ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে

প্রিয় পাঠক আপনি কি গুগলে সার্চ করে ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে খুজতেছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকে আর্টিকেলে আমরা আলোচনা করব ঠোটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে। সুতরাং আপনি যদি না জেনে থাকেন ঠোটে ঘা কোন ভিটামিনের অভাবে হয় তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে
বর্তমানে ছোট-বড় সকলেই ঠোঁটের ঘা হয়। চলুন আজকে জেনে নেয়া যাক ঠোঁটে ঘা কোন ভিটামিনের অভাবে হয়? আশা করছি আজকের পোস্টটি সম্পূর্ণ পড়ার পরে আপনার নিজেরই ধারণা হয়ে যাবে ঠোঁটে ঘা কোন ভিটামিনের অভাবে হয় সে বিষয়ে।

পোস্ট সূচিপত্রঃঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে

প্রিয় পাঠক আজকের আটকেলের মূল আলোচনার বিষয় হলো ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে। আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে? আজকের আর্টিকেলটি তাদের জন্য।


অনেক সময় আমাদের শরীরে ভিটামিনের অভাব হলে বিভিন্ন রকমের রোগের সৃষ্টি হয় তেমনি কিছু ভিটামিনের অভাবে আমাদের ঠোঁট ফাটে।কিন্তু আমরা সকলেই একটা বিষয়ে জানিনা যে , ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে। আরো অন্য সকল বিষয় জানতে ভিজিট করুন তৌহিদ আইটির ওয়েবসাইটে

বিশেষজ্ঞ ডাক্তারেরা বলে ঠোঁট ফাটে মূলত ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে। বি কমপ্লেক্স গুলো হল, ভিটামিন বি ২, ভিটামিন বি ৬, ভিটামিন বি ৯, ভিটামিন বি ১২, এই সকল ভিটামিন গুলোর অভাবে ঠোঁট ফেটে যায়। সেই জন্য আমাদের ঠোঁট ফাটা প্রতিরোধ করতে চাইলে আমাদের সকল ভিটামিনের চাহিদা পূরণ করতে হবে। 


সেজন্য আমাদের ভিটামিন বি যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে। আপনারা যদি ভিটামিন বি যুক্ত খাবার বেশি পরিমাণে খান তাহলে আপনার রোদে প্রতিরোধ করতে পারবেন। তাহলে আপনারা জানতে পারলেন ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে।

ঠোঁটের ভিতরে ক্ষত

ঠোঁটের ভিতর ক্ষত হওয়ার মূল কারণ হলো ভিটামিনের অভাব বা পুষ্টির অভাব। আবার ভিটামিনের স্বল্পতার কারণেও ঠোঁটের ভেতরে ক্ষত হয়। ছুটির ভিতর ক্ষত হলে সেটি ৫ থেকে ৭ দিন স্থায়ী থাকে তারপরে আবার একাই ঠিক হয়ে যায়। ঠোঁটের ভিতরে ক্ষত এক বা একের অধিক হতে পারে।


যখন ঠোঁটের ভিতরে ক্ষত হয় তখন আক্রান্ত ব্যক্তির প্রচন্ড ব্যথা অনুভব করে। আক্রান্ত ব্যক্তি যখন ঝাল বা গরম কোন খাবার খায় তখন সে প্রচন্ড ব্যথা অনুভব করে। এই ব্যথাগুলো ৫ থেকে ৭ দিন পরে ধীরে ধীরে কমতে থাকে। সাধারণত ঠোটের ভিতরে ক্ষত হওয়ার কারণগুলো হলো
  • অপুষ্টি
  • ভিটামিন স্বল্পতা
  • মানসিক চাপ
  • মহিলাদের মনোপজ
  • মহিলাদের পিরিয়ড
ঠোঁটের ভিতরে ক্ষত থেকে বাঁচতে হলে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে এবং পর্যাপ্ত পরিমানে ঘুমাতে হবে। তাছাড়া প্রচুর পরিমাণে রঙিন ফলমূল খেতে হবে। ঠোটে ঘা হলে এ সময় কোল্ড ড্রিংক বা ঠান্ডা প্যাকেট জাত খাওয়া থেকে বিরত থাকতে হবে। এ সময় আপনি ঠোটের ভেতরে ক্ষত দূর করার জন্য ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট খেতে হবে।


