২১ শে ফেব্রুয়ারি কি ২০২৪ দিবস - আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে ২০২৪

প্রিয় পাঠক আপনি কি জানেন,২১ শে ফেব্রুয়ারি কি দিবস এবং ২১ শে ফেব্রুয়ারি কি দিবস হিসেবে পালন করা হয় এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে। আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ২১ শে ফেব্রুয়ারি কি দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে। আপনারা অনেকেই আছেন যারা হয়তো জানেন না ২১ শে ফেব্রুয়ারি কি দিবস পালন করা হয় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেয়া যাক ২১ শে ফেব্রুয়ারি কি দিবস পালন করা হয় এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে।
২১ শে ফেব্রুয়ারি কি ২০২৪ দিবস  - আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে ২০২৪


আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যাদের ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে ধারণা নেই। তাই আজ আমরা আলোচনা করব ২১ শে ফেব্রুয়ারি কি দিবস সেই বিষয়ে। সেই জন্য আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে জানতে পারবেন ২১ শে ফেব্রুয়ারি কি দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে এ বিষয়ে। তাহলে চলুন জেনে নেয়া যাক ২১ শে ফেব্রুয়ারি কি দিবস এবং ২১ শে ফেব্রুয়ারি কি।

পোস্ট সূচিপত্রঃ ২১ শে ফেব্রুয়ারি কি ২০২৪ দিবস  - আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে ২০২৪

২১ শে ফেব্রুয়ারি কি দিবস

২১শে ফেব্রুয়ারি হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস।২১ ফেব্রুয়ারি হলো বাংলাদেশসহ পশ্চিমবঙ্গের সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী মানুষের জন্য গৌরব উজ্জ্বলম একটি দিন। বাঙালি জাতিরা ভাষার জন্য  এই দিনে তাদের নিজেদের জীবনকে উৎসর্গ করেছিল। বাঙালি জনগণের গৌরবোজ্জল এবং স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত করা হয় ২১ শে ফেব্রুয়ারি।


১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি বাংলা ভাষাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট ভাষা করার দাবিতে আন্দোলন করলে পুলিশ সেই ছাত্র সমাজের ওপর গুলি করে আর সেই গুলিতে শহীদ হয় অনেক ছাত্র ।তার মধ্যে অন্যতম কয়েকজন হলেন শফিক,জাব্বার , সালাম ,বরকত সহ নাম না জানা অনেকেই।এই দিনটিকে স্মরণ করে রাখার জন্য ২৬ শে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে শহীদ মিনার তৈরি করা হয় কিন্তু পরে তা পাকিস্তান সরকার ভেঙে দেয়। যার ফলে প্রতিবাদ বিমুখর হয়ে ওঠে।

১৯৯৯ সালের নভেম্বর মাসের ১৭ তারিখ জাতিসংঘের গৃহীত সিদ্ধান্ত মোতাবেক ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। ২০০১ সাল থেকে প্রতিবছর এই দিনটাকে শহীদ দিবস হিসাবে উদযাপিত হয়ে আসছে। ২১ শে ফেব্রুয়ারি রাত বারোটা এক মিনিটে প্রথমে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী তারপরে বিভিন্ন মন্ত্রী পরিষদের সদস্য বৃন্দ শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সেই সময় সকলের ধ্বনিতে একত্রে একটি গানের সুর বেজে ওঠে আমার ভাইয়ের রক্তে রাঙানো ২১ শে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি।অনেক শ্রাদ্ধা আর সম্মানের সাথে পালন করা হয় ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।

২১ শে ফেব্রুয়ারি বাংলা কত তারিখ

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব ১৯৫২সালের ২১ শে ফেব্রুয়ারি বাংলার কত তারিখ ছিল এ বিষয়ে। আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না  যে ১৯৫২সালের সালের একুশে ফেব্রুয়ারি বাংলা কত তারিখ ছিল? আপনাদেরকে বিস্তারিত জানানোর ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলার কত তারিখ ছিল? ২১ শে ফেব্রুয়ারি বাংলার কত তারিখ ছিল বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।


১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল বাংলার ৮ই ফাল্গুন ১৩৫৮ বঙ্গাব্দ বৃহস্পতিবার। একুশে ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকাল দশটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলা ভাষা সৈনিক গাজিউল  হকের সভাপতিতে সভার কার্যক্রম শুরু হয়। আব্দুল সামাদের নেতৃত্বে ১০ জন করে একটি করে দল বেরিয়ে ১৪৪ দ্বারা ভঙ্গ করার সিদ্ধান্ত নেওয়া হয়, ১৪৪ ধারা ভঙ্গ করলে পুলিশ তাদের মিছিলে গুলি গুলি চলায় আর তখন ঘটনাস্থলেই শহীদ হন শফিক, সালাম, জব্ববার ,বরকত নাম না জানা আরো অনেকেই।

