে সকল জায়গায় অতিরিক্ত যানজট সৃষ্টি হয় সেসব জায়গায় ট্রাফিক পুলিশ নির্দিষ্ট সংখ্যক মোতায়ন এবং রাস্তার উন্নয়ন করে নিতে হবে তথাকথিত উল্লেখ্য বিষয়গুলো নির্দিষ্টভাবে পর্যালোচনা করলে আমার মনে হয় আমাদের দেশের এই যানজটের সমস্যার সমাধান ঘটতে পারে।

পরিশেষে,
আশা করছি আমি আমার মত করে ব্যাখ্যা দিতে পেরেছি সর্বশেষ আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিচ্ছি। হয়তো আবার কোন নতুন বিষয়ে দেখা হবে অবশ্যই কমেন্ট করবেন। আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url