সিজারের পর ইনফেকশন হলে করণীয় এই বিষয়ে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব সিজারের পর ইনফেকশন হলে করনীয় কি এ বিষয়ে। আপনারা অনেকেই রয়েছেন যারা জানেন না যে সিজারের পর ইনফেকশন হলে করণীয় কি এ বিষয়ে। আমাদের মধ্যে অনেকেরই রয়েছে যাদের সিজারের পর আর এই ইনফেকশন হলে করণীয় কি আমাদের অনেকেরই অজানা।
সিজারের পর ইনফেকশন হলে করণীয় এই বিষয়ে বিস্তারিত জানুন

আপনারা যারা জানতে চান যে সিজারের পর ইনফেকশন হলে করণীয় কি জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারী পড়লে জানতে পারবেন সিজারের পর ইনফেকশন হলে করণীয় কি এ বিষয়ে।

পোস্ট সূচিপত্রঃসিজারের পর ইনফেকশন হলে করণীয়

সিজারের পর ইনফেকশনের লক্ষণ

প্রিয় পাঠক আপনারা অনেকেই রয়েছেন যারা নরমালে ডেলিভারি করতে ভয় করেন যার কারণে আপনারা সিজারে ডেলিভারি করার চিন্তা করেন। আপনাদের মধ্যে অনেকেরই রয়েছে যাদের সিজারের পর ইনফেকশন সৃষ্টি হয়। আজকের আর্টিকেল আমরা আলোচনা করব সিজারের পর ইনফেকশনের লক্ষণ কি? ইনফেকশন হওয়ার কারণ কি? বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আরো পড়ুনঃসিজারের সেলাই কতদিন পর কাটতে হয়

প্রিয় পাঠক আজকের আজকের আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়লে বুঝতে পারবেন সিজারের পর ইনফেকশনের লক্ষণ কি? কি কারনে সিজারের পর ইনফেকশন হতে পারেন বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেখে নেয়া যাক সিজারের পর ইনফেকশনের লক্ষণ গুলো কি কি?

  • সিজারে জায়গায় প্রচন্ড লাল হয়ে থাকা
  • অতিরিক্ত ফুলে যাওয়া।
  • অতিরিক্ত ব্যথা অনুভব হওয়া।
  • সিজারের জায়গা থেকে পুরুষ বের হওয়া অথবা দুর্গন্ধযুক্ত তরল পদার্থ বের হওয়া।
  • শরীরের জ্বর আসা ।

যদি এই সকল লক্ষণ দেখা দেয় তাহলে অবশ্যই খুব দ্রুত ডাক্তারের পরামর্শ কিংবা ডাক্তারের চিকিৎসা নিতে হবে। তাছাড়া যদি ইনফেকশন ছড়িয়ে যায় তাহলে মারাত্মক সমস্যা সম্মুখীন হতে পারেন।

সিজারের পর ইনফেকশন হলে করণীয়

শিশু জন্মই দানের জন্য মায়ের পেট ও জরায়ুর মাধ্যমে শিশুর জন্ম হয়। সাধারণত এটি করা হয় তখন যখন প্রাকৃতিক নিয়মে জন্মন আলীর মাধ্যমে যোনিতে বাচ্চা প্রসব করা সম্ভব হয় না তখন। সিজার এক ধরনের বড় অপারেশন যা থেকে সেরে উঠতে কিছু সময় এবং বিশ্রাম নেওয়া প্রয়োজন হয়। সেজন্য এই সময় সিজারে সেই স্থানে ইনফেকশন বা ঘা সম্ভাবনা থাকে। তাহলে চলুন জেনে নেয়া যাক সিজারের পর ইনফেকশন হলে করণীয় কি এ বিষয়ে।

আরো পড়ুনঃমাতৃত্বকালীন ভাতা কিভাবে পাওয়া যায় ২০২৩

  • সিজার করার ২৪ ঘন্টার মধ্যে রোগী কি নিজে হাঁটাচলা করাতে হবে এতে করে রোগীর রক্ত সঞ্চালন স্বাভাবিক হবে এবং ব্যথা কমবে ।
  • সিজার করা ব্যক্তিকে প্রতিদিন স্বাভাবিক ব্যক্তির চেয়ে বেশি পরিমাণে ক্যালরিযুক্ত খাবার খেতে হবে ।
  • প্রচুর পরিমাণে সুস্বাদু খাবার খেতে হবে সঙ্গে সবজি এবং ফলমূল বেশি বেশি করে খেতে হবে। শরীরের ঘা শুকাতে যেহেতু ভিটামিন সি গুরুত্বপূর্ণ কাজ করে সেজন্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে যেমন, মালটা , কমলা , আমলকি, লেবু ইত্যাদি ভিটামিন সি সমৃদ্ধ খাবার।
  • সিজারের পর প্রচুর পরিমাণে পানি খেতে হবে যা প্রস্রাবের পরিমাণ ঠিক রাখে। এবং কোষ্ঠকাঠিন্য যেন না হয় সেই রকম ফলমূল খেতে হবে।
  • সিজারের স্থানে বারবার হাত দেওয়া যাবে না হাত দেওয়ার ফলে সেই স্থানে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।
  • বাড়ির ভারী কাজ এবং বাজারের জিনিস ছাড়ানো যাবে না।
  • কমপক্ষে ছয় সপ্তাহ স্বামীর সাথে সহবাস করা যাবে না ।

