ট্রেনের টিকেট কাটার সহজ নিয়ম অনলাইনে

 অনলাইনে ট্রেনের টিকেট কাটার সহজ নিয়ম 


 বাংলাদেশের রেলওয়ে কে সবচেয়ে সাশ্রয়ী ও নিরাপদ পরিবহন ধরা হয়। কোন দূরপাল্লা যাত্রা করতে হলে টিকিট সমস্যা  ভুগতে হয়।  এসব সমস্যা সমাধানের জন্য অগ্রিম টিকেট কেটে রাখতে হয়। অগ্রিম টিকিট কেটে রাখার জন্য লাইন কে লাইন দাঁড়িয়ে থাকতে হয়। যা একটি মানুষের জন্য অনেক বিভ্রান্তিকর এবং শোচনীয় একটি পরিস্থিতি। আবার ঈদ ও বিভিন্ন সরকারি ছুটির সময় টিকেট পাওয়া আরো কষ্টকর হয়ে ওঠে। তবে আপনি এখন থেকে খুব সহজে ঘরে বসে মোবাইল ফোনের থেকেই ট্রেনের টিকেট বুকিং করতে পারেন।




এখনো অনেকেই অনলাইনে ট্রেনের টিকিট সংগ্রহ করা নিয়ম জানেন না। চলুন তবে জেনে নিয়ে রেলের টিকিট সংগ্রহ করার নিয়ম।


রেলের টিকিট কিনতে হলে দশ বছর বা তার বেশি বয়সী সবাইকে নিমন্ত্রণ করতে হবে। কাউন্টার, অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে টিকেট কিনতে চাইলে যাত্রীরা অনলাইন অথবা মোবাইল এসএমএস এর মাধ্যমে যে কোন সময় বাংলাদেশের রেলওয়ে  টিকেটিং সিস্টেমকে খুব সহজে নিবন্ধন পারবেন।


টিকিট কেনার আগে প্রত্যেক যাত্রীকে জাতীয় পরিচয় পত্রের নম্বর, জন্ম নিবন্ধন বা পাসপোর্ট যাচাই করে রেজিস্ট্রেশন বা নিমন্ত্রণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অনলাইনে টিকিট কেনার সময় যে যাত্রী গ্রহণ করবেন তার এনআইডি লাগবে। যাত্রী এনআইডি যাচাই করা হবে।

অন্যদিকে কাউন্টার থেকে টিকিট কিনতে আগাম নিবন্ধন করতে হবে। তবে এই নিবন্ধন জন্য ইন্টারনেট প্রয়োজন হবে না। মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।  তারপর এন আই ডি দেখিয়ে  রেজিস্ট্রেশন থেকে টিকিট পাওয়া যাবে।


অনলাইনে টিকিট কাটাতো বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ওয়েবসাইট (        ) রেজিস্ট্রেশন অপশনে গিয়ে মোবাইল নম্বর, এন আই ডি নম্বর, ও জন্ম তারিখ দিয়ে নিবন্ধন করতে হবে। আপনার নম্বর যদি আগে থেকে নেমন্তন্ন থাকে তাহলে লগইন করুন।

তারপর কোন স্থান থেকে টেনে উঠবেন গন্তব্য ভবনের তারিখ এবং কোন শ্রেণীতে ভ্রমণ করবেন সেসব অপশন সিলেক্ট করুন। তারপর পছন্দের ফিট বেছে নেওয়ার অপশন পাবেন। এরপর কোন সিট নিতে চান সেটা সিলেক্ট করুন। এবার অনলাইনে পেমেন্ট করুন সম্পন্ন করলে টিকেট আপনার নামে বুক হয়ে যাবে

এছাড়া চাইলে রেল সেবা অ্যাপ এ গিয়ে সাইন আপ করে টিকিট কাটা যাবে এর জন্য একই ধরনের তথ্য দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

আবার কাউন্টারের টিকেট করার ক্ষেত্রে মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে BR<space>NID নম্বর <space> জন্ম তারিখ (সাল/মাস/দিন) এসএমএস পাঠাতে হবে ২৬৯৬৯ নম্বরে।

ফিরতি এসএমএস এর মাধ্যমে নিবন্ধন সফল বা ব্যর্থ হয়েছে কিনা তা জানিয়ে দেওয়া হবে। এরপর কাউন্টারে জাতীয় পরিচয় পত্র নম্বর জন্ম নিবন্ধন বা পাসপোর্ট দেখালে টিকিট পাওয়া যাবে।

যাদের জাতীয় পরিচয় পত্র নেই বা যাদের বয়স ১২ থেকে ১৮ বছরের মধ্যে, তারা বাবা বা মায়ের জাতীয় পরিচয় পত্র দিয়ে নিবন্ধন করা অ্যাকাউন্ট অথবা নিজের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে কিংবা জন্ম নিবন্ধন সনদ আপলোড করে নিবন্ধনকৃত অ্যাকাউন্ট দিয়ে টিকিট কিনতে পারবেন।

এমন ক্ষেত্রে টিকেট এর উপরে মুদ্রিত নামের সঙ্গে যাত্রী সম্পর্কিত যাচাই-পত্রের ভ্রমণের  সময় বাধ্যতামূলকভাবে সঙ্গে রাখতে হবে।

বিদেশি নাগরিকরা পাসপোর্ট নম্বর দিয়ে এবং পাসপোর্ট এর ছবি আপলোড করে নিবন্ধন   সম্পন্ন করতে পারেন। সফলভাবে এনআইডি /পাসপোর্ট/ জন্ম নিবন্ধন যাচাই করে নিবন্ধন ছাড়া কোন যাত্রী অন্তঃনগর ট্রেনের টিকিট কিনতে পারবেন না।

ভ্রমণ কালের যাত্রীকে অবশ্যই নিজস্ব এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি অথবা পাসপোর্ট ছবি সম্বলিত এনআইডি কার সঙ্গে রাখতে হবে।


পরিচয়পত্রের সঙ্গে টিকিটের উপরে মুদ্রিত যাত্রী তথ্য না মিললে যাত্রীকে উইনা টিকিট ভ্রমণের দায়ে অভিযুক্ত করা হবে ও বাংলাদেশ রেলওয়ে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। 



লেখক এর শেষ কথা:- আশা করতেছি অনলাইনে টিকিট কেনার বিষয়ে আপনাদের আমি বুঝাতে পেরেছি আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করে আজকের মত এখানেই সমাপ্তি। আবার হয়তো কোন একদিন নতুন কোন বিষয়ে লেখা হবে ইনশাআল্লাহ। আল্লাহ হাফেজ সবাই ভাল থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url