যে কোন খাবার খেতে লাগলে যদি বেশি পরিমাণে জ্বালাপোড়া বা ব্যথা হয় তাহলে Benzocaine Gel U.S.P ঠোঁটের ক্ষততে লাগাতে পারেন।আপনার ঠোঁটের ঘা যদি পাঁচ থেকে সাত দিন থাকে তাহলে এটি কোন সমস্যা নয় যে থেকে সাত দিন পর একাই ভালো হয়ে যায়। কিন্তু সেই ঘা যদি তিন সপ্তাহ কিংবা তারও বেশি সময় ধরে থাকে এবং ভালো না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ গ্রহণ করা উত্তম । 

ঠোঁটের কোণে ঘা

আমাদের মধ্যে অনেকেরই দেখা যায় ঠোঁটের দুই কোণে কিংবা এক কোণে ফাটা ঘা হতে দেখা যায়। এটা  বিব্রতকর , দেখতে খারাপ লাগে এবং বেদনাদায়ক হয়। যদিও এমন ঘা হলে ভয়ের কোন কারণ নেই। চিকিৎসা বিজ্ঞানী এই রোগের নাম হলো এঙ্গুলার চিলাইটিস। অনেক সময় দেখা যায় যে জ্বর, সর্দি এবং কাশি পরে ঠোঁটের কোণে এ ধরনের ঘা দেখা দেয়।


ঠোঁটের কোনাতে ঘা যে কোন বয়সই নারী এবং পুরুষের হতে পারে। কেউ যদি দীর্ঘদিন তামাত জাতীয় দ্রব্য বা পান, সুপারি খায় তাহলে তার ঠোঁটের কোনে  ঘা হতে পারে। ঠোঁটের কোণে ঘা যদি বেশি দিন থাকে তাহলে ডাক্তারের পরামর্শ এবং চিকিৎসা গ্রহণ করা জরুরি। তাছাড়া কিছু এন্টিবায়োটিক সেবন করলে ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে মুক্তি পাওয়া যায়।

ঠোঁটে ঘা হলে করণীয়

ঠোঁটে ঘা হলে করণীয় কি সে বিষয়ে আপনাদের সকলেরই অজানা সেজন্য আপনাদের ধারণা দেয়ার জন্য আমাদের এই আজকের আর্টিকেলটি। ঠোঁটে ঘা হলে করণীয় কাজগুলো হলো ঘরোয়া ভাবে আপনি আপনার ঠোঁটের ঘা ভালো করতে পারবেন। বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন । ঠোঁট ফাটা থেকে মুক্তি পেতে করনীয় কাজগুলো নিচে আলোচনা করা হলো।

  • এক মুঠো তুলসী পাতা এক কাপ পানিতে দিয়ে দশ মিনিট ঘটিয়ে নিতে হবে। তারপর ওই পানি দিয়ে ঠোঁটের ঘা যেখানে হয়েছে সেখানে ওই পানি দিয়ে ক্ষতস্থান ভালোভাবে ধুয়ে নিতে হবে । তার কিছুক্ষণ পর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন এভাবে কিছুদিন ব্যবহার করলে দেখবেন আপনার ঠোঁটের ঘা ভালো হয়ে গেছে
  • নারিকেলের তেল পরিষ্কার তুলা কিংবা কাপড়ের অংশ দিয়ে ঠোটের ঘা এ লাগিয়ে দিন। আপনি দুই থেকে তিন দিন ব্যবহার করলে দেখবেন আপনার ঘা শুকে গেছে।
  • আমরা সবাই কমবেশি জানি যে মধ্য থেকে রয়েছে এন্টি ব্যাকটেরিয়া যা ঘা শুকাতে সাহায্য করে। আপনি যদি তিন দিন দিনে তিনবার করে মধু ব্যবহার করেন এটা খুব তাড়াতাড়ি আপনার ঠোঁটের ঘা ভালো হয়ে যাবে।
  • অ্যালোভেরা জেল হালকা গরম পানিতে মিশিয়ে যদি আপনি আপনার ঠোঁটের ঘা এর জায়গাতে দিনে তিনবার দুই থেকে তিন দিন ব্যবহার করেন তাহলে আপনার ঠোঁটের ঘা ভালো হয়ে যাবে ।
  • তাছাড়াও আপনি চাইলে লবণ এবং কুসুম গরম পানি দিয়ে ঠোটের ঘা এর স্থানে ধুয়ে দিতে পারেন।

