যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায়

প্রিয় পাঠাক আজকের আর্টিকেলের আলোচনার বিষয় যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায় সম্পর্কে। আপনারা অনেকে রয়েছেন যারা জানে না যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায়। যোনিতে চুলকানি নারীদের একটি মারাত্মক সমস্যা। আর যোনিতে চুলকানি এটি একটি সাধারণ রোগ। সাধারণত মেয়েদের ৫ থেকে ৬০ বছর বয়সে যেকোনো সময়ে এর রোগ হতে পারে।
যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায়

তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায় সম্পর্কে । একটি গবেষণায় দেখা গেছে যে ১০ জন নারীর মধ্যে.৯ জন নারীরই কোন না কোন সময় জীবনে একবার হলেও এই সমস্যায় ভুগে থাকেন। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব মেয়েদের যোনিতে চুলকানি দূর করার ক্রিম , চুলকানি হওয়ার কারণ , চুলকানির ঔষধ এবং প্রতিরোধের উপায় সম্পর্কে বিস্তারিত জানতে আজকের মনোযোগ সহকারে পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃযোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায়

যোনিতে চুলকানি হওয়ার কারণ 

প্রিয় পাঠক আজকের আর্টিকেল আমরা আলোচনা করব যোনিতে চুলকানি হওয়ার কারণ কি সে বিষয়? আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না মেয়েদের যোনিতে চুলকানি হওয়ার কারণ কি? চলুন তাহলে জেনে নেওয়া যাক মেয়েদের যোনিতে চুলকানি হওয়ার কারণ কি? মেয়েদের যোনিতে চুলকানি কেন হয় তা জানলে আমরা যোনিতে চুলকানি দূর করা ট্যাবলেট এর নাম এবং ঘরোয়া উপায় সম্পর্কে জানতে পারবো। কারণ হলো রোগ চিহ্নিত করতে পারলে চিকিৎসা গ্রহণ এবং রোগমুক্তি সহজ হয়।

আরো পড়ুনঃসিজারের সেলাই কতদিন পর কাটতে হয়

হরমোনের পরিবর্তনঃ প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আলোচনা করা হবে যোনিতে চুলকানি হওয়ার কারন। আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না যোনিতে চুলকানি হওয়ার কারণ কি কি?মাসিক দীর্ঘস্থায়ী বন্ধ হয়ে যাওয়া বা মনোপজের পর যোনিতে চুলকানি হতে পারে। হরমোন পরিবর্তনের কারণে এই সমস্যা দেখা দেয় এ সময় ইস্ট্রোজেন হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয় যার ফলে যোনিতে মিউকোসাল াইন পাতলা হয়ে যায় এবং জ্বালাপোড়া ও চুলকানির সৃষ্টি হতে পারে।

জরায়ুতে ক্যান্সারঃ জরায়ুতে ক্যান্সারের কারণে অনেক সময় যৌনিতে চুলকানি হতে পারে। যোনিতে চুলকানির জন্য এই কারণটা যদি দুর্লভ তবু ইন উপসর্গ দেখা দিলে সাবধান হতে হবে কেননা ক্যান্সার হতে পারে।

ছত্রাকের সংক্রমণঃযোনিতে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমনের ফলে যোনিতে চুলকানি হতে পারে।বেশির ভাগ ক্ষেতে যোনিতে ব্যাকটেরিয়া সংক্রামণ ও ছত্রাকজনিত ইনফেকশনের কারনে যোনিতে চুলকানি হতে পারে। যোনিতে চুলকানি এবং জনির চার পাশে চুলকানি ও সাদা দুর্গন্ধযুক্ত সাদা স্রাব হাওয়া  ছত্রাক সংক্রমনের লক্ষন ।

আরো বিভিন্ন কারণ রয়েছে সেগুলো হলঃ

  • প্রোটোজোয়াল ইনফেকশন।
  • ইউটি আই 
  • মেনোপজ
  • অ্যালার্জি 
  • ব্যাকটেরিয়াল সংক্রমণ। 

উপরে উল্লেখিত কারণগুলির জন্য যোনিতে চুলকানি হতে পারে। তাহলে আপনারা বুঝতে পারলেন যোনিতে চুলকানি হওয়ার কারণ।

যোনিতে চুলকানি দূর করার ক্রিম

আপনারা অনেকে রয়েছেন যারা জানেন না যে যোনিতে চুলকানি দূর করার ক্রিম কি সে বিষয়ে। আজকের আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন যোনিতে চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন। অনেক মেয়ে রয়েছে যাদের যোনিতে চুলকানির মতো সমস্যায় পড়লে ডাক্তারের কাছে দ্বিধা বোধ করেন অথবা সংকোচের কারণে কারো সাথে শেয়ার করতে পারেনা ।তাদের জন্য আমরা যোনিতে চুলকানি দূর করার ক্রিম ও ট্যাবলেটের নাম এবং ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করব। আপনিও যদি জনিতে চুলকানি দূর করার ক্রিম খুঁজে থাকেন তাহলে ঠিক জায়গাতেই এসেছেন। 