সিজারের পর সেলাইয়ের যত্ন

সিজারের সেলাইয়ের দাগ অনেক দিন থেকে যাই। সিজারের সেলাইয়ের দাগ প্রথমের দিকে উঁচু হয়ে থাকে এবং আস্তে আস্তে তা হালকা এবং স্বাভাবিক হতে শুরু করে। সিজারের সেলাই এর দাগ শুকাতে সর্বনিম্ন ছয় থেকে আট সপ্তাহ সময় লাগে। এর পরেও যদি সিজারের দাগ না শুকায় তাহলে দাগ মোচনের জন্য বিভিন্ন ক্রিম পাওয়া যায় সেগুলো ব্যবহার করতে পারে।

আরো পড়ুনঃবাচ্চা হওয়ার পর পেটের দাগ দূর করার উপায়

আরেকটি বিষয়ে আমাদের সব সময় খেয়াল রাখতে হবে যে, সিজারের পর যেহেতু এটা লম্বা সময় হাঁটাচলা এবং নড়াচাড়া কম হয় সেজন্য ঘুমানোর পূর্বে পায়ের নিচে বালিশ দিয়ে পা উঁচু করে ঘুমাতে হবে। পায়ের নিচে বালিশ ব্যবহার করার ফলে পা ফোলা কমবে এবং ভালো ঘুম হবে। সিজারের পর সেলাইয়ের ওই স্থানে ব্যথা হতে পারে সেজন্য সে স্থানে হালকা গরম পানি নিয়ে তোয়ালে দিয়ে শেখ দিতে হবে।

যার ফলে ব্যথা অনেকাংশেই কমে যায়। আবার অনেক মায়েরা আছে যারা বাচ্চাকে বুকের দুধ না খাইয়ে সেই দুধ ফেলে দেয় কিন্তু সেটা না পড়ে সেই দুই ফ্রিজের সংরক্ষণ করে রেখে বাচ্চাকে পরে খাওয়ানো যায়। তাহলে আপনারা বুঝলেন সিজারের পর সেলাই যত্ন কিভাবে নিবেন।

সিজারের পর ব্যথা কতদিন থাকে

আপনারা অনেকেই রয়েছেন যারা সিজার করার কথা ভাবছেন এবং অনেকেই সিজার করেছেন। আপনাদের সবার একটি সাধারণ প্রশ্ন থেকেই যায় সিজারের পর ব্যথা কতদিন থাকে আজ এই প্রশ্নটির উত্তর দিতেই আমি আজকের আর্টিকেলটিতে আলোচনা করব। আসলে সিজারের পর ব্যথা কতদিন থাকবে সেটা নির্ভর করে রোগীর লাইফ স্টাইল , রোগীর শারীরিক বৈশিষ্ট্য এবং খাদ্য বয়সের উপর ভিত্তি করে।

আরো পড়ুনঃকাটা ঘা শুকানোর এন্টিবায়োটিক ওষুধের নাম

যেহেতু আমাদের সকলের শরীর এক নয় সেজন্য সেলারের পর কারো ব্যথা শুকাতে কম সময় লাগে আবার কারো ব্যথা শুকাতে বেশি সময় লাগে। সাধারণত সিজারের পরে ব্যথা কমতে ১৫ থেকে ২১ দিন সময় লাগে অথবা কারো কারো ক্ষেত্রেই এক মাসের সময় লাগতে পারে। 

লেখকের শেষ কথা ঃসিজারের পর ইনফেকশন হলে করণীয়

প্রিয় পাঠক আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি সিজারের পর ইনফেকশন হলে করনীয় কি এ বিষয়ে। আপনাদের অনেকেরই ধারণা ছিল না সিজারের পর ইনফেকশন হলে করণীয় কি সে বিষয়ে আজকের আর্টিকেলটি পড়ে আপনারা বুঝে গেছেন সিজারের পর ইনফেকশন হলে আপনাদের করণীয় কি সে বিষয়ে। আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন ।
আর আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করতে ভুলবেন না কারণ তিনিও সিজারের পর ইনফেকশন হলে করণীয় কি সে বিষয়ে নাও জানতে পারে। আর আজকের আর্টিকেলটি এত সময় ধরে করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

তৌহিদ আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url