শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে

আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন আজকে আমি আপনাদের মাঝে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি আজকের আলোচ্য বিষয় হচ্ছে শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে।শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে মনোযোগ সহকারে পড়লে বুঝতে পারবেন।

শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে

আপনি অবশ্যই শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে এ বিষয়ে জানতে আমাদের এই আর্টিকেল টা ওপেন করেছেন। আজকে আমি আপনাদের মাঝে শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবেসে বিষয়ে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছে তাহলে চলুন জেনে আসা যাকশরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে।

সূচিপত্র:শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে

ভিটামিনের অভাবে কি কি সমস্যা হয়

আমরা যায় খায় না কেনো তা কিন্তু আমাদের ছোট অঙ্গের মধ্য দিয়ে আমাদের রক্তের মাধ্যমে সারা শরীরে ঢুকে যায়। ভিটামিন আর মিনারেল কাজ করতে আর শরীরকে যেকোনো ধরনের রোগের থেকে বাঁচানোর জন্য অনেক সাহায্য করে থাকে। কিন্তু এখানে সমস্যাটা হলো অনেক মানুষ জানে না কোন খাবারে কি ভিটামিন পাওয়া যায় আর শরীরে কোন নিউট্রিয়েন্টস কম থাকলে কোন কোন রোগ হতে পারে।

আরো পড়ুন ঃসিজারের সেলাই কতদিন পর কাটতে হয়

কিন্তু এখানে ভালো কথা হলো যখনই আমাদের শরীরে যেকোনো ধরনের নিউট্রিয়েন্স এর মাত্রা কম হয় তখন বড় কোন রোগ আসার আগেই আমাদের শরীর ছোট ছোট রোগ হতে শুরু করে।

কোন ভিটামিনের অভাবে কি রোগ হয়

  • কোন শক্ত জিনিস খাবার সময় দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া হাঁটু ব্যথা শরীর আর মুখের স্কিন শুকনো আর ঝুলে যাওয়া শরীরে ভিটামিন সি এর কারনে হতে পারে কেননা ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।
  • শরীরে ব্যথা আর হাড়ের কমজোরই শরীরে ভিটামিন ডি এর অভাবকে নির্দেশ করে কারণ ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম কি ঠিকভাবে করতে সাহায্য করে। এই জন্য শরীরে ভিটামিন ডি এর মাত্রা কম হলে ক্যালসিয়াম ঠিকভাবে হয় না।ফলে এ রোগ গুলো দেখা দেয়।
  • শরীরে ভিটামিন বি কমে গেলে নার্ভ ড্যামেজ শরীর হলুদ হয়ে যাওয়া রক্ত কমে যাওয়ার মত লক্ষণ দেখা যেতে পারে।ভিটামিন বি কমে গেলে পাঁচন এবং গলায় সমস্যা দেখা দিতে পারে।এছাড়া পায়ের গুড়ালি ফাটাও দেখা দেয়।
  • সাধারণত ভিটামিন ই এর মাত্রা আমাদের শরিরে ঠিকই থাকে। চুলের জন্য অনেক গুরুত্বপূর্ণ এই জন্য ভিটামিন ই এর মাত্রা। 
  • ভিটামিন এ এর অভাবে চৌখে সাদা ভাব। রাতে কম দেখতে পাওয়া ভিটামিন এ এর অভাবে হতে পারে।
  • এছাড়া চুলকানি, কেটে যাওয়া জায়গা দেরি করে ঠিক হওয়া পিমপল এসব জিংক এর অভাবে হতে পারে।এছাড়াও শরীলে নানান রকম রোগ দেখা দেয় আমাদের যা এসব ভিটামিনের অভাবেই হয়ে থাকে।

ভিটামিনযুক্ত খাবার কেনো খাবো

শরীর ঠিক রাখার জন্য আমাদের ভিটামিন যুক্ত খাবার গ্রহন করা খুব গুরুত্বপূর্ন।আমরা প্রতিদিনই যে কোনো উপায়ে ভিটামিন গ্রহণ করা জরুরি। ভিটামিন যুক্ত খাবার খেলে আমাদের শরিরে রক্ত চলাচলে বাঁধা সৃষ্টি করতে পারে না যার ফলে শরীর সুস্থা এবং সতেজ থাকে।সব রকম রোগ থেকে দুরে রাখে। আমাদের কাজ কর্ম করতে কোনো সমস্যা হয়না।