  • Clotrimazole 1% Cream: ক্লট্রিমাজোম ১% ক্রিমটি মূলত যোনির চিকিৎসার জন্য ব্যবহার করা হয়।ক্লট্রিমাজোম ১% ক্রিমটি মূলত এস্টোস্টেরন হরমোন তৈরির জন্য কাজ করে এবং ছত্রাক প্রতিরোধ করে।ক্লট্রিমাজোম ১% ক্রিমটি যোনিতে কোষের ঝিল্লি গঠনে অপরিহার্য উপাদান।
  • Pevison Cream: যোনিপথে চুলকানি ছত্রাক ফাংগাল সংক্রমনের জন্য ক্রিমটি ব্যবহার করা হয়। তাছাড়াও এলার্জিজনিত সমস্যার কারণে ত্বকের চুলকানি এবং ফোলা ভাব কমাতে ডক্টরেরা পেভিসন ক্রিম ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। এই ক্রিমটি প্রাপ্তবয়স্কদের জন্য দিনে দুইবার ব্যবহার করতে পারবে।
  • Metronidazole Vaginal Gel: এটি এক ধরনের অ্যান্টিবায়োটিক যা ব্যাকটেরিয়াল ইনফেকশন এর চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। এই জেলটি চিকিৎসকের পরামর্শ ছাড়া গ্রহণ করা উচিত নয়। কারণ হলো Metronidazole Vaginal Gel মূলত ব্যবহার করা হয় যোনিতে ব্যবহারের জন্য যা মুখ বা বা অন্য কোথাও ব্যবহার করা যাবে না।Metronidazole Vaginal Gel  এই জেলটি ব্যবহারের পূর্বে অবশ্যই একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবহার করতে হবে কারন এই ক্রিমটি শুধুমাত্র যোনির চিকিৎসার জন্য ব্যবহার।

যোনিতে চুলকানি দূর করার ঔষধ

আপনারা যারা যোনিতে চুলকানি দূর করার ঔষধের কথা ভাবছেন তাদের জন্য আজকে আর্টিকেলটি। আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না যোনিতে চুলকানি দূর করার ঔষধ কি সে বিষয়ে। আপনারা যারা জানতে চান যোনিতে চুলকানি দূর করার ঔষধ কি তাদের জন্য বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃমাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায়

যোনিতে চুলকানি হলে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ গ্রহণ করা উচিত তাছাড়া পাশাপাশি আপনি কিছু ওষুধ রয়েছে যেগুলো ফার্মেসি থেকে কিনে এনে গ্রহণ করলে আপনার  যোনিতে চুলকানি দূর করতে পারেন। নিচে সেই সকল ওষুধগুলোর নাম উল্লেখ করা হলো।

  • বেটামেসন সিএল ক্রিম।
  • এফান ক্রিম
  • ফাঙ্গিসান ক্রিম
  • ফানজিডাল এইচ সি ক্রিম ।
  • বিলানেক্স ২০ ক্রিম।

মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি

বিভিন্ন কারণে অনেক সময় মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হতে পারে। আমরা সহজে বুঝে উঠতে পারি না যে কি কারনে চুলকানি হচ্ছে বা চুলকানি হলে করনীয় কি সে সম্পর্কে। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি কেন হয়?মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হলে করণীয় কি?

মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হওয়ার  মূল কারণ হচ্ছে পানি কম খাওয়া। আবার অনেক সময় দেখা যায় যে মেয়েরা যখন বাইরে কোথাও যায় তখন তারা প্রস্রাব না করে চেপে রাখে যার ফলে প্রস্রাবের রাস্তায় চুলকানি হতে পারে। এছাড়াও যাদের প্রসাবের রাস্তায় পাথর বা ডায়াবেটিস বা অন্য কোন কারণে প্রস্রাবের রাস্তা চিকন হয়ে যায় তাদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হয়। 

আরো পড়ুনঃসিজারের পর ইনফেকশন হলে করণীয়

তাছাড়াও আরো বেশ কিছু কারণ রয়েছে মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হওয়ার জন্য সেগুলো হচ্ছে মাসিকের সময় অপরিষ্কার কাপড় ব্যাবহারে ফলে মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হতে পারে।সহবাসের সময় যদি কনডম ব্যাবহার না করা হয় তাহলে মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হতে পারে।তাছাড়া সহবাসের পরে যৌনাঙ্গ ভালোভাবে পরিষ্কার না করা হয় তাহলে মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানিহতে পারে ।আরো বিভিন্ন কারন রয়েছে মেয়েদের প্রস্রাবের রাস্তায় চুলকানি হাওয়ার কারনে সেই জনয তাদের সচেতন থাকতে হবে ।

যোনিতে চুলকানি প্রতিরোধ 

আপনারা জানেন যে, যে কোন রোগের প্রতিরোধ করতে চাইলে রোগ যাতে না হয় তা প্রতিরোধ করা ভালো। যনিত চুলকানি দূর করার ঔষধ ও ক্রিমের নাম জানার পাশাপাশি আমাদের জমিতে চুলকানি যাতে না হয় সে বিষয়ে জানতে হবে। আপনারা যারা জানেন না যে যোনিতে চুলকানি কিভাবে প্রতিরোধ করা যায় তাদের জন্য আজকের আর্টিকেলটি । আজকের আর্টিকেলটি পড়লে জানতে পারবেন যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায় সম্পর্কে । বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

