জবাইবিল , নওগাঁ

ঐতিহাসিক জবাইবিল


জবইবাই বিল বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি বৃহৎ বিল। এটি নওগাঁ জেলার সাপাহার উপজেলায় অবস্থিত। সরকারি হিসেবে মতে বিলটি 990একর বা ,4, বর্গকিলোমিটার বৃহৎ এলাকাজুড়ে অবস্থিত। এই বিলের পাশেই পূনর্ভবা নদী অবস্থিত।


জবই বিল

জবাই বিলের প্রাকৃতিক সৌন্দর্য

জবই বিল বাংলাদেশ-এ অবস্থিতজবই, বিলজবই বিল
অবস্থান
সাপাহার, নওগাঁ জেলা
স্থানাঙ্ক
25°09′00.0″ উত্তর88°30′57.0″ পূর্ব
প্রাথমিক অন্তর্প্রবাহ
পূণর্ভবা
পৃষ্ঠতল অঞ্চল
997 একর, বর্ষাকালে 3000 একর
নামকরণ:-

এ বিলের আসল নাম হচ্ছে ডমরইল বিল যা
4 নং আইহাই ইউনিয়ানের অন্তর্গত পাহাড়ীপুকুর ব্রিজ দুটিকে পৃথক করেছে। পাহাড়ীপুকুর ব্রিজের উত্তর পার্শ্বে ডমরইল বিল এবং দক্ষিণ পার্শ্বে মাহিল বিল। জবই বিল নামে কোন বিলের অস্তিত্ব ছিল না। জবই বিল নামকরণের একটি কারণ হচ্ছে সাপাহার উপজেলার অধিকাংশ লোক জবই গ্রামের পথ বেয়ে এই ডমরইল বিলে যেতে হয় সেই সূত্র ধরে এই বিলের নাম জবই বলে ডাকে।


অবস্থান :-





জবই বিল নওগাঁ জেলার সীমান্তবর্তী সাপাহার উপজেলায় অবস্থিত। উপজেলা সদর থেকে ৮ কিলোমিটার দূরে শিরন্টি, গোয়ালা, আইহাই ও পাতাড়ী নামক ৪ টি ইউনিয়নের মধ্য দিয়ে বিলটি প্রবাহিত।[৪][৫] আইহাই ইউনিয়ানের পাহাড়ীপুকুর, মংরইল ও মাইলডাঙ্গা গ্রামের মাঝে জবাই বিলের মূল কেন্দ্রবিন্দু। বিলের দক্ষিণ পার্শ্বে পাহাড়ীপুকুর, পশ্চিমে মংরইল, পূর্ব পার্শ্বে মাইলডাঙ্গা।

মৎস্য সম্পদ :-

 


এই ডমরইল বিলে (৮০-৯০) এর দশকে বিপুল পরিমানে বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যেত এবং শীতকালে বিভিন্ন প্রজাতির পাখি ভিড় জমাতো যা মনোমুগ্ধকর পরিবেশ সৃষ্টি করত। কিন্তু কিছু অসাধু পাখি শিকারির কারণে আজ সে সকল অতিথি পাখি এখন তেমন ভাবে দেখা যায় না। এবং কিছু প্রজাতীর মাছ ও বিলুপ্ত প্রায়। বর্তমানে সরকারি ব্যবস্থাপনায় জবাই বিলে ৩ টি মাছের অভায় আশ্রম স্থাপন করা হয়েছে। এটি উপজেলা মৎস্য অফিস নিয়ন্ত্রণ করে থাকে বর্তমানে সরকার মৎস চাষ করছে।

অতিথি পাখির অভয়ারণ্য :-


জবই বিলে অতিথি পাখিদের পর্যাপ্ত খাবার থাকায় প্রতি বছর শীতের মৌসুমে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির আগমন ঘটে। রাজহাঁস, শামুকখোল, চাহা, সাদা বক, কক, বালিহাঁস, পাতি সরালীসহ জানা-অজানা বিভিন্ন প্রজাতির পাখি আসে এই বিলে। পাখিদের কিচিরমিচির কলতানে সব সময় মুখরিত থাকে বিল। বিল ছাড়াও পার্শ্ববর্তী পূনর্ভবা নদী এলাকাতে অসংখ্য অতিথির আগমন ঘটে বিলের ছোট ছোট মাছ, পোকা-মাকড় এবং শামুকই মূলত অতিথি পাখিদের প্রধান খাদ্য। অতিথি পাখি ছাড়াও সারা বছর দেশি প্রজাতির পাখিরা বসবাস করে।

তথ্যসূত্র
:-

"সাপাহারের জবাই বিলে অতিথি পাখির কলতান"। যুগান্তর। সংগ্রহের তারিখ 2020-06-14
"বিলে পানি নেই, সেচ সংকটে দেড় হাজার হেক্টর জমির ধান"। বাংলা ট্রিবিউন। 2020-06-14 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 2020-06-14।
"দৈনিক বগুড়া সংবাদ ( ৮ মে, ২০১৪)"।19 জুলাই 2014 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 9সেপ্টেম্বর 2014।
বাবুল আখতার রানা (18 ফেব্রুয়ারি 2019। "পাখির কলতানে মুখরিত জবাই বিল"। বাংলাদেশ প্রতিদিন। সংগ্রহের তারিখ 14 জুন2020
"পরিযায়ী পাখিদের নিরাপদ আশ্রয়স্থল জবাই বিল"। নওগাঁ দর্পণ। সংগ্রহের তারিখ 2020-07-14
"সাপাহারে ঐতিহ্যবাহী জবাই বিল পাখির কলতানে মুখরিত"। দৈনিক সংগ্রাম। সংগ্রহের তারিখ 2020-07-14

"অতিথি পাখির কলতানে মুখরিত নওগাঁর জবাই বিল"। দৈনিক জাগরণ। 14 ফেব্রুয়ারি 2019। সংগ্রহের তারিখ14 জুন2020
"অতিথি পাখির কলতানে মুখরিত নওগাঁর জবাই বিল"। ইত্তেফাক।27জানুয়ারী 2019। সংগ্রহের তারিখ 14 জুন 2020


ভ্রমণের জন্যে :- জবই বিল ভ্রমণের কেন্দ্র হিসেবে খুবই সৌন্দর্যে পরিপূর্ণ। বিল যখন পনিতে পরিপূর্ণ থাকে তখন তা ভ্রমণপিয়াসু মনকে বার বার যেন আকর্ষণ করে ।


লেখকের শেষ কথা :- আমি নিজেই বহু বার সেখানে গিয়েছি। বিলের প্রাকৃতিক সৌন্দর্য বারবার আমাকে মুগ্ধ করে। আপনারা অবশ্যই সেখানে যাবেন। আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই সমাপ্তি। আবার হয়তো কোন একদিন নতুন কোন বিষয়ে লেখা হবে ইনশাআল্লাহ। আল্লাহ হাফেজ সবাই ভাল থাকবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url