ঠোঁটের কোণে ঘা হলে করণীয়

বড়দের কিংবা ছোট শিশুদের অনেক সময় ঠোঁটের কোণে ঘা দেখতে পাওয়া যায়। আজকে আমরা জানব ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে। ঠোঁটের কোনাতে ঘা একটি যন্ত্রণাদায়ক এবং বিরক্তিকর বিষয়। ঠোঁটের কোনে ঘা থেকে বাঁচার জন্য আমাদের নিয়মিত কিছু খাবার খেতে হবে। ঠোঁটের কোণে ঘা বা ফেটে গেলে ভিটামিন বি২ ট্যাবলেট খেতে পারেন। ভিটামিন বি২ এমন এক ধরনের উপাদান রয়েছে যা ত্বক , ইসলাম এবং চোখের সুস্বাস্থ্যের জন্য কাজ করে।


একজন প্রাপ্তবয়স্ক পুরুষের দৈনিক ১.৩ মিলিগ্রাম এবং একজন প্রাপ্তবয়স্ক নারীর প্রতিদিন ১.১ মিলিগ্রাম ভিটামিন বি কমপ্লেক্স যুক্ত খাবার খাওয়ার প্রয়োজন।ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট গুলো যে কোন একটি দিনে একবার খেতে হবে। তাছাড়া তার পাশাপাশি দুধ , ডিম , চিনা বাদাম , এবং ভিটামিন বি যুক্ত খাবার খেতে হবে।

ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে

আজকের আর্টিকেলের মূল বিষয় ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে। গুগলের সার্চ করে দেখেছেন যে কোন ভিটামিনের অভাবে ঠোঁটে ঘা হয়। আপনারা যারা ঠোঁটের ঘা য়ে ভুগছেন আজকের আর্টিকেলটি তাদের জন্য। আমরা আলোচনা করব ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে বিস্তারিত জানতে আজকের মনোযোগ সহকারে পড়ুন। সাধারণত বিভিন্ন কারণে ঠোটে ঘা হতে পারে। বিশেষজ্ঞ ডাক্তারেরা বলেন ঠোঁটে ঘা হওয়ার অন্যতম কারণ হলো ভিটামিন বি এর অভাব।

ভিটামিন বি এর অভাব দেখা দিলে ঠোঁটে ঘা হয় সাধারণত ভিটামিন বি ২, ভিটামিন বি ৬, ভিটামিন বি ৯, ভিটামিন বি ১২, এই সকল ভিটামিন গুলোর অভাবে ঠোঁটে ঘা হয়। সেজন্য আমাদের প্রতিনিয়ত ভিটামিন বি কমপ্লেক্স যুক্ত খাবার খেতে হবে ঠোঁট ফাটা এবং মুখের ঘা প্রতিরোধ করার জন্য কারণ ঠোঁটফাটা বা মুখে ঘা একটি মারাত্মক সমস্যা যার ফলে আমাদের খাওয়া-দাওয়া করতে সমস্যা সৃষ্টি হয়।

লেখকের শেষ কথা ঃঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে

আজকের আর্টিকেরর আলোচনার মূল বিষয় ছিলো ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে।আপনারা যার মনোযোগ সহকারে আজকেরে আর্টিকেলটি পড়েছেন তারা বুঝতে পারবেন ঠোঁটে ঘা হয় কোন ভিটামিনের অভাবে।আজকে আর্টিকেলটি পড়ে আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অব্যাশই আমাদের কমেন্ট করে জানাবেন ।আর নিয়মিত নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন তৌহিদ আইটি এখানে আপনি পেয়ে যাবেন আপনার সকল প্রশ্নের উত্তর।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url