কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে বিস্তারিত

কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম এই বিষয়টি আমাদের অনেকেরই অজানা। তদের জন্য আমাদের এই আজকের আর্টিকেলে। আজ আমারা আলোচনা করবো কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম এই বিষয়ে সম্পর্কে । আমরা অনেকেই  এন্টিবায়োটিক ওষুধের নাম কথা শুনেছি কিন্তু কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম এই বিষয় সম্পর্কে ধারনা কম তাদের জন্য আমাদের এই আজকের আর্টিকেলটি খুব গুরুত্বপূর্ন।

antibiotic

আপনাদের যাদের কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম এ বিষয়েটি সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে ।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নামগুলো কি কি ?

পোস্ট সূচিপত্রঃকাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

কাটা জায়গা শুকানোর উপায়

আমাদের শরীরে বিভিন্ন কারণে বিভিন্ন অংশ কেটে যেতে পারে বা ক্ষত হতে পারে। ছোট ছোট কথাগুলো কিছুদিন থাকার পরে এমনিতেই ভালো হয়ে যায়। কিন্তু শরীরের কাটা বা ক্ষত গভীর হলে তা চিকিৎসা গ্রহণ না করলে সে কাঁটাস্থান মারাত্মক ইনফেকশন হতে পারে। সেজন্য আমাদের শরীরের যেকোন স্থান কেটে গেলে বা ক্ষত হয়ে গেলে কাটা জায়গা শুকানোর জন্য এন্টিবায়োটিক ওষুধের প্রয়োজন হয়। আজকের আর্টিকেল আমরা আলোচনা করব কাটা ঘা শুকানোর উপায় সম্পর্কে।


আমরা বেশ কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে কাটা জায়গা শুকাতে পারি যেমন, মধু ব্যবহার করে , চা গাছের তেল , আপেল সাইডার ভিনেগার,ঘৃতকুমারী, নিচে উক্ত বিষয়গুলো কিভাবে কাজ করে বর্ণনা করা হলো।

মধুর ব্যবহারঃ মধুতে রয়েছে প্রাকৃতিক অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যা প্রদাহ কমাতে সাহায্য করে। কাঁটা অংশের অল্প পরিমাণে মধু লাগিয়ে যদি ব্যান্ডেজ দিয়ে ঢেকে দেন তাহলে দেখবেন খুব তাড়াতাড়ি আপনার ঘা শুকে গেছে।

চা গাছের তেলঃ চা গাছের তেলি রয়েছে প্রাকৃতিক অ্যান্টি ব্যাকটেরিয়াল যা প্রদাহ কমাতে সাহায্য করে। নারিকেলের তেলের সাথে কয়েক ফুটো চা গাছের তেল মিশিয়ে কাঁটা স্থানে ব্যবহার করলে অল্প কিছুদিনের মধ্যে কাটা ঘা শুকানো যায়।

আপেল সাইডার ভিনেগারঃ আপেল সাইডার ভিনেগার রয়েছে প্রাকৃতিক অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা কাটা ঘা শুকানোর জন্য বিশেষ ভূমিকা রাখে। কাঁটা স্থানে যদি আপেল সাইডার ভিনেগার পানির সাথে পাতলা করে তুলা দিয়ে লাগিয়ে রাখা হয় তাহলে অল্প কিছুদিনের মধ্যে কাটা ঘা ভালো হয়ে যায়।


ঘৃতকুমারীঃ হাজার রোগের উপকারী ঔষধ হচ্ছে ঘৃতকুমারী। তেমনি কাটা ঘা শুকানোর জন্য ঘৃতকুমারীর গুরুত্ব অপরিসীম।

তাহলে আপনারা অবশ্যই বুঝতে পারলেন কাটা জায়গা শুকানোর উপায় সম্পর্কে। আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন।

কাটা ঘা শুকানোর ক্রিম

কাটা ঘা শুকানোর জন্য এন্টিবায়োটিক ওষুধের সাথে সাথে বিভিন্ন ক্রিম ব্যবহার করা হয় যার ফলে ঘা দ্রুত শুকাই। সাধারণত আমরা কোন জায়গায় পড়ে গিয়ে বা এক্সিডেন্ট করে এবং শরীরের যে কোন স্থান আঘাতপ্রাপ্ত হয় তাহলে শরীল ছিলে যায় বা ক্ষত হয় তাহলে অনেকেই জানে না তা নিরাময় করতে কাটা শুকানোর এন্টিবায়োটিক ঔষধের সেবন করতে চাই।


দ্রুত কাটা ঘায়ে শুকানোর ক্রিমের নাম নিচে দেওয়া হল এই ক্রিম গুলো ব্যবহার করলে আপনার ঘা খুব দ্রুত শুকিয়ে যাবে এবং ভাস্য করার জন্য ক্রিমগুলো খুব কার্যকরী।
  • বেস্ট্রসিন
  • নেবালন
  • বায়োডিন
  • পভিসেপ
  • ট্রোগো
  • পেট্রোলিয়াম জেলি
  • ভেসলিন
  • সিলিকন
  • ডার্মাটিক্স বা কেলো-কোট।

এই ক্রিমগুলো যদি আপনি ছয় থেকে সাত দিন নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনার ক্ষত দ্রুত শুকিয়ে যাবে। আর এই ক্রিমগুলো আপনি আপনার পাশের যে কোন ফার্মেসী থেকে পেয়ে যাবেন। আর কেনার আগে অবশ্যই মেয়াদ উত্তীর্ণ তারিখ দেখে নিবেন। আর ব্যবহারের সময় যেন নাকে এবং চোখে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে।