২১ শে ফেব্রুয়ারি ছবি

আজকের আর্টিকেলে আমরা আপনাদের একুশে ফেব্রুয়ারির কিছু ছবি দেখাবো যেগুলো আপনাদের দেখে অনেক ভালো লাগবে। আপনারা যারা একুশে ফেব্রুয়ারির ছবি দেখতে চান তাদের জন্য এই ছবিগুলো দেওয়া হলো।




১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল

আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না যে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল।আপনিও যদি না জেনে থাকেন তবে জেনে নিন ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি কি বার ছিল। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি দিনটি ছিল বৃহস্পতিবার। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাংলাকে পূর্ব পাকিস্তানের দাবিতে আন্দোলন করলে ছাত্রদের উপরে পুলিশ তখন গুলি চালায় আর সেই গুলিতে নিয়মিত হয় শফিক জব্বার সালাম বরকত সহ নাম না জানা আরো অনেকে।


শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। যারা ভাষার জন্য প্রাণ দিয়েছেন তাদের স্মরণ করতেই প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শহীদ দিবস পালন করা হয়। ১৯৯৯ সালে ২১ শে ফেব্রুয়ারি কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ইউনেস্কো কর্তৃক ঘোষণা প্রদান করা হয়। আর ২০০১ সাল থেকে ২১ শে ফেব্রুয়ারি সারা বিশ্বে শহীদ দিবস হিসেবে পালন করা হয়। এক কথায় বলা যায় যে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি বৃহস্পতিবার ছিল বাঙালি জাতির ভাষার জন্য মুক্তির সংগ্রামের একটি দিন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হল ২১ শে ফেব্রুয়ারি বাংলাদেশ তথা পশ্চিমবঙ্গ সহ সমস্ত বাংলাভাষী অঞ্চলে পালিত হয় একটি বিশেষ দিবস হিসাবে। ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করা হয়। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ভাষার জন্য প্রাণ দিতে হয়েছিল অনেক মানুষকে তাদের মধ্যে সালাম, জব্বার, বরকত সহ নাম না জানা আরও অনেকেই।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি দিনটি ছিল বৃহস্পতিবার ৮ই ফাল্গুন ১৩৫৮ বঙ্গাব্দ। ১৯৯৯ সালে ১৭ই নভেম্বর অনুষ্ঠিত অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উপস্থাপন করা হয় এবং এতে ১৮৮টি দেশ সমর্থন জানালে ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়।তাহলে আপনারা বুঝতে পারলেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে ।

২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি বিশ্বে প্রথম কোন দেশ যাদের ভাষার জন্য প্রান দিতে হয়েছিল সেই দেশ হচ্ছে বাংলাদেশ। ১৯৫২ সালে .২১ শে ফেব্রুয়ারি যখন ঘোষণা করা হয় বাংলা হবে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা। কিন্তু তখন পাকিস্তান সরকার তা মেনে নেয় না তার প্রতিবাদে যখন ছাত্র সমাজ মিছিল বা আন্দোলন করে তখন পুলিশ ১৪৪ ধারা জারি করে।
সেই ১৪৪ ধারা ভেঙ্গে ফেলার জন্য ছাত্ররা ১০ জন ১০ জন করে মিছিল বের করে আর সেই মিছিলে তখন পুলিশ গুলি চালায় আর সেই গুলিতে নিহত হয়, সালাম, জাব্বার , বরকত , রফিকসহ নাম না জানা আরও অনেকেই। ভাষার জন্য জীবন দেওয়া সেই সকল শহীদদের স্মরণের জন্য ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।

আর সেই সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক আয়োজিত এক অধিবেশনে প্রস্তাব উপস্থাপন করা হয় এবং এই প্রস্তাবে ১৮৮টি দেশ সমর্থন জানাই যে ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করার জন্য।

লেখকের শেষকথাঃ ২১ শে ফেব্রুয়ারি কি ২০২৪ দিবস  - আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কবে ২০২৪

প্রিয় পাঠক আশা করছি আপনারা বুঝতে পারছেন ২১ শে ফেব্রুয়ারি কি দিবস এবং ২১ শে ফেব্রুয়ারি  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সে সম্পর্কে বুঝতে পেরেছেন।আজকের আর্টিকেলটি আপনার যদি মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন ২১ শে ফেব্রুয়ারি কি দিবস, ২১ শে ফেব্রুয়ারি বাংলার কত তারিখ ছিল, ২১ শে ফেব্রুয়ারি ছবি , ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি কি বার ছিল ,২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেন? আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন এবং আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না। কেটে

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url