আরো পড়ুনঃল্যাকটোজেন ১ খাওয়ার নিয়ম

হাড়ের চোখের দাঁতের সব রকম রোগ থেকেই দুরে রাখে।আমরা সবাই ভিটামিন যুক্ত খাবার প্রতিদিন গ্রহণ করে থাকি। তবে আমাদের মধ্যে অনেকেই ঠিক জানিনা কোন খাবারে কোন ধরণের ভিটামিন পাওয়া যায়। নিচে আমরা জানবো কোন খাবারে কোন ভিটামিন পাওয়া যায়।

কোন খাবারে কোন ভিটামিন থাকে

  • ভিটামিন সি এর কাজ করে যা যা খাবার;যেমন:আমলকি লেবু কমলালেবু পেয়ারা, এগুলোর মধ্যে কোনো এএক খাবার নেওয়া যেতে পারে।
  • ক্যালসিয়ামের মাত্রা বাড়ানোর জন্য দুধ দই আর পনির ব্যবহার করতে পারেন। 
  • ভিটামিন ডি এর ক্ষেত্রে পনির,মাশরুম,দুধ আর সামুদ্রিক মাছ খেতে পারেন।
  • দুধ,দই,ডিম,চিকেন,বাউন রাইস,ভিটামিন বি এর ক্ষেত্রে খেতে পারেন।এছাড়া ফলমুল শাকসবজিও ভিটামিন বি এর ক্ষেত্রে খেতে পারেন।
  • ভিটামিন ই এর ক্ষেত্রে কুমড়োর বীচ,বাদাম,আর পালনের মতো জিনিস গুলোকে খাওয়া যেতে পারে।
  • মিষ্টি আলু,গাজর,পালন শাকের মতো শাকসবজি ভিটামিন এ এর কাজ করতে পারে।
  • জিংকের মাত্রা পূরণ করার জন্য দুধ,দই,মুরগীর মাংস ,ডিম,কুমড়োর বীচ ব্যবহার করা যেতে পারে।

শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে

প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে ।কেননা আমাদের শরীর দুর্বল হলে আমদের কাজ করার ক্ষমতা কমে যাই ।শরীরে ভিটামিনের অভাব দেখা দিলে আমাদের শরীর অসুস্থ হয়ে পড়ে ।সেই জন্য আমাদের সুস্থ থাকার জন্য প্রতিদি আমাদেরর ভিটামিন যুক্ত খাবার খেতে হবে না হলে আমদের শরীর অসুস্থ হয়ে পড়বে।তাহলে চলুন দেরিনা করে জেনে নেওয়া যাক শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে।বিস্তারিত জনতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।

  • আমাদের শরীর দুর্বল হলে আমদের ভিটামিন সি যুক্ত খাবার খেতে হবে । শরীর দুর্বলতা কাটাতে ভিটামিন সি অনেক গুরুত্বপূর্ন । ভিটামিন সি এর অভাব বেশি পূরণ করে টক  জাতীয় ফল যেমন - লেবু, কমলা, আঙ্গুর, তাছাড়াও রয়েছে পালং শাক ,লেটুসপাতা , কাঁচা মরিচ এগুলো ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে আমাদের শরীর দুর্বলতা কমে যাবে।

  • আমাদের শরীর দুর্বল হলে প্রোটিনযুক্ত খাবার শরীরের দুর্বলতা কাটাতে সাহায্য করে। প্রোটিনযুক্ত খাবার গুলো হল ডিম। ডিম হলো প্রোটিনযুক্ত খাবারের সবচেয়ে একটি ভালো উৎস। প্রোটিন আমাদের দেহের কোষ সুস্থ রাখতে সাহায্য করে এবং এতে লুটিন এবং জিক্সানথিন থাকাই ্তা চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহয্য করে।
  • আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় সেলেনিয়াম সমৃদ্ধ খাবারের এন্টি অক্সিজেন থাকার কারণে সেগুলো আমাদের ক্লান্তি ভাব , নিদ্রাহীনতা ও দুর্বলতা কমাতে সহায়তা করে। সেলিনিয়াম যুক্ত খাবার গুলো হল ডিম , বাদাম , মটর , যুক্ত খাবার গুলো নিয়মিত খেতে পারেন।
  • আয়রন এবং লৌহর পরিমাণ বজায় রাখতে আমাদের সবুজ শাকসবজি , মটর , ডাল শুকনো ফল এবং , ডার্ক চকলেট খেতে পারেন।

লেখকের শেষকথা

আজকের আর্টিকেলে আমরা আলোচনা করেছি শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে ।আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন ।আজকের আর্টিকেল পড়ে আপনারা জানতে পারলেন শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে।আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লাগে তাহলে আমাদের সার্থকতা। আর প্রতিদিন নতুন নতুন তথ্য পেতে আমারের ওয়েব সাইট ভিজিট করুন তৌহিদ আইটি

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url