ঘা শুকানোর পাউডার

কাটা ঘা শুকানোর জন্য অনেকেই এন্টিবায়োটিক ওষুধ গ্রহণ করে থাকে। কিন্তু কাটা ঘা শুকানোর জন্য বিভিন্ন ধরনের পাউডার রয়েছে আজকে আমরা সেই ঘা শুকানোর পাউডারের কথা বলব। আপনার শরীরে যদি কোন স্থানে কেটে যায় তাহলে আপনি ঘা শুকানোর জন্য নেবালন পাউডার ব্যবহার করতে পারেন। পাউডার ব্যবহারের ফলে আপনার ঘা দ্রুত সুখে যাবে। নেবালন পাউডার ব্যবহার করার ফলে ঘা শুকিয়ে গেলেও চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা দরকার।

দ্রুত ঘা শুকানোর উপায়

আমাদের বিভিন্ন সাবধানতার কারণে আমাদের দুর্ঘটনার স্বীকার হতে হয়। এজন্য আমাদের দেহের কোন স্থান ক্ষত হলে বা ঘা হলে দূরত্ব ঘা শুকানোর উপায় জানাটা অনেক জরুরী। দ্রুত শুকানোর জন্য আমরা বিভিন্ন ধরনের এন্টিবায়োটিক ওষুধ গ্রহণ করে থাকি। আমরা এন্টিবায়োটিক ঔষধ গ্রহণ ছাড়াও ঘরোয়া ভাবে খুব দ্রুত ক্ষত বা ঘা সারাতে পারি। তাহলে চলুন দেরি না করে জেনে নেয়া যাক।

 দ্রুত ঘা শুকানোর উপায় গুলো হলোঃ

  • দ্রুত ঘা শুকানোর জন্য কাঁটা স্থানে এলোভেরা জেল দিয়ে কিছুক্ষণ বেঁধে রাখলে তা ঘা শুকাতে ভালো কাজ করে।
  • ক্ষতস্থানে ঘা শুকানোর জন্য কাঁচা হলুদ এবং নিম পাতা ব্যবহার করতে পারেন।
  • গাঁদা ফুলের পাতা গরম পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি ঠান্ডা করে ক্ষতস্থানে ব্যবহার করলে দ্রুত ঘা শুকিয়ে যায়।
  • দ্রুত ঘা শুকানোর জন্য আপনি নিয়মিত চকলেট খেতে পারেন। চকলেটে থাকা বিভিন্ন উপাদান আপনার ক্ষত সারাতে সাহায্য করে, একটি বিশেষ রিপোর্ট অনুযায়ী ক্ষতস্থান শুকাতে ডার্ক চকলেট বিশেষ ভূমিকা রাখে।
  • সোয়া প্রোটিন ভিটামিন এ ,সি ,ডি ,ই এবং কি যা পরিপাকের কাজে সাহায্য করে এবং ইমিউনি সিস্টেমকে সহায়তা দান করে। এ ছাড়াও উচ্চমাত্রার প্রোটিন থাকে যা নতুন টিস্যু গঠনে সাহায্য করে।
  • মধুতে চিনির তুলনায় ভিটামিন এবং অ্যামাইনো এসিডের পরিমাণ থাকে বেশি পরিমাণে। দ্রুত ক্ষতস্থান সারাতে সেই স্থানে মধু লাগালে সেই স্থানের ব্যথা , প্রদাহ এবং ফোলা কমে যায়। আর প্রতিদিন এক চামচ করে মধু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

আজকের আর্টকেলে আমি আপনাদের জানানোর চেষ্টা করছি কাটা ঘাস শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম। আমাদের জীবনে চলার পথে বিভিন্ন দুর্ঘটনার সম্মুখীন হতে হয় আর সেই দুর্ঘটনায় আমাদের বিভিন্ন স্থানে কেটে যায় এবং ঘা সৃষ্টি হয়। আজকে আমি আপনাদের জানাবো একসিডেন্টে আক্রান্ত হওয়ার পরে কত স্থানে কাটা ঘা শুকানোর বিভিন্ন এন্টিবায়োটিক ঔষধের নাম। এখন আমি কাটা ঘায়ে শুকানোর বিভিন্ন এন্টিবায়োটিক ওষুধের নাম বলবো যেগুলো আপনাদের কাটা ঘায়ে শুকাতে কার্যকর ভূমিকা রাখবে।
  • পেনটিডস ৪০০ mg
  • সিপ্রো-এ ৫০০ mg
  • ফাইলোপেন ডিএস
  • ফ্লুক্লক্স ৫০০mg
  •  ফ্লু-ক্লক্সাসিলিন সোডিয়াম ভিপি
  • Bactrocin Ointment 
ওপরে যে এন্টিবায়োটিক ওষুধ গুলোর নাম বলা হয়েছে সবগুলো আপনি আপনার কাছের ফার্মেসি থেকে পেয়ে যাবেন। আর ঔষধ গুলো চেনার সময় আপনি অবশ্যই তাদের থেকে খাওয়ার নিয়ম জেনে নিবেন এবং সেই নিয়ম অনুযায়ী ওষুধগুলো খাওয়ার ফলে আপনার কাটা ঘা দ্রুত শুকিয়ে যাবে।

লেখকের শেষকথাঃকাটা ঘা শুকানোর  এন্টিবায়োটিক ওষুধের নাম 

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি যেকোনো কতো বা কাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ঔষুধের ব্যবহার। আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন। আজকের আর্টিকেলটি পরে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন । আর প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আর এত সময় ধরে আমাদের আর্টিকেল করার জন্য আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url