  • রঙিন ও বেশি সুগন্ধি যুক্ত টয়লেট টিস্যু বা সাবান যৌনাঙ্গে ব্যবহার করা যাবে না।
  • ভেজা কাপড় বেশিক্ষণ না পড়ে থাকা। ব্যায়াম ও গোসলের পরে যত তাড়াতাড়ি সম্ভব ভেজা কাপড় পরিবর্তন করতে হবে।
  • যোনিতে সব সময় পরিষ্কার রাখতে হবে। প্রস্রাব বা পায়খানা করার পর ভালোভাবে পরিষ্কার করে রাখতে হবে।
  • ডায়াবেটিস থাকলে নিয়ন্ত্রণ করতে হবে
  • সহবাসের সময়  কনডম ব্যবহার করতে হবে
  • যোনি আর্দ্র ও ভেজা রাখা যাবে না।
  • সহবাসের পরে যৌনাঙ্গ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।
  • যারা একাধিক ব্যক্তির সাথে যৌন মিলন করে তাদের অভ্যাস পরিহার করতে হবে।
  • নিয়মিত গোসল করতে হবে এবং সবসময়ই যৌনাঙ্গ পরিষ্কার পরিচ্ছন্ন।

চুলকানির ঔষধের নাম বাংলাদেশ

আপনারা যারা যোনিতে চুলকানির ঔষধের নাম বাংলাদেশ কথা ভাবছেন তাদের জন্য আজকে আর্টিকেলটি। আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না যোনিতে চুলকানি দূর করার ঔষধ কি সে বিষয়ে। আপনারা যারা জানতে চান যোনিতে চুলকানির ঔষধের নাম বাংলাদেশ কি তাদের জন্য বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃসহবাসে স্ত্রীকে খুশি করার উপায়

যোনিতে চুলকানি হলে ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ গ্রহণ করা উচিত তাছাড়া পাশাপাশি আপনি কিছু ওষুধ রয়েছে যেগুলো ফার্মেসি থেকে কিনে এনে গ্রহণ করলে আপনার  যোনিতে চুলকানি দূর করতে পারেন। নিচে সেই সকল ওষুধগুলোর নাম উল্লেখ করা হলো।

  • বেটামেসন সিএল ক্রিম।
  • এফান ক্রিম
  • ফাঙ্গিসান ক্রিম
  • ফানজিডাল এইচ সি ক্রিম ।
  • বিলানেক্স ২০ ক্রিম।

যোনিতে চুলকানি দূর করার ঘরোয়া উপায়

  • নারিকেলের তেল ব্যবহারঃ ছত্রাকের সংক্রমণ রোধে শরীর ও যোনিতে চুলকানি দূর করার জন্য নারিকেলের তেল ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায়। চুলকানি দূর করার জন্য নারিকেলের তেল অনেক কার্যকরী
  • প্রোবায়োটিক খাবারঃ  ত্বকের ছত্রাকের ক্ষেত্রে অনেক কার্যকরী। প্রোবায়োটিক খাবার গুলো গ্রহণের ফলে ত্বকে নতুন কোষ তৈরি হয়।প্রোবায়োটিক খাবারগুলো হলোঃ দই , কিসমিস , করমচা,
  • বেকিং সোডা ব্যবহারঃ তোকে ছত্রাক সংক্রমণের কারণে চুলকানি হলে তা দূর করার জন্য বেকিং সোডা ব্যবহার করা হয়। কারণ হলো বেকিং সোডা চুলকানি দূর করার জন্য বেশ কার্যকরী।
  • যোনিতে সব সময় পরিষ্কার রাখতে হবে। প্রস্রাব বা পায়খানা করার পর ভালোভাবে পরিষ্কার করে রাখতে হবে।
  • যারা একাধিক ব্যক্তির সাথে যৌন মিলন করে তাদের অভ্যাস পরিহার করতে হবে।
  • রঙিন ও বেশি সুগন্ধি যুক্ত টয়লেট টিস্যু বা সাবান যৌনাঙ্গে ব্যবহার করা যাবে না।
  • ভেজা কাপড় বেশিক্ষণ না পড়ে থাকা। ব্যায়াম ও গোসলের পরে যত তাড়াতাড়ি সম্ভব ভেজা কাপড় পরিবর্তন করতে হবে।
  • সহবাসের সময়  কনডম ব্যবহার করতে হবে
  • সহবাসের পরে যৌনাঙ্গ ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

লেখকের শেষকথাঃযোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায়

যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায় সম্পর্কে আজকে আপনারা জানতে পেরেছেন।আজকে আমি আপনাদের সাথে আলোচনা করেছি যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায় সম্পর্কে।আজকের পোস্টটি পরে যোনিতে চুলকানি দূর করার ট্যাবলেট এর নাম ও ঘরোয়া উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।আজকের আর্টিকেলটি পড়ে আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অব্যশই কমেন্ট করে জানাবেন।আর আপনার প্রিয়জনের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url